সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

বাকৃবিতে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

বুধবার, ফেব্রুয়ারী ২১, ২০২৪
বাকৃবিতে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

বাকৃবি প্রতিনিধি:

যথাযথ মর্যাদা ও ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস-২০২৪ পালিত হয়েছে। বুধবার দিবসটি উপলক্ষে প্রভাতফেরি, আলোচনা সভা, সংগীতানুষ্ঠান ও আবৃত্তিসহ নানা কর্মসূচির আয়োজন করেছে বিশ্ববিদ্যালয় জাতীয় দিবস উদযাপন কমিটি।

দিবসটি উপলক্ষে সকাল ৭ টায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীদের অংশগ্রহণে প্রভাতফেরি বের করা হয়। সকাল আটটায় বিশ^বিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনারে শহীদদের উদ্দেশ্যে শ্রদ্ধা নিবেদন ও পুষ্পস্তবক অর্পণ করেন বাকৃবি উপাচার্য অধ্যাপক ড. এমদাদুল হক চৌধুরী। এসময় ভাষা শহীদদের আত্মার মাগফেরাতের জন্য দোয়া ও মোনাজাত করা হয়।
 
এসময় বাকৃবি উপাচার্য বলেন, যাদের রক্তের বিনিময়ে আমাদের ভাষা, আমাদের সম্মান অর্জিত হয়েছে তাদের শ্রদ্ধাভরে স্মরণ করি। মহান একুশ আমাদের মুখের ভাষা দিয়েছে, আমাদের দৃঢ়তা দিয়েছে, যে দৃঢ়তার মধ্য দিয়ে আমরা স্বাধীনতা অর্জন করেছি। আজকে আমরা যে শপথ নিয়েছি, সেই শপথকে আমাদের রক্তে ধারণ করতে হবে। কোনো ত্যাগই বৃথা যায় না, যেকোনো ত্যাগই কোনো এক সময়ে গিয়ে মানুষের কাছে মূল্যায়িত হয়। আমাদের ভাষা শহীদদের ত্যাগও আমাদের আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের মর্যাদা এনে দিয়েছে।

এরপর বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক, রাজনৈতিক সংগঠনের পক্ষ থেকে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করা হয়।

সকাল ১১ টার দিকে বাকৃবি শিক্ষক সমিতির আয়োজনে ‘ আন্তর্জাতিক মাতৃভাষা দিবস: মাতৃভাষার সঠিক চর্চা ও প্রয়োগে আমাদের করণীয়’ শীর্ষক আলোচনা সভার আয়োজন করা হয়।

এমআই


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল