সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

ইবির মুজিব চত্বরে ভাষা শহীদদের আত্মকথন

বুধবার, ফেব্রুয়ারী ২১, ২০২৪
ইবির মুজিব চত্বরে ভাষা শহীদদের আত্মকথন

সাইফ ইব্রাহিম, ইবি প্রতিনিধি :


ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ‘মৃত্যুঞ্জয়ী মুজিব’ ম্যুরাল চত্বরে হাজির হয়েছিলেন বাংলা ভাষার জন্য জীবন দেয়া বীর শহীদেরা। ওঝার ডাকে একে একে হাজির হন রফিক, সালাম, বরকত, জব্বার ও শফিউরের আত্মারা। তারা তাদের মনের অব্যক্ত কথাগুলো প্রকাশ করেন। আক্ষেপ করেন বাংলা ভাষার প্রতি বর্তমান তরুণ প্রজন্মের অবহেলা দেখে। সর্বত্র বাংলা ভাষা ও ভাষা শহীদদের অমর্যাদা, অবমূল্যায়নে আফসোস করেন তারা। পাশাপাশি বাংলার বিকৃত ব্যবহার বন্ধ করে সর্বত্র বাংলা ভাষার ব্যবহারের দাবিও জানান তারা। এদিকে হাজির হয়েছিলেন উর্দুকে রাষ্ট্রভাষা করতে চাওয়া মোহাম্মদ আলী জিন্নাহর আত্মাও। সে নিজে বাংলা বলতে শিখে গেলেও ভাষার জন্য জীবন দেয়া জাতির নিজেদের ভাষার প্রতি অবমূল্যায়ন দেখে খুশিতে অট্টহাসি হাসেন এবং উপহাস করেন।

মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি) সন্ধ্যায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে লালন শাহ হল ডিবেটিং সোসাইটির উদ্যোগে প্রথমবারের মতো আয়োজিত প্ল্যানচেট বিতর্কে এমন চিত্র ফুটিয়ে তোলেন বিতার্কিকরা। এসময় অনুষ্ঠানে সংগঠনটির সভাপতি আনিসুর রহমান সাইমনের সভাপতিত্বে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন লালন শাহ হলের প্রভোস্ট অধ্যাপক ড. আকতার হোসেন, সংগঠনটির মডারেটর ও ইংরেজি বিভাগের সহযোগী অধ্যাপক সাজ্জাদ হোসেন জাহিদ, বিশ্ববিদ্যালয় ডিবেটিং সোসাইটির সাবেক আহ্বায়ক ও ইবি প্রেস ক্লাবের সাবেক সহ-সভাপতি রুমি নোমান, ইবি প্রেস ক্লাবের সভাপতি মুনজুরুল ইসলাম নাহিদ ও ডিবেটিং সোসাইটির সাধারণ সম্পাদক নাজমুস সাকিব।

বিতর্ক শেষে সংগঠনটির সদস্য ইয়ামিন মুসতাহসিনের সঞ্চালনায় লালন শাহ হলের প্রভোস্ট অধ্যাপক ড. আকতার হোসেন বলেন, আজকের ভিন্নধর্মী আয়োজন দেখে আমি মুগ্ধ হয়েছি।  বাংলাকে সার্বজনীন রুপ দেয়া, সকল মিশ্রণ মুক্ত করে একটি সুন্দর রুপ দেওয়ার জন্য সবাইকে ভূমিকা রাখতে হবে।

এমআই 


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল