সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

বাকৃবিতে এনিম্যাল হাজবেন্ড্রি ডে

বুধবার, মার্চ ১৩, ২০২৪
বাকৃবিতে এনিম্যাল হাজবেন্ড্রি ডে

বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

প্রাণিসম্পদ খাত এখন শুধু সম্ভবনাময় ও লাভজনক শিল্পই নয় বরং পরিবেশের ভারসাম্য, আত্ম-কর্মসংস্থান, দারিদ্র্র্য বিমোচনের একটি মৌলিক হাতিয়ার। এ সম্পদের সুষ্ঠু ব্যবহার, আধুনিক ও বিজ্ঞানসম্মত এনিম্যাল হাজবেন্ড্রি চর্চার মাধ্যমে দেশের মানুষের আমিষের অভাব দূরীকরণ, বেকার সমস্যা সমাধান এবং সর্বোপরি আগামীর স্মার্ট বাংলাদেশ বিনির্মাণ সম্ভব। সুস্থ ও মেধাবী জনগোষ্ঠী তৈরি করতে ও পুষ্টি নিরাপত্তা নিশ্চিত করতে এনিম্যাল হাজবেন্ড্রি শিক্ষার বিকল্প নেই।

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) এনিম্যাল হাজবেন্ড্রি দিবস-২০২৪ উদযাপন উপলক্ষ্যে আয়োজিত সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে এসব কথা বলেন উদযাপন কমিটির সদস্য সচিব ও ডেয়রি বিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ড. এ কে এম মাসুম। বুধবার (১৩ মার্চ) বেলা ১২ টার দিকে বিশ্ববিদ্যালয়ের এনিম্যাল হাজবেন্ড্রি অনুষদের আয়োজনে অনুষদীয় সভা কক্ষে ওই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

২০১৩ সাল হতে প্রতিবছর ১৪ মার্চ দেশের বিভিন্ন প্রতিষ্ঠানে এনিম্যাল হাজবেন্ড্রি দিবস পালিত হচ্ছে। এরই ধারাবাহিকতায় 'স্মার্ট পশুপালন, স্মার্ট বাংলাদেশ' প্রতিপাদ্যকে সামনে রেখে বাকৃবিতে এবছর এনিম্যাল হাজবেন্ড্রি দিবস-২০২৪ পালন করা হবে। দিবসটি উপলক্ষ্যে বৃহস্পতিবার সকাল ১০ টায় অনুষদীয় ফটক থেকে বর্ণাঢ্য র‌্যালি বের করা হবে। এরপর শিল্পাচার্য জয়নুল আবেদিন মিলনায়তনে 'বৈশ্বিক দৃষ্টিতে এনিম্যাল হাজবেন্ড্রি শিক্ষা এবং পেশাগত আইন ও কর্তৃপক্ষ’ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হবে।

আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাকৃবি উপাচার্য অধ্যাপক ড. এমদাদুল হক চৌধুরী। গেষ্ট অব অনার হিসেবে উপস্থিত থাকবেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের অবসরপ্রাপ্ত সচিব জাকির হোসেন আকন্দ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. এস এস জাহাঙ্গীর হোসেন, বাংলাদেশ এনিম্যাল হাজবেন্ড্রি এসোসিয়েশনের (বাহা) মহাসচিব ড. অসীম কুমার দাস ও বিশ্ববিদ্যালয়ের ছাত্র বিষয়ক উপদেষ্টা অধ্যাপক ড. মো. হারুন-অর-রশিদ।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন পশুপালন দিবস-২০২৪ উৎযাপন কমিটির আহবায়ক অধ্যাপক ড. মো. আল-মামুন, পোলট্রি বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. সুবাস চন্দ্র দাস, ডেয়রি বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ আশিকুল ইসলাম, পশুপুষ্টি বিভাগের অধ্যাপক ড. রাখী চৌধুরী। এছাড়া পশুপালন অনুষদের বিভিন্ন বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীরা এসময় উপস্থিত ছিলেন। সংবাদ সম্মেলনে প্রস্তাবিত এনিম্যাল হাজবেন্ড্রি কাউন্সিল আইন- ২০২৩ দ্রুত বাস্তবায়নের দাবিও তুলে ধরা হয়।

আরইউ


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল