বুধবার, ১৫ মে ২০২৪

হোয়াইট হাউসের আহ্বান ক্যাম্পাসে শান্তিপূর্ণ প্রতিবাদের

সোমবার, এপ্রিল ২৯, ২০২৪
হোয়াইট হাউসের আহ্বান ক্যাম্পাসে শান্তিপূর্ণ প্রতিবাদের

আন্তর্জাতিক ডেস্ক:

যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়গুলোতে ফিলিস্তিনিদের পক্ষ নিয়ে যে প্রতিবাদের ঝড় ওঠেছে তা যেন শান্তিপূর্ণ হয় সে লক্ষ্যে আহ্বান জানিয়েছে হোয়াইট হাউস। গত কয়েক সপ্তাহে চারটি বিশ্ববিদ্যালয় থেকে পুলিশ ২৭৫ জনকে গ্রেপ্তারের পর হোয়াইট হাউস থেকে এই বার্তা এলো। 

এ প্রসঙ্গে যুক্তরাষ্ট্রের স্বনামধন্য এবিসি গণমাধ্যমের ‘দিস উইক’ অনুষ্ঠানে জাতীয় নিরাপত্তা কাউন্সিলের মুখপাত্র জন কিরবি বলেন, ‘আমরা অবশ্যই শান্তিপূর্ণ প্রতিবাদের প্রতি সম্মান জানাই।’

জন কিরবি বলেন, ‘তবে আমরা ইহুদি বিদ্বেষী ভাষার নিন্দা জানাই যা আমাদের কানে এসেছে। আমারা সেখানে সবধরনের ঘৃণাসূচক উক্তি ও সহিংসতার হুমকির নিন্দা জানাই।’

নিউইয়র্কের কলাম্বিয়া ইউনিভার্সটিতে সবার আগে এই বিক্ষোভ অনুষ্ঠিত হয়। তবে তা ক্রমেই ছড়িয়ে পড়ে সারা দেশে। অধিকাংশ ক্যাম্পাসে পরিবেশ শান্ত থাকলেও কিছু ক্যাম্পাস থেকে প্রতিবাদকারীদের আটক করা হয়। এ সময় পুলিশকে দাঙ্গা দমনের পোশাক পরে যন্ত্রনাদায়ী রাসায়নিক পদার্থ ও টেসার বুলেট ব্যবহার করতে দেখা যায়।

বোস্টনের নর্থইস্টার্ন ইউনিভার্সিটি থেকে ১০০ জন, সেন্ট লুইসের ওয়াশিংটন ইউনিভার্সিটি থেকে ৮০ জন, অ্যারিজোনা স্টেট ইউনিভার্সিটি থেকে ৭২ জন এবং ইন্ডিয়ানা ইউনিভার্সিটি থেকে ২৩ জনকে গ্রেপ্তার করা হয়।

জিল স্টেইন এ বিষয়ে সিএনএনকে বলেন, ‘এটা একটি জটিল ইস্যুতে বাকস্বাধীনতার বিষয়। আর সেখানে তারা দাঙ্গা পুলিশ পাঠাচ্ছে মূলত দাঙ্গা সৃষ্টি করার জন্য।’

গতকাল রোববার (২৮ এপ্রিল) ইয়েল ইউনিভার্সিটির প্রতিবাদকারীরা একটি নতুন শিবির গড়ে তোলে ক্যাম্পাসে। এর আগে পুলিশ বহিরাগতদের অনুপ্রবেশের অভিযোগে তাদের তৈরি একটি শিবির উচ্ছেদ করে দেয়। গ্রেপ্তার করা হয় বেশ কয়েকজনকে।

এদিকে চূড়ান্ত পরীক্ষাকে সামনে রেখে কিছু ক্যাম্পাসে সশরীরে ক্লাস বন্ধ করে দেওয়া হয়েছে এবং শিক্ষার্থীদের অনলাইনে ক্লাস করার নির্দেশনা দেওয়া হয়েছে। যার মধ্যে রয়েছে ক্যালিফোর্নিয়ার স্টেট পলিটেকনিক ইউনিভার্সিটি।

সময় জার্নাল/এলআর


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল