শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

প্রোফাইলের ৭দিনের ভিজিটর জানা, ফেসবুক হ্যাক করার নতুন ফাঁদ

বৃহস্পতিবার, আগস্ট ৫, ২০২১
প্রোফাইলের ৭দিনের ভিজিটর জানা, ফেসবুক হ্যাক করার নতুন ফাঁদ

আরিফ হোসেন রাজন: বর্তমানে ফেসবুক আইডি হ্যাক হওয়ার প্রবণতা অনেকটা বেড়ে গেছে। আর এই সুযোগটি কাজে লাগিয়ে একদল হ্যাকার খুব সহজেই আপনার ফেসবুক আইডি হ্যাক করে হ্যাকার সেই ফেসবুক আইডি থেকে আপনার যাবতীয় তথ্য হাতিয়ে নিচ্ছে।
 
উপরের দেওয়া ছবির মতো আমরা এখন প্রায় দেখতে পাই, আমাদের ফেসবুক ফ্রেন্ডলিস্টের বন্ধুদের লাইভ হচ্ছে। এই লাইভে, একটা লিংক দেওয়া থাকে ও ক্যাপশনে লেখা থাকে, আপনি এই লিংক থেকে গত ৭দিনে আপনার ফেসবুক প্রোফাইল কে কে ভিজিট করেছে, তা জানতে পারবেন। এই লিংকে ক্লিক করার সাথে সাথে আপনাকে উপরে দেওয়া ছবির মতো আবার ফেসবুকে লগ ইন করতে বলবে, অনেক সময় লগ ইন করতে বলে না, ডাইরেক্ট একটা লোডিং শুরু হবে ও আপনার ফেসবুকে অটো লাইভ শুরু হয়ে, ঠিক যেমন টা আপনি আপনার বন্ধুর ফেসবুক লাইভ দেখছিলেন।

যদি এমন পরিস্থিতির কখনো সম্মুখীন হয়ে থাকেন, তাহলে আপনার ফেসবুক হ্যাক হবার সম্ভাবনা আছে, কারণ এটি একটি স্প্যাম লিংক ও ইতিমধ্যে হ্যাকার আপনার অনেক গোপনীয় তথ্যও হয়তো চুরি করে ফেলেছে। এই গোপন তথ্যের মধ্যে আপনার ফেসবুক পাসওয়ার্ড, ইমেইল সহ গুরুত্বপূর্ণ তথ্য ও আপনার আইডির সম্পূর্ণ হস্তক্ষেপ করে ফেলতে পারে।

তাই এখন আপনাকে আপনার ফেসবুক নিরাপদ রাখার জন্য নিম্নের দেওয়া কয়েকটি কাজ করতে হবে–

১. শুরুতেই আপনি পাসওয়ার্ড , ইমেইল, মোবাইল নম্বর পরিবর্তন করে ফেলবেন, তাহলে হ্যাকার আপনার আইডিতে আর কোনো এক্সেস নিতে পারবে না।

২.ফেসবুক আইডিতে লগিন এপ্রুভাল চালু করবেন। প্রথমে settings > security and login > use two-factor authentication এ গিয়ে আপনার মোবাইল নম্বর যুক্ত করুন। এর পর অন্য কোন মোবাইল বা কম্পিউটার থেকে আপনার আইডি তে লগইন করার চেষ্টা করুন, দেখুন পাসওয়ার্ড দেবার পর কোড চায় কিনা। যদি চায় তাহলে আপনার ২ ফ্যাক্টর অথেন্টিকেশন চালু হয়েছে। এখন কেউ আপনার ইমেইল+পাসওয়ার্ড জানলেও আপনার মোবাইল হাতে না পেলে হ্যাক করতে পারবে না।

৩.সেটিংস এ গেলে ১টি অপশন আছে Trusted Contact: settings > security login > choose friends to Contact if you are locked out এখানে গিয়ে কমপক্ষে ৩ জন বিশ্বস্ত বন্ধুকে সিলেক্ট করুন পারলে ৫ জন কে সিলেক্ট করুন। যাদের সাথে আপনার সরাসরি/ফোনে যেকোন সময় যোগাযোগ করতে পারবেন। যদি আপনার আইডি হ্যাক হয়ে যায় তাহলে তাদেরকে বলতে হবে Facebook .com/recover এ লিংকে যেতে। তারা সেখানে আপনার আইডি রিকভার করার জন্য কোড পাবে আর সে কোড ব্যবহার করেও আপনি আপনার আইডি রিকভার করতে পারবেন।

এছাড়াও আপনাকে আরও কিছু বিষয়ে গুরুত্ব দিতে হবে-

১.অনেকের পাসওয়ার্ড থাকে শুধু মাত্র সংখা দিয়ে যা অত্যন্ত দুর্বল। পাসওয়ার্ড তৈরি করুন Capital letter, small letter, number & symbol মিলিয়ে। ৮ ক্যারেক্টারের নিচে পাসওয়ার্ড না হওয়াই উত্তম।

২.আপনার ফেসবুক আইডির নাম এবং জন্মতারিখ আপনার অরিজিনাল কাগজপত্রে সাথে মিল রাখুন (NID,Passport,Registration ইত্যাদি) এবং ফেসবুক আইডির ইমেইল এবং জন্মতারিখের প্রাইভেসি অবশ্যই Only me রাখুন।

৩.বর্তমানে আইডি রিকভার করতে গেলে ফেসবুক ভিকটিমের আইডি কার্ডের ছবি চায়। কিন্তু দেখা যায় যে, আইডি কার্ডে যে নাম ও জন্ম তারিখ আছে তার সাথে ফেসবুকের নাম ও জম্ন তারিখ মেলে না। ফলে রিকভার করা সম্ভব হয় না। সুতরাং অবশ্যই আপনার আইডিতে যে নাম ও জন্ম তারিখ আছে তা ব্যবহার করুন।

৪.কোন লিংকে ক্লিক করে যদি ফেসবুকে রিডাইরেক্ট হয়ে যান ও সেখানে ফেসবুকের আইডি ও পাসওয়ার্ড দিতে বলা হয়, তাহলে সম্ভবত আপনাকে ফিশিং করা হচ্ছে। ভুলেও সেখানে আইডি, পাসওয়ার্ড দেবেন না। যে সাইটে গেলেন তার URL আগে খুব ভাল করে দেখে নিন। যেমনঃ Facebook না Faecbook এ গেলেন? প্রয়োজনে অন্য ১টি ট্যাবে আলাদা ভাবে নিজে ব্রাউজ করে ফেসবুকে গিয়ে লগ ইন করুন।

www.facebook.com
web.facebook.com
m.facebook.com
mbasic.facebook.com free.facebook.com
h.facebook.com

এই লিংকগুলো ছাড়া অন্য কোনো লিংকে লগিন করবেন না।

সময় জার্নাল/এমআই 


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল