বৃহস্পতিবার, ০২ মে ২০২৪

রপ্তানিতে সিআইপি হলেন ১৮৪ ব্যবসায়ী

বৃহস্পতিবার, এপ্রিল ৪, ২০২৪
রপ্তানিতে সিআইপি হলেন ১৮৪ ব্যবসায়ী

নিজস্ব প্রতিনিধি: 

দেশের রপ্তানি খাতে গুরুত্বপূর্ণ অবদান রাখায় ২০২২ সালের জন্য ১৮৪ ব্যবসায়ীকে বাণিজ্যিক গুরুত্বপূর্ণ ব্যক্তি বা সিআইপি হিসেবে নির্বাচিত করেছে বাণিজ্য মন্ত্রণালয়। বুধবার (৪ এপ্রিল) এক প্রজ্ঞাপনে সিআইপিদের তালিকা প্রকাশ করা হয়।

সিআইপিদের মধ্যে সরাসরি রপ্তানি খাতে অবদানের জন্য ১৮৪ জনকে নির্বাচিত করা হয়েছে। তাদের মধ্যে কাঁচা পাট শ্রেণিতে ২ জন, পাটজাত পণ্যে ৪, চামড়াজাত পণ্যে ৬, হিমায়িত খাদ্যে ৪, ওভেন পোশাকে (একক) ১৭, ওভেন পোশাক (গ্রুপ) শ্রেণিতে একজন, কৃষিপণ্যে ৫, কৃষি প্রক্রিয়াজাত পণ্যে ৫, হালকা প্রকৌশল পণ্যে ৪, ফার্মাসিউটিক্যালস শ্রেণিতে ৩ এবং হস্তশিল্প শ্রেণিতে ৪ জন সিআইপি নির্বাচিত হয়েছেন।

অন্যদের মধ্যে হোম টেক্সটাইলে ৪ জন, নিট পোশাকে (একক) ২৫, নিট পোশাকে (গ্রুপ) ৯ জন, সিরামিক পণ্যে একজন, প্লাস্টিক পণ্যে ৪, বস্ত্র খাতে ৭ জন, আসবাবে একজন এবং কম্পিউটার সফটওয়্যার, কম্পিউটার সেবা ও ডেটা প্রসেসিং ইত্যাদি পণ্য ও সেবা শ্রেণিতে ২ জন নির্বাচিত হয়েছেন।

এছাড়া বিবিধ পণ্য শ্রেণিতে ২৭ জন ও ইপিজেডভুক্ত পাঁচ প্রতিষ্ঠানের প্রতিনিধি সিআইপি হয়েছেন। এর বাইরে ব্যবসায়ী সংগঠনের প্রতিনিধিদের থেকে ৪৪ জনকে নির্বাচিত করা হয়েছে।

সিআইপিদের সুযোগ সুবিধার বিষয়ে প্রজ্ঞাপনে বলা হয়েছে, সিআইপি (রপ্তানি) নীতিমালা অনুযায়ী তাদের নির্বাচিত করেছে সরকার। আগামী এক বছরের জন্য নির্বাচিত সিআইপিরা বাংলাদেশ সচিবালয়ে প্রবেশের জন্য পাস ও গাড়ির স্টিকার পাবেন।

এ ছাড়া জাতীয় অনুষ্ঠান ও নাগরিক সংবর্ধনায় দাওয়াত, ব্যবসাসংক্রান্ত কাজে ভ্রমণের সময় বিমান, রেলপথ, সড়ক ও জলপথে সরকারি যানবাহনে আসন সংরক্ষণে অগ্রাধিকার ও বিমানবন্দরে ভিআইপি লাউঞ্জ ব্যবহারের সুবিধা পাবেন।

সিআইপিরা তাদের স্ত্রী, সন্তান ও নিজের চিকিৎসার জন্য সরকারি হাসপাতালে বিশেষ সুবিধা পাবেন। বিদেশ ভ্রমণের ক্ষেত্রেও পররাষ্ট্র মন্ত্রণালয় তাদের জন্য ‘লেটার অব ইন্ট্রোডাকশন’ দেবে।

সময় জার্নাল/এলআর


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল