শুক্রবার, ০৩ মে ২০২৪

ইবিতে সনদ উত্তোলনে অনলাইন প্রিন্ট সেবা চালু

মঙ্গলবার, এপ্রিল ২, ২০২৪
ইবিতে সনদ উত্তোলনে অনলাইন প্রিন্ট সেবা চালু

ইবি প্রতিনিধি 

অটোমেশনের আওতায় আসছে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) পরীক্ষা নিয়ন্ত্রক দফতর। এরই অংশ হিসেবে সনদ ও প্রয়োজনীয় কাগজপত্র উত্তোলনে অনলাইন মাধ্যমে প্রিন্ট সেবা চালু হয়েছে। এর মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের নির্দিষ্ট সার্ভারে শিক্ষার্থীদের রোল সাবমিট করলে মুহুর্তেই সয়ংক্রিয় প্রক্রিয়ায় কাগজপত্রগুলো প্রস্তুত হবে। পরবর্তীতে প্রিন্টারের মাধ্যমে প্রিন্ট করা হবে।

মঙ্গলবার (২ এপ্রিল) দুপুর ১২টায় পরীক্ষা নিয়ন্ত্রকের কার্যালয়ে এ সেবার উদ্বোধন করা হয়। উদ্বোধনকালে ২০১৮-১৯ শিক্ষাবর্ষের দুই শিক্ষার্থীকে সনদ ও ট্রান্সক্রিপ্ট দেওয়ার মাধ্যমে সেবা প্রদান শুরু হয়। ২০১৮-১৯ থেকে পরবর্তী শিক্ষাবর্ষের শিক্ষার্থীরা এই সেবা পাবেন। 

উদ্বোধনী অনুষ্ঠানে ভারপ্রাপ্ত পরীক্ষা নিয়ন্ত্রক আবুল কালাম আজাদের সভাপতিত্বে উপ-পরীক্ষা নিয়ন্ত্রক কামরুজ্জামান, জেবুন নাহার নাসরিন, পিন্টু লাল দত্ত ও আবু তালিশ, সহকারী রেজিস্ট্রার ড. আব্দুল আজিজ কানন, শাখা কর্মকর্তা কাজী আতাউল হক, ইবি প্রেস ক্লাবের সভাপতি মুনজুরুল ইসলাম নাহিদসহ দফতরটির বিভিন্ন কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন।

এই সেবা চালুর মাধ্যমে শিক্ষার্থীদের ভোগান্তি নিরসনের প্রত্যাশা ব্যক্ত করে ভারপ্রাপ্ত প্রধান পরীক্ষা নিয়ন্ত্রক বলেন, এখন পর্যন্ত ১০টি বিভাগের ফল প্রকাশিত হয়েছে। আমরা তাদের সনদ ও ট্রান্সক্রিপ্ট প্রস্তুতের কাজ সম্পন্ন করেছি। বাকি কাজগপত্রগুলোও অতি দ্রুত তৈরি করা হবে। শিক্ষার্থীরা আবেদনের পর এক সপ্তাহের মধ্যেই কাগজপত্র হাতে পাবে।

বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে দাবি জানিয়ে তিনি বলেন, এই প্রক্রিয়া অব্যাহত রাখতে আমাদের উপযুক্ত ল্যাব, আর্থিক ও লজিস্টিক সাপোর্ট প্রয়োজন। আমাদের কিছু মেশিন আছে কিন্তু রাখার ও পরিচালনার পরিবেশ নেই। যার জন্যে ময়লা ঢুকে অনেক যন্ত্রপাতি বারবার নষ্ট হয়।

আরইউ


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল