মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪

ইসরাইলে ইরানের হামলা, জরুরি বৈঠকে নিরাপত্তা পরিষদ

রোববার, এপ্রিল ১৪, ২০২৪
ইসরাইলে ইরানের হামলা, জরুরি বৈঠকে নিরাপত্তা পরিষদ

আন্তর্জাতিক ডেস্ক:

ইসরাইলে ইরানের হামলা নিয়ে রোববার জরুরি বৈঠকে বসতে যাচ্ছে জাতিসঙ্ঘের নিরাপত্তা পরিষদ।ইসরাইলের অনুরোধে কাউন্সিলের প্রেসিডেন্ট ভেনেসা ফ্রাজিয়ের বলেন, ‘এই হামলা বিশ্ব শান্তি ও নিরাপত্তার জন্য বিশাল হুমকি তৈরি করেছে।’

নিরাপত্তা পরিষদে পাঠানো ইসরাইলের চিঠিতে বলা হয়েছে, আন্তর্জাতিক বিধিবিধান লঙ্ঘন করে বহুদিন ধরেই অস্থিরতা তৈরির কলকাঠি নাড়ছে ইরান। দেশটির ইসরাইলের সার্বভৌমত্ব, আন্তর্জাতিক আইনকানুন এবং নিরাপত্তা পরিষদের প্রস্তাবগুলো মানছে না।

ইরানের ইসলামিক রেভ্যুলশনারি গার্ডস কোরকে একটি সন্ত্রাসী সংগঠন হিসেবে তালিকাভুক্ত করার জন্য নিরাপত্তা পরিষদে অনুরোধ করেছে ইসরাইল।

ইসরাইলে ক্ষেপণাস্ত্র এবং ড্রোন হামলা চালিয়েছে ইরান। ইরানের ইসলামিক রেভ্যুলশনারি গার্ড কোর (আইআরজিসি) হামলার বিষয়টি নিশ্চিত করেছে। ইসরাইলি প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) হামলার কথা স্বীকার করে বলেছে, বেশিভাগ আক্রমণ প্রতিহত করা হয়েছে। এখন পর্যন্ত প্রাপ্ত তথ্য অনুযায়ী, ইরানি হামলায় দক্ষিণ ইসরাইলের একটি বিমান ঘাঁটিতে কিছু ক্ষতি হয়েছে। এছাড়া কয়েকজন আহত হয়েছে। কারো মারা যাওয়ার খবর পাওয়া যায়নি।

ইসরাইল জানিয়েছে, ড্রোনগুলো তার আকাশসীমায় পৌঁছাতে কয়েক ঘণ্টা সময় নিয়েছে। তবে পুরো ইসরাইলজুড়ে সাইরেনের শব্দের পাশাপাশি জেরুসালেমে বিস্ফোরণের শব্দ শোনা গেছে। একই সাথে ইসরাইলের আকাশ প্রতিরক্ষাব্যবস্থা কিছু বস্তুকে গুলি করে ভূপাতিত করেছে।

ইসরাইল, লেবানন ও ইরাক তাদের আকাশসীমা বন্ধ করে দিয়েছে এবং সিরিয়া ও জর্ডান আকাশ প্রতিরক্ষা ব্যবস্থাকে সতর্কাবস্থায় রেখেছে।

ইরানের হামলা শুরুর পরপরই ইসরাইলের প্রধানমন্ত্রী তার যুদ্ধকালীন মন্ত্রিসভার বৈঠক ডেকেছেন। এছাড়া জাতির উদ্দেশে দেয়া ভাষণে ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেন, যেকোনো পরিস্থিতির জন্য দেশটির সামরিক বাহিনী প্রস্তুত আছে।

'ইরানের সরাসরি হামলার জন্য সাম্প্রতিক বছর ও সপ্তাহগুলো ধরে ইসরাইল প্রস্তুতি নিয়েছে। আমাদের প্রতিরক্ষা ব্যবস্থা মোতায়েন করা হয়েছে। আমরা যেকোনো পরিস্থিতির জন্য প্রস্তুত- হামলা ও আক্রমণ উভয়ের জন্য। ইসরায়েল রাষ্ট্র শক্তিশালী। আইডিএফ শক্তিশালী। জনগণ শক্তিশালী,' ভাষণে বলেছেন তিনি।

একই সাথে তিনি তার মিত্র যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যকে পাশে থাকার জন্য ধন্যবাদ জানিয়েছেন। তিনি বলেছেন, 'আমার নীতি পরিষ্কার। যেই আমাদের ক্ষতি করবে,আমরা তাদের ক্ষতি করবো। যেকোনো হুমকির মুখে আমরা আমাদের রক্ষা করবো।'

সময় জার্নাল/এলআর


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল