সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়

১ বছর ধরে বন্ধ দুই কোটি টাকা ব্যয়ে নির্মিত পোলট্রি শেড

শুক্রবার, ফেব্রুয়ারী ২৩, ২০২৪
১ বছর ধরে বন্ধ দুই কোটি টাকা ব্যয়ে নির্মিত পোলট্রি শেড

বাকৃবি প্রতিনিধি:

বাংলাদেশ কৃষি  বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) শিক্ষার্থীদের গবেষণায় আরও দক্ষ  এবং ভবিষ্যতে চাকরির ক্ষেত্রে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের আরও দক্ষ ও হাতে কলমে উন্নত শিক্ষা নিশ্চিত করার লক্ষ্যে বিশ্ববিদ্যালয়ের পোলট্রি ফার্মে দুইটি স্বয়ংক্রিয় পোলট্রি শেড নির্মাণ করা হয়। বাকৃবির অ্যানিমেল হাজবেন্ড্রী অনুষদের পোলট্রি বিজ্ঞান বিভাগের উদ্যোগে ২০১৯ সালের ৬ জুলাই শেড দুটি উদ্বোধন করা হয়। শেড দুটি চলমান রাখার জন্যে প্যারাগণ পোলট্রি লিমিটেডের সাথে দুই বছরের সম্পূরক চুক্তি করে পোলট্রি বিজ্ঞান বিভাগ। তবে ২০২২ সালের ডিসেম্বর মাসে চুক্তিভিত্তিক কার্যক্রম শেষ হয়ে যায়। পরবর্তীতে দায়িত্ব হস্তান্তর জটিলতার কারণে ১৪ মাস ধরে বন্ধ আছে দুই কোটি টাকায় নির্মিত শেড দুটি। এ বিষয়ে কথা বললে পোলট্রি বিজ্ঞান বিভাগের প্রধান ড. বাপণ দে জানান, নিজেদের উদ্যোগে আবারও শেড দুটি চালু করবে বলে  ।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, শেড দুটিতে একসাথে চার হাজার লেয়ার মুরগি ও তিন হাজার ব্রয়লার মুরগি পালন করা যায়। সম্পূর্ণ স্বয়ংক্রিয় ব্যবস্থাপনায় এসব পোলট্রি শেডে রোগ বালাইয়ের পরিমাণ যেমন কম হয়, তেমনি উৎপাদনও বাড়ে কয়েকগুণ। বাকৃবির পোলট্রি বিজ্ঞান বিভাগ, বাংলাদেশ পোলট্রি শিল্প সেন্ট্রাল কাউন্সিল (বিপিআইসিসি), প্যারাগন পোলট্রি লিমিটেড, মালয়েশিয়ার কৃষিভিত্তিক প্রতিষ্ঠান এজিসিও- জিএসআই এবং পোলট্রি কনসালটেন্ট অ্যান্ড ডেভলপমেন্ট সার্ভিসের অর্থায়নে শেডটি নির্মাণ করতে দুই কোটি টাকা ব্যয় হয় বলে জানা যায়। কিন্তু শেড দুটি চালু হওয়ার পর একটি বড় সময় করোনা মহামারির প্রকোপ ছিল। যার ফলে শেড নির্মাণের প্রকৃত লক্ষ্যও ঠিকভাবে অর্জিত হয়নি।

আরও জানা যায়, প্যারাগন পোলট্রি লিমিটেডের সাথে দুই বছরের চুক্তির মেয়াদ শেষ হওয়ায় বন্ধ হয়ে যায় শেড দুটির কার্যক্রম। এতে অসুবিধায় পরেন শিক্ষার্থী ও গবেষকেরা। তবে শীঘ্রই আবারও শেড দুটি চালু করে গবেষণা কাজের জন্য উন্মুক্ত করে দেয়া হবে বলে জানা গেছে।

এ বিষয়ে পোলট্রি ফার্মের ইনচার্জ প্রভাষক তানভীর আহমেদ বলেন, শেড দুটি চালু করতে আমরা ইতোমধ্যে কাজ শুরু করেছি। কারিগরি কিছু ত্রুটি ও সমস্যা সমাধানে প্রকৌশলীরা কাজ করছেন। আশা করি খুব দ্রুতই কাজ শেষ হবে। বিশ্ববিদ্যালয়ের মতো জায়গায় এমন স্বয়ংক্রিয় পোলট্রি শেড থাকা একটি যুগান্তকারী পদক্ষেপ।

বাকৃবির পোলট্রি বিজ্ঞান বিভাগের প্রধান ড. বাপণ দে বলেন, প্যারাগনের সাথে দুই বছরের চুক্তি ভিত্তিক কাজ শেষ হওয়ার পর পোলট্রি শেড দুটির দায়িত্ব হস্তান্তর করতে বেশ কিছুটা সময় লেগে যায়। শেড দুটি চালু করতে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ইতিবাচক সাড়া দিয়েছেন। আমরা বিশ্ববিদ্যালয়ের আনুষ্ঠানিক অনুমোদনের অপেক্ষায় আছি। আমরা শেড দুটির কার্যক্রম শুরু করতে প্রস্তুত আছি। লিখিত অনুমোদন পেলেই আমরা দেড় থেকে দুই মাসের মধ্যেই কাজ শুরু করতে পারবো। স্বয়ংক্রিয় শেডগুলো সকল শিক্ষার্থীদের জন্যে উন্মুক্ত থাকবে।

তিনি আরও জানান, শেডগুলো সুষ্ঠুভাবে পরিচালনা করতে বিশ্ববিদ্যালয়ের সাথে একটি নীতিমালা প্রণয়নের কাজ চলমান রয়েছে। নীতিমালা তৈরি করার এই অন্তর্বর্তীকালীন সময়ে প্রশাসনের অনুমতিক্রমে পোলট্রি বিজ্ঞান বিভাগের উদ্যোগে ফার্ম ইনচার্জের দায়িত্বে চালু করবো।

এমআই 


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল