শুক্রবার, ১৭ মে ২০২৪

টাইমস হায়ার র‌্যাঙ্কিংয়ে এশিয়ার সেরা ৫০০ বিশ্ববিদ্যালয়ের মধ্যে রাবি

বৃহস্পতিবার, মে ২, ২০২৪
টাইমস হায়ার র‌্যাঙ্কিংয়ে এশিয়ার সেরা ৫০০ বিশ্ববিদ্যালয়ের মধ্যে রাবি

রাবি প্রতিনিধি:

যুক্তরাজ্যভিত্তিক শিক্ষা সাময়িকী টাইমস হায়ার এডুকেশন (টিএইচই) র‌্যাঙ্কিংয়ে প্রথম বারের মত জায়গা করে নিয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয়। বৃহস্পতিবার (২ মে) বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক প্রণব কুমার পান্ডে এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানান।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, যুক্তরাজ্যের শিক্ষা বিষয়ক সাময়িকী টাইমস হায়ার এডুকেশন সম্প্রতি ২০২৪ সালের যে র‌্যাঙ্কিং তালিকা প্রকাশ করেছে তাতে রাবির অবস্থান ৪০১-৫০০ এর মধ্যে। এই তালিকায় বাংলাদেশের ২১টি বিশ্ববিদ্যালয় স্থান পেয়েছে। বাংলাদেশের বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে রাজশাহী বিশ্ববিদ্যালয়, ঢাকা বিশ্ববিদ্যালয় ও ব্র্যাক বিশ্ববিদ্যালয় যৌথভাবে ৩য় স্থান অধিকার করেছে। 

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়েছে, ২০২২ সালের নভেম্বরে সিঙ্গাপুরে অনুষ্ঠিত ‘গোয়িং গ্লোবাল এশিয়া-প্যাসিফিক’ শীর্ষক কনফারেন্সে রাবি উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার যোগ দিয়েছিলেন। তিনি সেখানে টাইমস হায়ার এডুকেশনের গবেষণা ও উন্নয়ন বিষয়ক কর্মকর্তাদের সাথে র‌্যাংকিংয়ে রাবির অবস্থান উন্নয়নের মাধ্যমে বৈশ্বিকমানের পর্যায়ে নিয়ে যাওয়ার পরিকল্পনা নিয়ে আলোচনা করেছিলেন। 

প্রসঙ্গত, যুক্তরাজ্যভিত্তিক শিক্ষা সাময়িকী টাইমস হায়ার এডুকেশন বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের র‌্যাঙ্কিং প্রকাশ করে। 
শিক্ষার মান, শিক্ষক-শিক্ষার্থীর অনুপাত, গবেষণার মান ও সাইটেশনের হার, আন্তর্জাতিক শিক্ষার্থীসহ অন্য কয়েকটি সূচকের ভিত্তিতে এই র‌্যাংকিং প্রকাশ করে থাকে প্রতিষ্ঠানটি।

এমআই 


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল