সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

গুচ্ছের আওতায় ভর্তি পরীক্ষা আয়োজনে ইবিকে ইউজিসির নির্দেশ

শুক্রবার, ফেব্রুয়ারী ৯, ২০২৪
গুচ্ছের আওতায় ভর্তি পরীক্ষা আয়োজনে ইবিকে ইউজিসির নির্দেশ


সাইফ ইব্রাহিম, ইবি প্রতিনিধি:

গুচ্ছের আওতায় ২০২৩-২৪ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা আয়োজন করতে ইসলামী বিশ্ববিদ্যালয়কে (ইবি) নির্দেশ দিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)। বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারি) ইউজিসির পাবলিক বিশ্ববিদ্যালয় ম্যানেজমেন্ট বিভাগের পরিচালক জামিনুর রহমান সাক্ষরিত এক চিঠিতে ইবি কর্তৃপক্ষকে এ নির্দেশনা দেওয়া হয়।

চিঠিতে বলা হয়, গত ১৪ জানুয়ারি কমিশনের  অনুষ্ঠিত মতবিনিময় সভার পর ইসলামী বিশ্ববিদ্যালয়ের উপস্থিতিতে জিএসটি গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যায়সমূহের ভর্তি কমিটির একাধিক সভায় বিভিন্ন গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গৃহিত হয়েছে, যা এই পর্যায়ে পরিবর্তনের সুযোগ নেই। বিষয়টি নিয়ে শিক্ষা মন্ত্রণালয়ের সাথে কমিশন কর্তৃপক্ষের বিস্তারিত আলোচনা হয়েছে। এমতাবস্থায় উক্ত সভার সিদ্ধান্ত অনুযায়ী ইসলামী বিশ্ববিদ্যালয়কে গুচ্ছভুক্ত হয়ে পূর্বের তিনটি ভর্তি পরীক্ষার ধারাবাহিকায় জিএসটি গুচ্ছের আওতায় ২০২৩-২৪ শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষা আয়োজনের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

এর আগে, গত ২৩ জানুয়ারি বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি সাধারণ সভায় গুচ্ছ থেকে বেরিয়ে নিজস্ব পদ্ধতিতে ভর্তি কার্যক্রমের সিদ্ধান্ত নেয়। পাশাপাশি গুচ্ছে অংশ নিলে শিক্ষকরা ভর্তি সংশ্লিষ্ট সকল কাজ থেকে বিরত থাকারও সিদ্ধান্ত গৃহীত হয়। পরে গত ২৯ জানুয়ারি বিশ্ববিদ্যালয়ের ১২৭তম একাডেমিক কাউন্সিলের সভায় নিজস্ব প্রক্রিয়ায় ভর্তি কার্যক্রমের সিদ্ধান্ত নেয় বিশ্ববিদ্যালয় প্রশাসন।

এদিকে ইবির গুচ্ছ থেকে বেরিয়ে আসার সিদ্ধান্ত ইউজিসির নজরে আসলে মঙ্গলবার এক চিঠিতে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, উপ-উপাচার্য ও কোষাধ্যক্ষ ছাড়াও আরও ছয় জন প্রতিনিধিকে বৃহস্পতিবার এক মতবিনিময় সভায় অংশগ্রহণের অনুরোধ জানানো হয়। কিন্তু বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলের সিদ্ধান্তের বাইরে গিয়ে গুচ্ছ ভর্তি পরীক্ষা সংক্রান্ত সভায় অংশগ্রহণ করলে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের মাঝে অসন্তোষ তৈরি হতো পারে বলে জানান আমন্ত্রিত প্রতিনিধিরা। তারা বিষয়টি উল্লেখ করে সভায় অংশগ্রহণ করতে না পারার কথা জানিয়ে দুঃখ প্রকাশ করে ইউজিসিকে একটি চিঠি দেন।

বিশ্ববিদ্যালয়ের মনোনীত প্রতিনিধি ও শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মামুনুর রহমান বলেন, ইউজিসির চিঠি দেখে প্রতীয়মান হয় যে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলের সিদ্ধান্ত উপাচার্য ইউজিসিকে জানাননি। শনিবার ভর্তি কমিটির মিটিং আছে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সিদ্ধান্ত নেবে।

উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম বলেন, আমি ক্যাম্পাসে নেই। ক্যাম্পাসে এসে শিক্ষক সমিতির নেতৃবৃন্দের সাথে বসে সিদ্ধান্ত নেব

এ বিষয়ে ইউজিসির চেয়ারম্যানের সাথে মুঠোফোনে যোগাযোগের চেষ্টা করা হলেও তিনি ফোন রিসিভ করেননি।

এমআই


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল