সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত

শনিবার, মার্চ ২, ২০২৪
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত

মো. জাহিদুল হক, চবি প্রতিনিধি:

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) স্নাতক প্রথমবর্ষের (২০২৩-২৪) শিক্ষাবর্ষের বিজ্ঞান, জীববিজ্ঞান, ইইঞ্জিনিয়ারিং ও মেরিন সায়েন্স এন্ড ফিশারিজ অনুষদভুক্ত ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। তবে 'এ' ইউনিটে অনুপস্থিতির হার ২৩ শতাংশ। 

শনিবার (২ মার্চ) দুপুর ১১টায় শুরু হয়ে ১২ টায় শেষ হয় এ পরীক্ষা। ‘এ‘ ইউনিটে মোট আবেদনকারীর সংখ্যা ছিল ৯৯ হাজার ৫২১ জন। । এর মধ্য থেকে ৭৭ হাজার ২৫৯ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করেন।  সে অনুযায়ী ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় ৭৭ দশমিক ৬৩ শতাংশ ভর্তিচ্ছু পরীক্ষায় অংশ গ্রহণ করেছেন। ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষার সমন্বয়ক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো. নাসিম হাসান তথ্যগুলো নিশ্চিত করেছেন।

এবারের ভর্তি পরীক্ষা চবিসহ ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) অনুষ্ঠিত হয়েছে। এছাড়াও চবির বাইরে, হাটহাজারী সরকারী কলেজ, চট্টগ্রাম ক্যান্টনমেন্ট পাবলিক কলেজ, চট্টগ্রাম ভেটেরিনারী এন্ড এনিম্যাল সায়েন্সেস বিশ্ববিদ্যালয়, খুলশী, প্রিমিয়ার ইউনিভার্সিটি, ওয়াসা মোড়, দামপাড়া ক্যাম্পাস, পোর্ট সিটি ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, খুলশী মোট পাঁচটি কেন্দ্রে 'এ' ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। 

এর আগে বেলা সাড়ে এগারোটার দিকে ভর্তি পরীক্ষা কেন্দ্র পরিদর্শন করেন চবি উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার৷ পরিদর্শন শেষে তিনি সাংবাদিকদের বলেন, এবছর আমরা শিক্ষার্থী ও অভিভাবকদের কথা চিন্তা করে ঢাকা বিশ্ববিদ্যালয় ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ে পরীক্ষার ব্যবস্থা করেছি। চবির ভর্তি পরীক্ষায় গত ৫০ বছরের ইতহাসে কখনো প্রশ্নপত্র ফাঁসের কোনো ঘটনা ঘটেনি। 

তিনি আরও বলেন,  আশা করি এর মাধ্যমে শিক্ষার্থী ও অভিভাবকদের ভোগান্তি কমে আসবে। এবার যেহেতু বাইরেও পরীক্ষা হয়ছে তাই এটা নিয়ে আমরা সবাই দুঃশ্চিতাগ্রস্ত ছিলাম। আল্লাহর রহমতে অপ্রীতিকর ঘটনা ঘটেনি। 

পরীক্ষার সার্বিক বিষয় নিয়ে বিশ্ববিদ্যালয় প্রক্টর অধ্যাপক ড. নুরুল আজিম সিকদার বলেন, ভর্তি পরীক্ষার জন্য আমরা ৪ স্তরের নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করেছি। এখন পর্যন্ত কোনোরকম অপ্রীতিকর ঘটনা ঘটেনি। কিছু ঘটলে আমরা তাৎক্ষণিক ব্যবস্থা নেবো। 

এমআই 


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল