শনিবার, ০৪ মে ২০২৪

তীব্র তাপদাহেও চলবে শেকৃবির ক্লাস-পরীক্ষা

সোমবার, এপ্রিল ২২, ২০২৪
তীব্র তাপদাহেও চলবে শেকৃবির ক্লাস-পরীক্ষা

সাইদ আহম্মদ, বিশ্ববিদ্যালয় সংবাদদাতা:

চলমান তীব্র তাপদাহে অতিষ্ঠ জনজীবন। এই তাপদাহে স্বাস্থ্য সুরক্ষার কথা চিন্তা করে ঢাবি জবি সহ বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয় অনলাইন ক্লাসের ঘোষণা দিলেও ব্যতিক্রম রাজধানীর শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়(শেকৃবি)। এই তীব্র তাপদাহের মাঝেও বিশ্ববিদ্যালয়টিতে সশরীরে চলবে ক্লাস পরীক্ষা সহ অন্যান্য কার্যক্রম।

বিষয়টি নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়টির রেজিস্টার শেখ রেজাউল করিম।

সোমবার (২২এপ্রিল) অনলাইনে ক্লাস হবে কি না এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের রেজিস্টার শেখ রেজাউল করিমের  সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, সকল ক্লাস পরীক্ষা অফলাইনেই পরিচালিত হবে। অনলাইনের বিষয়ে কোন সিদ্ধান্ত হয়নি।

এ দিকে অনলাইনে ক্লাস নিতে স্মারকলিপি জমা দিয়েছে শিক্ষার্থীরা। বিশ্ববিদ্যালয়টির অধিকাংশ ক্লাস রুমে শীতাতপ নিয়ন্ত্রণের ব্যাবস্থা না থাকা, ফ্যান সংখ্যার অপ্রতুলতা সহ বিভিন্ন কারনে এই তাপদাহের মাঝে সশরীরে ক্লাস পরীক্ষায় অংশগ্রহণ করা বিশ্ববিদ্যালয়টির শিক্ষার্থীদের জন্য কষ্টকর হয়ে দাঁড়িয়েছে। এমতাবস্থায় বিশ্ববিদ্যালয়ের অধিকাংশ শিক্ষার্থীর দাবি যাতে খুব দ্রুত অনলাইন ক্লাসের ব্যাবস্থা করা হয়।  

এ বিষয়ে কৃষি অনুষদের শিক্ষার্থী মারুফ বলেন , এমন তীব্র গরমের মাঝে ক্লাস করা কোনভাবেই সম্ভব না। ক্লাস রুম গুলোতে কোন শীতাতপ নিয়ন্ত্রণের ব্যাবস্থা নেই। যে পরিমাণ ফ্যান আছে তাও পরিমানের তুলনায় কম। ভ্যাপসা গরমের মাঝে ক্লাসে বসে থেকেও মনোযোগ দিতে পারা যায়না‌। তাই আমার মনে হয় যত দ্রুত সম্ভব অনলাইন ক্লাসের ব্যাবস্থা করা।

আরেক শিক্ষার্থী আসিফ বলেন, এই গরমে সরকার স্কুল কলেজ বন্ধ ঘোষনা করেছেন। অনেক বিশ্ববিদ্যালয় অনলাইন ক্লাসের ঘোষনা দিয়েছে কিন্তু আমরা এখনো এই গরমে অফলাইনে ক্লাস করে যাচ্ছি। এই গরমে একে তো আমরা ক্লাসে মনোযোগ দিতে পারছিনা সাথে সাথে অতিরিক্ত গরমের কারনে অসুস্থ হয়ে পড়ছি। যারা বাইরে থেকে ক্লাস করতে ভার্সিটি আসে তাদের জন্য বিষয়টা আরো কষ্টকর।‌ বিশ্ববিদ্যালয়ের প্রশাসনের উচিত হয় অতিদ্রুত অনলাইন ক্লাসের ব্যাবস্থা করা  নাহয় ক্লাস রুম গুলোতে শীতাতপ নিয়ন্ত্রণের ব্যাবস্থা করা‌।

অনলাইন ক্লাসের বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপ- উপাচার্য প্রফেসর ড.অলোক কুমার পাল বলেন, আমাদের এই বিষয়ে কোন সিদ্ধান্ত হয়নি তবে আমরা দুই একদিনের মধ্যে এই বিষয় নিয়ে আলোচনা করব। আমাদের সাবজেক্ট গুলো যেহেতু প্রাকটিক্যাল এবং আমাদের অধিকাংশ শিক্ষার্থী যেহেতু হলে থাকে তাই ক্লাস রুম গুলাকে  ঠিক ঠাক করা যায়কিনা এটা নিয়েও আমরা ভাবছি। আমি কালকেই  ক্লাস রুম সহ ফ্লোর গুলোতে ভিজিট করবো।

এমআই 


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল