রবিবার, ২৮ এপ্রিল ২০২৪

পাঁচ বছর পর শীর্ষস্থান হারালেন সাকিব

বুধবার, ফেব্রুয়ারী ১৪, ২০২৪
পাঁচ বছর পর শীর্ষস্থান হারালেন সাকিব

স্পোর্টস ডেস্ক:

বিশ্ব ক্রিকেটের অন্যতম আইকন সাকিব আল হাসান। বাংলাদেশের ক্রিকেটের এই পোস্টারবয় দেশের ক্রিকেটকে নিয়ে অন্য উচ্চতায়। টাইগার এই ক্রিকেটার দীর্ঘ সময় তিন ফরম্যাটের ক্রিকেটেই অলরাউন্ডার র‍্যাঙ্কিংয়ে শীর্ষে ছিলেন। সাদা পোশাকের ক্রিকেটে নিয়মিত না হওয়ায় টেস্টে শীর্ষস্থান হারিয়েছিলেন তিনি। তবে এক নম্বরে ছিলেন ওয়ানডে এবং টি-টোয়েন্টির অলরাউন্ডারদের তালিকায় একেবারে চূড়ায়। কিন্তু এবার দীর্ঘ ৫ বছর পর আরও এক মুকুট হারালেন সাবেক এই অধিনায়ক।  

আইসিসি ওয়ানডে অলরাউন্ডারের র‍্যাঙ্কিংয়ে শীর্ষস্থান হারিয়েছেন সাকিব। টাইগার ক্রিকেটারকে টপকে এ জায়গা দখল করে নিয়েছেন মোহাম্মদ নবী।  

গত বছর ভারতের মাটিতে ওয়ানডে বিশ্বকাপে বিবর্ণ ছিলেন সাকিব। ৭ ম্যাচে ব্যাট হাতে রান করেছিলেন ১৮৬ আর বল হাতে নিয়েছিলেন ৯ উইকেট। এদিকে আইসিসির সেই টুর্নামেন্টের পর থেকেই সাবেক এই অধিনায়ক আছেন মাঠের বাইরে।

এদিকে শ্রীলঙ্কার বিপক্ষে আফগানিস্তানের চলমান সিরিজে আলো ছড়িয়েছেন মোহাম্মদ নবী। লঙ্কানদের বিপক্ষে প্রথম ওয়ানডেতে ব্যাট হাতে ১৩৬ রানের দুর্দান্ত এক ইনিংস খেলেছিলেন নবী। সেই ম্যাচে বল হাতেও একটি উইকেট পেয়েছিলেন আফগান এই অলরাউন্ডার। দারুণ পারফর্ম্যান্সেই র‍্যাঙ্কিংয়ে সাকিবকে টপকে গেছেন নবী। 

আইসিসির হালনাগাদকৃত র‍্যাঙ্কিং অনুযায়ী শীর্ষে ওঠা নবীর রেটিং পয়েন্ট বর্তমানে ৩১৪ যেখানে দুইয়ে নেমে যাওয়া সাকিবের পয়েন্ট ৩১০। আর এ তালিকায় ২৮৮ রেটিং পয়েন্ট নিয়ে তিনে আছেন জিম্বাবুয়ের সিকান্দার রাজা। 

এদিকে ওয়ানডের অলরাউন্ডার র‍্যাঙ্কিংয়ের শীর্ষস্থান হারালেও টি-টোয়েন্টিতে এখনো ১ নম্বর স্থান ধরে রেখেছেন সাকিব। ২৫৬ পয়েন্ট নিয়ে সবার উপরে আছেন তিনি। আর দুইয়ে থাকা অস্ট্রেলিয়ান ক্রিকেটার মার্কাস স্টয়নিসের পয়েন্ট ২১৭।  

এমআই 


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল