সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

১ যুগে পদার্পণ করলো চবির রক্তদাতা সংগঠন 'কণিকা'

বৃহস্পতিবার, ফেব্রুয়ারী ২২, ২০২৪
১ যুগে পদার্পণ করলো চবির রক্তদাতা সংগঠন 'কণিকা'

মো. জাহিদুল হক, চবি প্রতিনিধি: 


চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) রক্তদাতা সংগঠন 'কণিকা' এক যুগে পদার্পণ করেছে। বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে পালিত হয়েছে এই দিনটি। 'সৃষ্টির জন্য ভালোবাসা' স্লোগানকে ধারণ করে কাজ করে যাচ্ছে বিশ্ববিদ্যালয়ের অন্যতম সংগঠন 'কণিকা'। 


গতকাল বুধবার (২১ ফেব্রুয়ারি) সকাল ৮ টায়

বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার প্রাঙ্গণে ফ্রি ব্লাড গ্রুপিংয়ের মাধ্যমে শুরু হয় অনুষ্ঠান। এরপরে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও ভাষা শহীদদের সম্মানে কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন সংগঠনের নেতৃবন্দ। পুষ্পস্তবক অর্পণ শেষে কেক কেটে ১ যুগ পূর্তি উদযাপন করা হয়। এতে উপস্থিত ছিলেন প্রাণিবিদ্যা বিভাগের সভাপতি ও কণিকার উপদেষ্টা ড. মনজুর কিবরিয়া, সভাপতি মোঃ ফরহাদুল ইসলাম, কণিকার প্রতিষ্ঠাতা  সাইফুল্লাহ মুনির, সাবেক সভাপতি আব্দুল্লাহ আল মাসুদ ও মোঃ কফিল উদ্দীন প্রমুখ। 


১ যুগ পূর্তিতে কুরআন খতম ও দোয়ার আয়োজন করা হয়। কুরআন খতম শেষে কুরআনে হাফেজদের মাঝে খেলাধুলা ও খাবারের ব্যবস্থা করা হয়। এরপর দুপুরে ২০২৩-২৪ কমিটির এজিএম অনুষ্ঠিত হয়। এতে বর্ষসেরা সংগঠক, উদীয়মান সংগঠক এবং সাবেক সভাপতিদের সম্মাননা প্রদান করা হয়।     


সংগঠনের সভাপতি মোহাম্মদ ফরহাদুল ইসলাম বলেন, কণিকা প্রতিষ্টার পর থেকে "সৃষ্টির জন্য ভালোবাসা" স্লোগানকে ধারণ করে কাজ করে আসছে। কণিকার পরবর্তী লক্ষ্য রক্তদানে অসচেতনতা শূন্যের কোটায় নামিয়ে আনা এবং সার্বক্ষণিক একটি কল সেন্টার চালু করা। যার মাধ্যমে ২৪ ঘন্টা মানুষকে রক্ত যোগান দিতে প্রস্তুত থাকবে সেন্টারটি। 


অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন অষ্টম কার্যনির্বাহী কমিটির সভাপতি আব্দুল্লাহ আল মাসউদ, নবম, দশম কার্যনির্বাহীর কমিটির সভাপতি মোহাম্মদ কফিল উদ্দিন। কণিকার প্রতিষ্টাতা সাইফুল্লাহ মুনির, সাঈদ আহমেদ নাসিফ এবং মহসিন রনি। 


উল্লেখ্য, চট্টগ্রামের বিশ্ববিদ্যালয়ের তিন শিক্ষার্থী সাইফুল্যাহ মনির, সাঈদ আহমদ নসিফ ও মহসিন রনি রক্তদান বিষয়ক সচেতনতা তৈরিতে ২০১২ সালের এপ্রিল মাসে ‘কণিকা ব্লাড ব্যাংক’ নামক একটা ফেসবুক পেজ থেকে অনলাইনে কাজ শুরু করেন। পরের বছর ‘কণিকা ব্লাড ব্যাংক’ নামক সংগঠন প্রতিষ্ঠার মাধ্যমে কাজ শুরু করেন অফলাইনে। সে বছর ২১ ফেব্রুয়ারি চট্টগ্রাম কেন্দ্রীয় শহীদ মিনারের পাদদেশ থেকে যাত্রা শুরু করে কণিকা ব্লাড ব্যাংক। এর এক বছর পর ২০১৪ সালে সংগঠনটির নাম পরিবর্তন করে রাখা হয় ‘কণিকা-একটি রক্তদাতা সংগঠন’ নামে।

এমআই 


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল