শনিবার, ১৮ মে ২০২৪

নানা সমালোচনার মধ্যেই গবির ৪র্থ সমাবর্তনের নিবন্ধন শুরু

শনিবার, মে ৪, ২০২৪
নানা সমালোচনার মধ্যেই গবির ৪র্থ সমাবর্তনের নিবন্ধন শুরু

ইউনুস রিয়াজ, গবি প্রতিনিধি:

নানা বিতর্ক ও সমালোচনার মধ্যেই সাভারের গণ বিশ্ববিদ্যালয়ের (গবি) ৪র্থ সমাবর্তনের নিবন্ধন প্রক্রিয়া শুরু হয়েছে। আগামী ২ জুন পর্যন্ত এই নিবন্ধন প্রক্রিয়া চলবে

গতকাল থেকে নিবন্ধন প্রক্রিয়া চালু হলেও অফিসিয়াল পেমেন্ট গেটওয়ে বন্ধ থাকায় পুরো নিবন্ধন প্রক্রিয়া সম্পন্ন কর‍তে পারেননি শিক্ষার্থীরা।

সমাবর্তনে অংশগ্রহণ করতে নিবন্ধনের জন্য স্নাতক এর ক্ষেত্রে ৬ হাজার টাকা এবং স্নাতক ও স্নাতকোত্তর উভয় এর ক্ষেত্রে  ১০ হাজার টাকা ফি নির্ধারণ করা হয়েছে। 

প্রশাসনিক সূত্রে জানা যায়, সমাবর্তনে এপ্রিল-২০১৪ থেকে অক্টোবর-২০২৩ সেমিস্টার পর্যন্ত স্নাতক/স্নাতকোত্তর, জানুয়ারি-২০১৪ থেকে জানুয়ারি-২০২৪ সেশন পর্যন্ত পেশাগত এমবিবিএস এবং আগষ্ট-২০১৭ থেকে নভেম্বর-২০২২ সেশন পর্যন্ত পেশাগত বিডিএস ডিগ্রিধারী প্রায় ৭ হাজার শিক্ষার্থী অংশগ্রহণ করতে পারবে। 

নিবন্ধন প্রক্রিয়া শুরু হলেও এখনো সমাবর্তনের নির্দিষ্ট তারিখ ঘোষণা করা হয়নি। বিশ্ববিদ্যালয় সমূহের আচার্য ও মহামান্য রাষ্ট্রপতি তারিখ জানাবেন। তবে চলতি বছরের জুন মাসের শেষে (আনুমানিক) সমাবর্তন অনুষ্ঠিত হবে বলে আশাবাদ কর্তৃপক্ষের।

এদিকে, নিবন্ধনের পূর্বে বিশ্ববিদ্যালয় কর্তৃক নির্ধারিত ফি নিয়ে শিক্ষার্থীদের মাঝে চলছে নানা সমালোচনা। তবে তথ্য অনুযায়ী, ২০১৪ সালে বিশ্ববিদ্যালয়ের সর্বশেষ (৩য়) সমাবর্তনে নিবন্ধন ফি ছিল প্রায় একই (একক ডিগ্রি ৫ হাজার, উভয় ডিগ্রি ১০ হাজার)।

নিবন্ধন প্রক্রিয়ার সাময়িক অসুবিধার বিষয়ে বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর ড. ফুয়াদ হোসেন জানান, আজ রাত থেকেই অফিসিয়াল পেমেন্ট গেটওয়ে চালু হবে। এখন শুধু শিক্ষার্থীদের তথ্য ইনপুট করা যাচ্ছে৷ পেমেন্ট গেটওয়ে চালু হলেই যথাযথভাবে নিবন্ধন সম্পন্ন হবে। 

সময় জার্নাল/এলআর


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল