সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

ইবিতে সততা ফোয়ারা চালুর দাবিতে শিক্ষার্থীদের ২৪ ঘন্টার আল্টিমেটাম

বুধবার, ফেব্রুয়ারী ২৮, ২০২৪
ইবিতে সততা ফোয়ারা চালুর দাবিতে শিক্ষার্থীদের ২৪ ঘন্টার আল্টিমেটাম

সাইফ ইব্রাহিম, ইবি প্রতিনিধি:

দীর্ঘদিন ধরে বন্ধ থাকা ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) দৃষ্টিনন্দন স্থাপনা "সততা ফোয়ারা" এবং বিশুদ্ধ পানির প্লান্টগুলো চালুর দাবিতে মানববন্ধন করেছে শিক্ষার্থীরা। বুধবার (২৮ ফেব্রুয়ারি) সকাল ১০টায় প্রশাসন ভবনের সামনে  মানববন্ধন শুরু করেন তারা। পরে সকাল সাড়ে ১০টায় উপাচার্যের সাথে দেখা করতে তার কার্যালয় ঘেরাও করেন শিক্ষার্থীরা। এসময় দাবি আদায়ে বিশ্ববিদ্যালয় প্রশাসনকে ২৪ ঘন্টার আল্টিমেটাম দেওয়া হয়।

শিক্ষার্থীদের অভিযোগ, কর্তৃপক্ষের রক্ষণাবেক্ষণের অভাবেই দীর্ঘদিন ধরে বিকল অবস্থায় পড়ে রয়েছে ফোয়ারা ও পানির প্লান্টগুলো। প্রশাসনের অবহেলার কারণে একদিকে হারাতে চলেছে ক্যাম্পাসের সৌন্দর্য এবং অন্যদিকে বিশুদ্ধ পানির অভাবে ধুকছে শিক্ষার্থীরা। তাই ক্যাম্পাসের সৌন্দর্য ফিরিয়ে আনা ও শিক্ষার্থীদের সুপেয় পানির ব্যবস্থা করতে ফোয়ারা ও প্লান্টগুলো চালুর জোর দাবি তোলেন তারা। এবং ২৪ ঘন্টার মধ্যে কাজের কোন দৃশ্যমান অগ্রগতি না হলে পরবর্তীতে কঠোর আন্দোলনের হুশিয়ারি দেন শিক্ষার্থীরা।

মানববন্ধনে বক্তারা বলেন, 'বিশ্ববিদ্যালয়ের সৌন্দর্যগুলো একে একে নষ্ট হয়ে যাচ্ছে। যেখানে প্রশাসনের কোন নজর নেই। এসব বিষয়ে বারবার প্রশাসনের দৃষ্টি আকর্ষণ করা হলে তারা আমলে নেয়নি। আগামী ২৪ ঘন্টার মধ্যে ফোয়ারা চালু করা না হলে এবং বিশুদ্ধ পানি নিশ্চিত করা না হলে আমরা আরও কঠোর আন্দোলনে যাবো।

বিশ্ববিদ্যালয় প্রশাসনকে উদ্দেশ্য করে তারা আরও বলেন, কোনো ধরনের লুকোচুরি চলবে না। সাধারণ শিক্ষার্থীদের সুরক্ষার জন্য আপনাদের নিয়োগ দেওয়া হয়েছে আগে তা নিশ্চিত করবেন। ক্যাম্পাসে কিছু দূর্নীতিবাজ মানুষ আছে, তা দুর করে একটি সুন্দর পরিবেশ তৈরি করতে হবে। যারা ক্যাম্পাসের পরিবেশ নষ্ট করতে চায় তাদের শক্ত হাতে জবাব দেব।

এদিকে মানববন্ধন শেষে শাখা ছাত্রলীগের সহ-সভাপতি বনি আমিন ও মামুনুর রশিদের নেতৃত্বে  শিক্ষার্থীরা তাদের দাবি নিয়ে উপাচার্যের সাথে দেখা করতে চান। কিন্তু এসময় উপাচার্য তার কার্যালয়ে না থাকায় প্রক্টরিয়াল বড়ি তাদেরকে কার্যালয়ে যেতে বাঁধা দিলে প্রক্টরিয়াল বডির সদস্যদের সাথে বাকবিতন্ডায় জড়ান মানববন্ধনকারীরা। পরে শিক্ষার্থীরা জোরপূর্বক ঢুকে কার্যালয়ের সামনে অবস্থান নিয়ে কার্যালয় ঘেরাও করে রাখেন শিক্ষার্থীরা। এসময় তাদেরকে দাবি আদায়ে বিভিন্ন স্লোগান দিতে দেখা যায়। প্রতিবেদন লেখা পর্যন্ত (দুপুর ১২ টা) শিক্ষার্থীরা উপাচার্যের কার্যালয়ের সামনে অবস্থান করছেন এবং উপাচার্যের সাথে কথা না বলা পর্যন্ত তারা সেখান থেকে সরবেননা বলে জানিয়েছেন।

এ বিষয়ে দায়িত্বরত প্রক্টর ড. আমজাদ হোসেন বলেন, তাদের ব্যানারে ছিলো তাদের প্রশাসন ভবনের সামনে অবস্থান কর্মসূচি। কিন্তু কি কারণে তারা জোরপূর্বক কার্যালয়ের সামনে অবস্থান নিলো সেটা বোধগম্য নয়। আর ফোয়ারা চালুর বিষয়ে আজ সকালে উপাচার্য বসেছেন। ইতোমধ্যে এটি ঠিক করার জন্য প্রকৌশল অফিসকে প্রয়োজনীয় যন্ত্রপাতি কেনার নির্দেশনা দেওয়া হয়েছে।

সময় জার্নাল/এলআর


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল