সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

জাবিতে অনুষ্ঠিত হতে যাচ্ছে ন্যাশনাল কলেজিয়েট প্রোগ্রামিং কনটেস্ট

বৃহস্পতিবার, মার্চ ৭, ২০২৪
জাবিতে অনুষ্ঠিত হতে যাচ্ছে ন্যাশনাল কলেজিয়েট প্রোগ্রামিং কনটেস্ট

সৌরভ শুভ, জাবি প্রতিনিধি:

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে প্রথমবারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে ন্যাশনাল কলেজিয়েট প্রোগ্রামিং কনটেস্ট (এনসিপিসি)-২০২৩। শুক্রবার (৮ মার্চ) বিকাল তিনটায় কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগে প্রতিযোগিতার উদ্বোধন করা হবে। দুই দিনব্যাপী এই কনটেস্টের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

বৃহস্পতিবার সকাল ১১টায় কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান আয়োজকবৃন্দ। এসময় স্বাগত বক্তব্য রাখেন সিএসই বিভাগের সভাপতি ও এনসিপিসি অনুষ্ঠানের আহ্বায়ক অধ্যাপক গোলাম মোয়াজ্জাম। এছাড়া প্রতিযোগিতা সম্পর্কে বিস্তারিত জানান এবারের আয়োজনের সচিব ও বিভাগের সহকারী অধ্যাপক মোহাম্মদ আশরাফুল ইসলাম।

সংবাদ সম্মেলনে অধ্যাপক মোহাম্মদ আশরাফুল ইসলাম জানান, দেশের ১১৭ টি বিশ্ববিদ্যালয় থেকে ১১০০ টি দলের মধ্য থেকে অনলাইন প্রতিযোগিতার মাধ্যমে ২০০টি দলকে ন্যাশনাল কলেজিয়েট প্রোগ্রামিং কনটেস্টের জন্য বাছাই করা হয়েছে। প্রতিযোগিতায় প্রত্যেক দলে তিনজন করে মোট ৬০০ জন শিক্ষার্থী অংশগ্রহণ করবে। প্রতিযোগিতায় বিজয়ী প্রথম দশটি দলকে প্রাইজমানি ও ক্রেস্ট দেওয়া হবে। পাশাপাশি প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান অর্জনকারী দলকে ট্রফি দেওয়া হবে।

সংবাদ সম্মেলনে বুয়েটের সাবেক অধ্যাপক মোহাম্মদ কায়কোবাদ বলেন, স্মার্ট বাংলাদেশ গড়তে স্মার্ট মানুষ দরকার। কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগে পড়া গ্রাজুয়েটদের মাধ্যমে এটা হবে। এনসিপিসি গুরুত্বপূর্ণ কারণ এখান থেকে একটি দল এপ্রিলে দেশের বাইরে প্রতিযোগিতায় অংশগ্রহণ করবে। অংশগ্রহণকারীরা এখান থেকে তাদের প্রোগ্রামিং দক্ষতা বাড়াতে পারবে।

সংবাদ সম্মেলনে আরও জানানো হয়, উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত থাকবেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক নূরুল আলম, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক শেখ মনজুরুল হক, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক মোহাম্মদ মোস্তফা ফিরোজ, কোষাধ্যক্ষ অধ্যাপক রাশেদা আখতার প্রমুখ।

এমআই 


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল