সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

তিতুমীর কলেজে অনুষ্ঠিত হলো ‘এ মাইন্ডফুল অ্যাপ্রোচ’

শুক্রবার, মার্চ ১, ২০২৪
তিতুমীর কলেজে অনুষ্ঠিত হলো ‘এ মাইন্ডফুল অ্যাপ্রোচ’

নিজস্ব প্রতিবেদক:

অধিবর্ষ উপলক্ষে সরকারি তিতুমীর কলেজ সাইকোলজি সোসাইটির উদ্যোগে আয়োজিত হলো 'A Mindful Approach '-ইভেন্ট। ২৯শে ফেব্রুয়ারি, চার বছর পর পর আসে এই বিশেষ দিন। আর এই বিশেষ দিনটির মুহূর্তগুলোকে পূর্ণভাবে অনুভব করার উদ্দেশ্য থেকেই ক্যাম্পাসের শিক্ষার্থীদের জন্য এই ইভেন্ট আয়োজন করা হয়।

বৃহস্পতিবার কলেজের শহিদ বরকত মিলনায়তনের প্রঙ্গনে অনুষ্ঠিত হয় এই আয়োজন। মূলত চার বছর পর আসা অধিবর্ষের এই বিশেষ দিনে, অতীতের হতাশা, চিন্তাগুলোকে পিছে ফেলে এবং  ভবিষ্যতের উদ্বেগগুলোকে দূরে রেখে বর্তমানের প্রতিটি মুহূর্তকে উপভোগ করা ও নিজেকে ভালো রাখার লক্ষ্যেই আয়োজন করা হয়েছিল এটি। তিতুমীর কলেজ সাইকোলজি সোসাইটির কার্যনির্বাহী সদস্যদের সহায়তায় দুইটি বুথের মাধ্যমে সফলভাবে সম্পন্ন করা হয় ইভেন্টিটি।



আয়োজকরা জানান, Mindfulness বা মননশীলতা মানে বর্তমান মুহূর্তে বেঁচে থাকা । মূলত নিজের ইচ্ছায় বর্তমানের প্রতিটি মুহুর্তে আরও সচেতন এবং জাগ্রত হওয়া এবং নিজের আশেপাশে যা ঘটছে তাতে সম্পূর্ণরূপে নিযুক্ত থাকাই হল মাইন্ডফুলনেস। আর এই বিষয়টিকে সুন্দরভাবে তুলে ধরেছিলেন বুথে উপস্থিত তিতুমীর কলেজ সাইকোলজি সোসাইটির সদস্যরা। একই সাথে সেই মুহূর্তে অংশকারীদের মাইন্ডফুলনেস পরিমাপ করার জন্য ছিল মাইন্ডফুলনেস স্কেল। কিছু সহজ প্রশ্নের উত্তর দেয়ার মধ্য দিয়ে অংশগ্রহণকারীরা তারা কতটা  মাইন্ডফুল সে সম্পর্কে জানতে পারছিলেন।  এছাড়াও ইভেন্টিতে ছিল বিভিন্ন মজাদার একটিভিটি।

এর মধ্যে একটি ছিল জার্নালিং যেখানে অংশগ্রহণকারীরা সেই মুহূর্তে তারা ঠিক কিসের জন্য কৃতজ্ঞ বা কোন বিষয়টিকে তারা ধন্যবাদ জানাতে চায় সে বিষয়গুলো লিখে বুথে থাকা দেয়ালিকায় লাগিয়েছিলেন। এই মাইন্ডফুল অ্যাপ্রোচ ইভেন্টের আরো একটি আকর্ষণীয় কার্যক্রম ছিল চকলেটের মাধ্যমে মাইন্ডফুলনেস অনুশীলন করা। 

এছাড়াও আরও বিভিন্ন কার্যক্রমের মধ্য দিয়ে সকলের স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণের মাধ্যমে সম্পূর্ণ হয়েছে ইভেন্টটি।

তিতুমীর কলেজ সাইকোলজি সোসাইটির সাধারণ সম্পাদক ফারিয়া আহমেদ নোভা  বলেন, তিতুমীর কলেজ সাইকোলজি সোসাইটির মূল উদ্দেশ্য হলো সরকারি তিতুমীর কলেজ ক্যাম্পাসের ও এর আশেপাশের মানুষের মানসিক স্বাস্থ্য সুনিশ্চিত করা। আজকের এই কার্যক্রম হলো আমাদের ক্যাম্পাসের শিক্ষার্থীদের মানসিক স্বাস্থ্য ভালো রাখার একটি ছোট্ট পদক্ষেপ। মাইন্ডফুল থাকার মাধ্যমে কীভাবে আমরা আমাদের মানসিক স্বাস্থ্য ভালো রাখতে পারি তা-ই আমরা সবাইকে এই ইভেন্টের মাধ্যমে জানাতে চেয়েছি।

এমআই 


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল