সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

ফিলিস্তিনে গণহত্যার প্রতিবাদে রাবিতে অনশন

বৃহস্পতিবার, ফেব্রুয়ারী ২৯, ২০২৪
ফিলিস্তিনে গণহত্যার প্রতিবাদে রাবিতে অনশন

জাহিদুল ইসলাম, রাবি প্রতিনিধি :

ফিলিস্তিনে ইসরাইলী আগ্রাসন ও গণহত্যার প্রতিবাদ এবং ক্ষুধার্ত মানুষের প্রতি সহমর্মিতা জানিয়ে অনশনে বসেছে রাজশাহী বিশ্ববিদ্যালয় ফ্রেন্ডস অব প্যালেস্টাইন। বৃহস্পতিবার ( ২৯ ফেব্রুয়ারী) বিশ্ববিদ্যালয়ের শহীদ শামসুজ্জোহা চত্বরে সকাল ১০টায় এ প্রতীকী অনশন শুরু হয় এবং চলবে বিকাল ৪টা পর্যন্ত। 

অনশনে অংশগ্রহণকারী একাধিক শিক্ষক-শিক্ষার্থীরা ফিলিস্তিনের গাজায় ইজরাইলী আগ্রাসন বন্ধ, জরুরী খাদ্য ও চিকিৎসা সহায়তা প্রদানসহ সারা বিশ্বের মানবতাবাদী বিবেককে জাগ্রত হওয়ার আহ্বান জানান। 

অনশনরত বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক ফরিদ উদ্দিন খান বলেন, গাজায় ইসরায়েলী আগ্রাসনের ফলে সেখানে খাবারের সংকট এবং মানবিক বিপর্যয় চলছে। চিকিৎসার পর্যাপ্ত ব্যবস্থা নেই। সেখানকার মানুষেরা খাদ্যাসংকটে ভুগছে। গাজায় বাহির থেকে কোন প্রকার সহায়তা করতে দিচ্ছে না। সভ্যসমাজে এরকম পরিস্থিতিতে আমাদের হৃদয়ে রক্তক্ষরণ হচ্ছে। আমরা চাই অবিলম্বে এ গণহত্যা বন্ধ হোক।

অনশনরত অন্য শিক্ষক অধ্যাপক ড. ইফতেখারুল আলম মাসুদ বলেন, ইসরায়েলের জায়োনবাদী অত্যাচারের বিরুদ্ধে সারা বিশ্বের মানবতাবাদী বিবেক এক। তবুও গণহত্যা থামছে না। সারাবছর তাদের আক্রমণ চলতে থাকে এবং রমজান আসলে আরো ভয়ংকর রুপ ধারণ করে। ইহুদীবাদের দখলদারীত্ব আর গণহত্যার প্রতিবাদে আজকে আমাদের এ কর্মসূচি। তাদের নির্মম গণহত্যার জন্য আমাদের এ ছোট প্রতিবাদ কিছু না। তারপরও আমরা জানান দিতে চাই আমরা ফিলিস্তিনের নিপীড়িত মানুষের পাশে আছি।

অনশন কর্মসূচিতে অংশগ্রহণকারী বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের শিক্ষার্থী মনিমুল ইসলাম বলেন, ফিলিস্তিনের উপর যে আক্রমণ চলছে তা গণহত্যা। জায়োনিজম একটা উগ্র জাতীয়তাবাদ। জায়োনিজমের নামে ফিলিস্তিনের অনেক নিরীহ লোককে হত্যা করা হচ্ছে। এ অন্যায়ের বিরুদ্ধে আমরা অনশন কর্মসূচি পালন করছি।

অনশন কর্মসূচিতে উপস্থিত ছিলেন বাংলাদেশ রেলওয়ে অবসরপ্রাপ্ত সহকারী প্রকৌশলী  সাইদুর রহমান চৌধুরী এবং বিভিন্ন বিভাগের শিক্ষার্থীবৃন্দ।

সময় জার্নাল/এলআর


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল