সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

গাছ কাটলো প্রশাসন, পুনরায় চারা লাগালো ছাত্র ইউনিয়ন

মঙ্গলবার, মার্চ ৫, ২০২৪
গাছ কাটলো প্রশাসন, পুনরায় চারা লাগালো ছাত্র ইউনিয়ন

সাইফ ইব্রাহিম, ইবি প্রতিনিধি: 

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) এবার অভিনব পন্থায় মঞ্চ তৈরির জন্য গাছ কেটে ফেলার প্রতিবাদ জানিয়েছে ছাত্র ইউনিয়ন ইবি সংসদ। মঙ্গলবার (৫ মার্চ) সকাল সাড়ে ১০টায় মঞ্চ তৈরির স্থানে কাটা গাছগুলোর জায়গায় বিভিন্ন জাতের চারটি গাছের চারা রোপন করেছেন তারা। রোপনকৃত গাছগুলোতে ঝুলানো হয়েছে সতর্কবার্তাও। তাতে লেখা রয়েছে ‘গাছ কাটা নিষেধ’। 

সংগঠনটির সভাপতি মাহমুদুল হাসান বলেন, প্রশাসনের বৃক্ষ নিধনের প্রতিবাদে আজকে বৃক্ষরোপণ কর্মসূচি পালন করেছি। আমরা সাংস্কৃতিক চর্চার বিরোধী নয়, তবে মঞ্চটি এমন জায়গায় স্থাপন করা হোক যেখানে একাডেমিক কার্যক্রমের বিঘ্ন না ঘটিয়ে অবাধ সাংস্কৃতিক চর্চার সুযোগ থাকবে।

এদিকে বেলা ১১টায় একই স্থানে মানববন্ধন করেছে বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা। এতে বিভিন্ন বিভাগের প্রায় শতাধিক শিক্ষার্থী উপস্থিত ছিলেন। মানববন্ধনে গাছ কাটার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান তারা।

এছাড়া বৃক্ষনিধন করে মঞ্চ তৈরির পক্ষে বিপক্ষে দিনব্যাপী গণমতামত কর্মসূচি পালন করেছে ছাত্রমৈত্রী ইবি শাখা। পরবর্তীতে শিক্ষার্থীদের এসব মতামত সংযুক্ত করে প্রশাসন বরাবর স্মারকলিপি জমা দেবে সংগঠনটি৷ এছাড়া মঞ্চ তৈরির স্থান পরিবর্তনসহ পাঁচ দফা দাবিতে প্রশাসনকে স্মারকলিপি দিয়েছে বিশ্ববিদ্যালয়ের সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনসমূহের জোট ঐক্যমঞ্চ।

ঐক্যমঞ্চের আহবায়ক রাবেয়া আক্তার বলেন, আমরা চাই বিশ্ববিদ্যালয়ের সুষ্ঠু পরিবেশ বজায় থাকুক এবং সবাই যাতে সুন্দরভাবে সাংস্কৃতিক চর্চা করতে পারে। আর মঞ্চ তৈরির স্থান পরিবর্তন করে শিক্ষার্থীদের পড়ালেখার পরিবেশ নষ্ট না হয় এমন জায়গায় মঞ্চ তৈরি করতে হবে।  এবং যে গাছগুলো কাটা হয়েছে তার সমপরিমাণ অর্থের গাছ লাগাতে হবে।’

উল্লেখ্য, বৈশাখী মঞ্চ তৈরি করতে ইসলামী বিশ্ববিদ্যালয়ে দুই যুগের পুরনো তিনটি কড়ইগাছ কেটে ফেলা হয়েছে৷ এছাড়াও মঞ্চ তৈরির জন্য বেছে নেওয়া হয়েছে দুই একাডেমিক ভবনের মাঝের জায়গা। এ নিয়ে গত দুইদিন ধরে ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে স্মারকলিপি দেওয়াসহ বিভিন্ন প্রতিবাদ কর্মসূচি পালন করছে বিভিন্ন সামাজিক, রাজনৈতিক ও পরিবেশবাদী সংগঠনসহ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

এমআই 


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল