মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪

বিশ্ব র‌্যাঙ্কিংয়ে লাইফ সায়েন্সে দেশের একমাত্র বিশ্ববিদ্যালয় বাকৃবি

রোববার, এপ্রিল ১৪, ২০২৪
বিশ্ব র‌্যাঙ্কিংয়ে লাইফ সায়েন্সে দেশের একমাত্র বিশ্ববিদ্যালয় বাকৃবি

সিদ্ধার্থ চক্রবর্তী, বাকৃবি প্রতিনিধি:

যুক্তরাজ্যভিত্তিক শিক্ষা ও গবেষণা সংস্থা কোয়াককোয়ারেলি সায়মন্ডসের (কিউএস) বিষয়ভিত্তিক বিশ্ববিদ্যালয় র‌্যাঙ্কিংয়ে লাইফ সায়েন্স এন্ড মেডিসিন ক্যাটাগরিতে দেশের একমাত্র বিশ্ববিদ্যালয় হিসেবে স্থান পেয়েছে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি)। 

বুধবার (১০ এপ্রিল) ওয়েবসাইটে এ র‌্যাঙ্কিং প্রকাশ করা হয়। বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে পড়ানো হয়-এমন ৫৫টি বিষয়কে পাঁচ ক্যাটাগরিতে ভাগ করে ২০২৪ সালের এ র‌্যাঙ্কিং প্রকাশ করা হয়েছে। 

প্রকাশিত র‌্যাঙ্কিং অনুযায়ী- এ বছর বিশ্বের ৯৫টি দেশের এক হাজার ৫৫৯টি উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠানের ১৬ হাজার ৪০০টিরও বেশি একাডেমিক প্রোগ্রামের শিক্ষা ও গবেষণাকে বিবেচনায় নিয়ে বিশ্ববিদ্যালয়গুলোকে র‌্যাঙ্কিংয়ে স্থান দেওয়া হয়েছে। 

এবারের র‌্যাঙ্কিংয়ে লাইফ সায়েন্সে এন্ড মেডিসিন ক্যাটাগরিতে এগ্রিকালচার এন্ড ফরেস্ট্রি বিষয়ে বাকৃবি বিশ্বের বিশ্ববিদ্যালয় গুলোর মধ্যে ৩৫১ থেকে ৪০০ অবস্থানে রয়েছে। এই ক্যাটাগরিতে দেশের অন্য কোনো বিশ্ববিদ্যালয় স্থান পায়নি। 

ওয়েবসাইটে প্রকাশিত তথ্য মতে , র‌্যাঙ্কিং নির্দেশকে বাকৃবি একাডেমিক রেপুটেশনে ৪৫.৮, সাইটেশন পার পেপারে ৭৬.৭, এমপ্লয়ার রেপুটেশনে ৪৯.২, এইচ-ইনডেক্স সাইটেশনে ৬৩.৮ এবং ইন্টারন্যাশনাল রিসার্চ নেটওয়ার্কে ৩৮.৩ স্কোর অর্জন করেছে। 

উল্লেখ্য গত বছরের তুলনায় এবছর র‌্যাঙ্কিংয়ে কিছুটা পিছিয়েছে বাকৃবি। ২০২২ ও ২০২৩ সালে এই ক্যাটাগরিতে বাকৃবি  ৩০১-৩৫০ এর মধ্যে ছিল।

এ বিষয়ে বাকৃবি উপাচার্য অধ্যাপক ড. এমদাদুল হক চৌধুরী বলেন, বিষয়টি আমাদের জন্য আনন্দের। আমরা মূলত লাইফ সায়েন্স নিয়ে কাজ করি। আমাদের কাজের স্বীকৃতি বিশ্বব্যাপী ছড়িয়ে পরছে৷ কিন্তু আমাদের র‍্যাংকিং এ আরও আগানোর সুযোগ রয়েছে। শিক্ষার পরিবেশ যদি স্থিতিশীল থাকে এবং শিক্ষক-শিক্ষার্থীদের সর্বাত্মক প্রচেষ্টায় সেটি সম্ভব হবে।

সময় জার্নাল/এলআর


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল