সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

এক দশকে তিতুমীর কলেজের শুদ্ধস্বর কবিতা মঞ্চ

শনিবার, মার্চ ১৬, ২০২৪
এক দশকে তিতুমীর কলেজের শুদ্ধস্বর কবিতা মঞ্চ

নিজস্ব প্রতিবেদক:

‘প্রজন্মের দীপ্ত উচারণ’ স্লোগানকে ধারণ করে তিতুমীরের আকাশে শুদ্ধতা ছড়িয়ে দেয়ার নয় বছর পূর্ণ হলো। এক দশকে পদার্পণ করলো 'শুদ্ধস্বর কবিতা মঞ্চ' সরকারি তিতুমীর কলেজ'। সংগঠনটি আবৃত্তি, নাচ ও গানসহ নানা সহ-শিক্ষামূলক কার্যক্রম পরিচালনা করে তিতুমীর কলেজকে পরিচয় করিয়ে দিচ্ছে সর্বত্র।

প্রতিষ্ঠাবর্ষীকীকে কেন্দ্র করে ১৫ মার্চ শুদ্ধস্বরের প্রতিষ্ঠাতা প্রফেসর নাছিমা আক্তার চৌধুরীসহ সকল সদস্যের উপস্থিতিতে সংগঠনটি  ইফতার আয়োজন ও কেক কেটে প্রতিষ্ঠা বার্ষিকী পালন করেছে।  এদিন সাংস্কৃতিক অঙ্গনের অনেকেই শুদ্ধস্বরকে ভিডিও বার্তায় শুভেচ্ছা জানিয়েছেন। 

একুশে পদকপ্রাপ্ত আবৃত্তিশিল্পী শিমুল মুস্তাফা ভিডিও বার্তায় বলেছেন শুদ্ধসর কবিতা মঞ্চ সাংস্কৃতিক অঙ্গনের একটি পরিচিত নাম। ইতোমধ্যে সারা বাংলাদেশে তাদের কাজের একটা বিস্তার ঘটিয়েছে। তারা বাংলা শুদ্ধ সংস্কৃতি চর্চায় যে ভূমিকা রাখছে তা অনুকরণীয়। আমি এদের সঙ্গে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে জড়িত। আমি অন্তর থেকে এদের জন্য শুভ কামনা জানাচ্ছি। 

শুদ্ধস্বরের এক দশক উপলক্ষ্যে ভিডিও বার্তায় শুভেচ্ছা জানিয়েছেন, বরেণ্য সংগীত শিল্পী সৈয়দ আব্দুল হাদী, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুস, বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদের সাধারণ সম্পাদক জনাব আহকাম উল্লাহ্‌, বাংলা একাডেমীর পরিচালক ড. শাহাদাৎ হোসেন নিপু, আবৃত্তিশিল্পী ও প্রশিক্ষক মীর বরকত, জনপ্রিয় সংবাদ উপস্থাপক ও আবৃত্তিশিল্পী দেওয়ান সাইদুল হাসান, আবৃত্তিশিল্পী মাহিদুল ইসলাম, সাংস্কৃতিক ব্যক্তিত্ব মসিউদ্দিন খান সমীর, কবি ও গবেষক ইমরান মাহফুজ, জনপ্রিয় উপস্থাপক সজীব দত্ত, সরকারি তিতুমীর কলেজের প্রাক্তন অধ্যক্ষ প্রফেসর তালাত সুলতানা, দর্শন বিভাগের অধ্যাপক মালেকা আক্তার বানু, তিতুমীর কলেজ ডিবেটিং ক্লাবের মডারেটর ও রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক জনাব সালমা মুক্তা ছাড়াও শুদ্ধস্বর কবিতা মঞ্চের সভাপতি ঊর্মি আক্তার টুম্পা, সাধারণ সম্পাদক আলমগীর ইসলাম শান্ত, সহ সভাপতি তাহসিন প্রিন্স, প্রতিষ্ঠাতা সদস্য ও সাবেক সভাপতি মো. ইসহাক আলী, প্রতিষ্ঠাতা সদস্য মিরাজুল ইসলাম, প্রতিষ্ঠাতা সদস্য আব্দুর রহমান তিতুমীর, সাবেক সাধারণ সম্পাদক প্রান্তিক হোসাইন, সাংগঠনিক সম্পাদক সাইফুল ইসলাম, যোগাযোগ ও ব্যবস্থাপনা সম্পাদক নোমানুজ্জামান মাহিন, প্রকাশনা সম্পাদক শামীম আহসান, উপসচিব পিয়া দাশসহ অন্যান্য সদস্যবৃন্দ। 
 
শুদ্ধস্বর কবিতা মঞ্চের প্রতিষ্ঠাতা ও দর্শন বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক নাছিমা আক্তার চৌধুরী বলেন, আজ দশ বছরে পা রেখেছে প্রাণের শুদ্ধস্বর কবিতা মঞ্চ। আমরা আনন্দিত, আপ্লুত। শুদ্ধস্বর সাংস্কৃতিক পরিমন্ডলে একটি উজ্জ্বল নাম, আমরা গর্বিত। এই কৃতিত্ব শুদ্ধস্বরের সকল সদস্যদের। তাদেরকে আমি অভিনন্দন জানাই। শ্রদ্ধার সঙ্গে স্মরণ করছি, সরকারি তিতুমীর কলেজের প্রাক্তন অধ্যক্ষ অধ্যাপক আবু নাছের স্যার, প্রাক্তন উপাধ্যক্ষ অধ্যাপক এনামুল হক স্যার, প্রাক্তন অধ্যক্ষ অধ্যাপক আশরাফ হোসেন স্যার, প্রাক্তন উপাধ্যক্ষ অধ্যাপক ড. আবেদা সুলতানা ম্যাডাম, প্রাক্তন অধ্যক্ষ ও রবীন্দ্র সংগীত শিল্পী অধ্যাপক তালাত সুলতানা ম্যাডাম এবং  বর্তমান অধ্যক্ষ অধ্যাপক ফেরদৌস আরা বেগম ও উপাধ্যক্ষ অধ্যাপক মহিউদ্দিন আহমেদ স্যার যাদের সহযোগিতা ছাড়া আমরা এতদূর আসতে পারতাম না। শিক্ষক পরিষদের প্রাক্তন সম্পাদক অধ্যাপক মালেকা আক্তার বানু, বর্তমান সম্পাদক কাজী ফয়জুর রহমানসহ তিতুমীর কলেজের সম্মানিত শিক্ষকমণ্ডলি, কর্মচারীসহ কলেজের অগণিত শিক্ষার্থীবৃন্দকে আমরা স্মরণ করছি। যারা নিয়মিত আমাদের অনুষ্ঠান উপভোগ করেছেন। উৎসাহ যুগিয়েছেন। 

বিশেষ ভাবে বলতে হয় বাংলাদেশ ছাত্রলীগ তিতুমীর কলেজ শাখার সম্মানিত সভাপতি মোঃ রিপন মিয়া ও সাধারণ সম্পাদক জুয়েল মেড়লের কথা। তাদের আন্তরিক সহযোগিতা ছাড়া আমাদের পক্ষে সুষ্ঠুভাবে অনুষ্ঠান আয়োজন করা সম্ভব হতোনা। আমাদের আগামীর পথচলায় আপনাদের ভালবাসা ও শুভকামনা চাই। 

শুদ্ধস্বর কবিতা মঞ্চের সাধারণ সম্পাদক আলমগীর ইসলাম শান্ত বলেন, শুদ্ধস্বরের পথচলার আজ এক দশক। আমরা আজ আনন্দিত। আমরা শুদ্ধ বাংলা সংস্কৃতিকে লালন ও পালন করি। বর্তমান প্রজন্মকে শুদ্ধ সংস্কৃতিচর্চায় আগ্রহী করে তুলতে নিয়মিত কাজ করে যাচ্ছি। শুদ্ধস্বর কবিতা মঞ্চ ক্যাম্পাস ভিত্তিক সাংস্কৃতিক সংগঠন হলেও নানাবিধ সাংস্কৃতিক কার্যক্রমের মাধ্যমে শুদ্ধস্বরের নাম দেশব্যাপী ছড়িয়ে পড়েছে। সাংস্কৃতিক অঙ্গনে নানাবিধ অনুষ্ঠানের মাধ্যমে সরকারি তিতুমীর কলেজের প্রতিনিধিত্ব করে শুদ্ধস্বর। 


উল্লেখ্য যে, ২০১৫ সালের ১৫ মার্চ শুদ্ধস্বর কবিতা মঞ্চ প্রতিষ্ঠিত হয়।

এমআই 


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল