মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪

প্রকাশিত হলো কালের ধ্বনির বাংলাদেশের কবিতার ৫০ বছর

শনিবার, এপ্রিল ৬, ২০২৪
প্রকাশিত হলো কালের ধ্বনির বাংলাদেশের কবিতার ৫০ বছর

সময় জার্নাল ডেস্ক:

বাংলাদেশের কবিতার ৫০ বছর নিয়ে প্রকাশিত হলো সাহিত্য কাগজ কালের ধ্বনি। ১৯৭২ সাল থেকে ২০২২ সাল পর্যন্ত খ্যাতিমান কবি লেখকদের পাশাপাশি তরুণদের লেখায় কবিতাকে নানাভাবে বিশ্লেষণ করা হয়েছে। সমাজ ও কবিতাকে বিষয়ভিত্তিক উপস্থাপনে ভিন্নতা এনে দিয়েছে কালের ধ্বনিকে। 

ভূমিকা হিসেবে ' ভাষা আন্দোলন পরবর্তী বাংলাদেশের কবিতার গতি-প্রকৃতি' লিখেছেন কুদরত-ই-হুদা, প্রস্তাবনায় কাজল রশীদ শাহীন লিখেছেন- জসীম উদদীনকে বাংলাদেশের জাতীয় কবি করা হোক। 

এই ছাড়াও বাংলাদেশের কবিতা : দশক বিবেচনা, কবিতার বাঁকবদল, রাজনীতি ও সংকট, বাংলাদেশের কবিতা : শিল্পবোধ, বিশ্লেষণ ও মূল্যায়ন, বাঙাল কবির তারুণ্য ও ভবিষৎ, কবিতার বাঁকবদল, রাজনীতি ও সংকট, জনপ্রিয় কবিতার বিদ্যায়তনিক মূল্য ও প্রকরণ-বৈচিত্র্য, ভিন্নচোখে কবিতার ব্যবচ্ছেদ, বাংলা কবিতার কেন এই দুর্দিন, বাংলাদেশে অন্যভাষার কবি ও কবিতা, কবিতার সংগঠন ও আড্ডা, কবিতায় নারীবাদ, নারীদের কবিতায় নারীবাদ, বিশেষ সাক্ষাৎকার ও পরিশিষ্ট নামের পর্ব রয়েছে। 

পত্রিকাতে ১৩টি ভিন্ন বিষয়ে ৬২টিরও বেশি লেখা আছে এই সংখ্যায়। লিখেছেন সাহিত্য সমালোচক, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কবিসহ অনেকেই। কবিতা নিয়ে সাক্ষাতকার সংযুক্ত করা হয়েছে জসিম উদ্দিন, ফররুখ আহমদ, সৈয়দ শামসুল হক, আল মাহমুদ, আসাদ চৌধুরী, মহাদেব সাহার মতো মানুষের। যারা কবিতা পড়েন, কবিতা নিয়ে আগ্রহ আছে তাদের জন্য নি:সন্দেহে বাংলা ভাষার এক গুরুত্বপূর্ণ সংগ্রহ হতে পারে এটি। 

সম্পাদকীয় থেকে বলা হয়েছে- পঞ্চাশ বছরে ব্যক্তির পূর্ণমনস্কতা আশা করা হয়। বলা যায় সাবালকত্ব। বাংলাদেশের পঞ্চাশতম জন্মদিনের জন্য পরিকল্পিত কালের ধ্বনি নানা কারণে বিলম্বিত হলো। বিলম্বের কারণ দর্শানো লেখার উদ্দেশ্য নয়। বরং বাংলাদেশের স্বপ্নচারী কবিকুল, কবিতা কতটা সাবালকত্ব অর্জন করেছে কিংবা চৌহদ্দি তালাশ- প্রকাশ ও বিশ্লেষণে একটি চিত্র আঁকার চেষ্টা করেছি আমরা।

বাংলাদেশের (১৯৭২-২০২২) কবিতায় রাষ্ট্রচিন্তার প্রকাশ, কবিদের নবগঠিত রাষ্ট্রভাবনা, জীবন-কল্পনা, দিগদর্শন এবং অজ্ঞান-অচেতনের ঠিকুজি- অনুসন্ধান হাজির করার জন্য কালের ধ্বনির উদ্যোগ।

ইমরান মাহফুজ বলেন, আমরা চেষ্টা করেছি বিভিন্নভাবে কবিতার আঙ্গিকে সময় সমাজ ব্যবচ্ছেদ করে তুলে আনতে কবিতার নতুন দিগন্ত। প্রাসঙ্গিক কিছু লেখা সংকলন করেছি। চিন্তাশীলদের জন্য রেখেছি কিছু প্রশ্ন-প্রস্তাব।

এটি- কালের ধ্বনি পাওয়া যাচ্ছে প্রথমা, বাতিঘর, পাঠক সমাবেশ, উজানসহ নানা বইয়ের দোকানে। প্রচ্ছদ করেছেন শিল্পী আনিসুজ্জমান সোহেল, দাম ৬০০ টাকা।

সময় জার্নাল/এলআর


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল