মঙ্গলবার, ২১ মে ২০২৪

বুটেক্সের হলে কর্মচারী হত্যা: ১৮ জনকে বিভিন্ন মেয়াদে শাস্তি

বুধবার, মে ১, ২০২৪
বুটেক্সের হলে কর্মচারী হত্যা: ১৮ জনকে বিভিন্ন মেয়াদে শাস্তি

আল জাবের রাফি, বুটেক্স প্রতিনিধি:

বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ের (বুটেক্স) শহীদ আজিজ হলে ২০১৯ সালের ৩০ জুলাই ডাইনিং বয় আব্দুল মান্নান হত্যাকান্ড সংঘটিত হয়। এতে গঠিত তদন্ত কমিটির প্রতিবেদন নিয়ে গত বছরের ১১ ডিসেম্বর বিশ্ববিদ্যালয়ের শৃঙ্খলা বোর্ডের ৭ম সভা অনুষ্ঠিত হয়। এতে হত্যাকান্ডের সাথে সংশ্লিষ্ট ১৮ জন শিক্ষার্থীকে বিভিন্ন মেয়াদে শান্তি প্রদানের সিদ্ধান্ত গৃহীত হয়। আর তা সম্প্রতি অনুষ্ঠিত সিন্ডিকেটের ৮৩তম সভায় বিভিন্ন মেয়াদে শাস্তি অনুমোদিত হয়।


যেসব শিক্ষার্থী অ্যাকাডেমিক শাস্তির আওতায় আসে তাদের মধ্যে ৩৯তম ব্যাচের শিক্ষার্থী আতিকুল আলম আতিক, এইচ. এম. ফুয়াদ হাসান এবং ৪২তম ব্যাচের এনামুল হককে চিরতরে বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কার করা হয়। পাশাপাশি ৩৯তম ব্যাচের জান্নাতুন নাঈমকে বিশ্ববিদ্যালয় প্রদত্ত স্নাতক ডিগ্রি বাতিল করা হয়।


তাছাড়া আটজনকে হল থেকে চিরতরে বহিষ্কার, একজনকে হলে ভর্তি নিষিদ্ধ করাসহ চার জনকে সতর্ক করা হয়েছে। অপরাধের মান বিবেচনায় হল থেকে বহিষ্কারের পাশাপাশি আর্থিক জরিমানাও করা হয়েছে।

২০১৯ সালের ৩০ জুলাই বুটেক্সের শহীদ আজীজ হল থেকে মোবাইল চুরির ঘটনায় আবাসিক শিক্ষার্থী কর্তৃক আব্দুল মান্নান নামে কর্মচারীকে হত্যা হয়। নিহত কর্মচারী হলের ডাইনিংয়ে কাজ করতেন। জানা যায়, সেদিন রাতে আতিকুল আলম ও ফুয়াদ হাসান ডাইনিং বয় মান্নানকে হলের ৩১৮ নম্বর কক্ষে ডেকে নিয়ে যান। তারপর মুঠোফোন চুরির অভিযোগ তুলে তাঁকে হাতুড়ি, ক্রিকেট খেলার স্টাম্প, মশারি টানানোর লোহার রড দিয়ে পেটাতে থাকেন। একপর্যায়ে মান্নান অচেতন হয়ে পড়লে রাতে হামলাকারীরাই তাঁকে শমরিতা হাসপাতালে নিয়ে যান। ঘন্টাখানেক পর চিকিৎসকেরা মান্নানকে মৃত ঘোষণা করেন। তখন পুলিশ আতিকুল, ফুয়াদ ও মো. নাঈমকে গ্রেপ্তার করে। তেজগাঁও থানায় আটজনকে আসামি করে হত্যা মামলা দায়ের করেন হলের কর্মচারী মো. মাসুদ।

এমআই


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল