সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

যবিপ্রবিতে শেষ হলো জাতীয় ছায়া জাতিসংঘ সম্মেলন

রোববার, ফেব্রুয়ারী ২৫, ২০২৪
যবিপ্রবিতে শেষ হলো জাতীয় ছায়া জাতিসংঘ সম্মেলন

যবিপ্রবি প্রতিনিধি:

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (যবিপ্রবি) শেষ হয়েছে ২২ ফেব্রুয়ারি থেকে শুরু হওয়া তিন দিনব্যাপী জাতীয় ছায়া জাতিসংঘ সম্মেলন। ২২ ফেব্রুয়ারি থেকে ২৪ ফেব্রুয়ারি ২০২৪ খ্রি. পর্যন্ত তিন দিনব্যাপী এ সম্মেলনের আয়োজন করে যবিপ্রবি ছায়া জাতিসংঘ সংস্থা (জাস্টমুনা)। জাতিসংঘের আদলে গঠিত ছয়টি বিশেষায়িত কমিটির তত্ত্বাবধানে এই সম্মেলন অনুষ্ঠিত হয়।

শনিবার (২৪ ফেব্রুয়ারি) সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের গ্যালারীতে যবিপ্রবি জাতীয় ছায়া জাতিসংঘ সম্মেলন-২০২৪ এর সমাপনী ও পুরস্কার প্রদান অনুষ্ঠিত হয়। বিতর্ক, কূটনীতি এবং আলোচনায় যুক্ত হওয়ার জন্য দেশব্যাপী বেশ কিছু স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা এই সম্মেলনে অংশগ্রহণ করেন।

শিক্ষার্থীদের নেতৃত্ব, কূটনীতি, আন্তর্জাতিক আইনসহ আরও অনেক বিষয়ে দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে কাজ করে থাকে সংগঠনটি। উক্ত সম্মেলনে ঢাকা বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, ইসলামি বিশ্ববিদ্যালয়, হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, লিডিং ইউনিভার্সিটি, ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি, আন্তর্জাতিক ইসলামি বিশ্ববিদ্যালয় চট্টগ্রাম, ও যশোর জিলা স্কুলের শিক্ষার্থী অংশগ্রহণ করেন।

উল্লেখ্য, মডেল ইউনাইটেড নেশনস (MUN) বা প্রতীকি জাতিসংঘ সম্মেলন বিশ্বব্যাপী অন্যতম প্রসিদ্ধ যুব সম্মেলন। ১৯২০ সালে তৎকালীন 'লিগ অফ নেশনস'-এর সিমুলেশন হিসেবে নিউইয়র্কে ন্যাশনাল মডেল ইউনাইটেড নেশনস ও হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের হার্ভার্ড মডেল ইউনাইটেড নেশনস সম্মেলনের মাধ্যমে এই আয়োজনের যাত্রা শুরু হয়।


এমআই 


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল