বুধবার, ০৭ জুন ২০২৩

জীবন সুন্দর

বৃহস্পতিবার, সেপ্টেম্বর ২, ২০২১
জীবন সুন্দর

মোঃ সাইফুল ইসলাম:

জীবন সুন্দর, মানুষ সুন্দর 
আর মানুসিকতা সুন্দর হলেই
আপনি একজন সুন্দর মানুষ!
 
আপনি কারো থেকে কষ্ট বা আঘাত পেয়েছেন! এটা আপনি শিক্ষা হিসেবে গ্রহণ করুন এবং নিজেকে এমন ভাবে তৈরি করুন যাতে সেই একেই কারণে আপনার থেকে অন্য কোন মানুষ কষ্ট বা আঘাত না পায়। আপনি কতটুকু মহান মানুষ তা আপনার এই কাজ দ্বারা প্রকাশ পাবে। অন্য দিকে আপনি যদি কারো থেকে কষ্ট বা আঘাত পেয়ে অন্য মানুষকে একেই ভাবে কষ্ট বা আঘাত দেন তবে জেনে রাখুন আপনি আপনাকে আঘাত দেয়া মানুষের থেকেও বিন্দু মাত্র ভালো মানুষ না বরং আপনি একজন নিচু মনের মানুষ৷ সবাই মানুষকে খুশি করতে পারে না বা হাসাতে পারে না। কিন্তু যারা এই মহৎ কাজটা করতে পারে তারা অন্য সবার থেকে উত্তম মানুষ। 

রাগ বা অভিমান কখনো ভালো কিছু দিবে না বা দেয় না বরং জীবনের সুন্দর সময় এবং প্রিয় মানুষকে দূর করে দেয়। রাগ যারা কন্ট্রোল করতে পারে না তারা অধিকাংশ মানসিক সমস্যায় ভুগে। রেগে গিয়ে কি বলে একবার চোখ বন্ধ করে চিন্তাও করে না৷ কিন্তু তার এই রাগি কথা বা অভিমানের অতিরিক্ত প্রভাব অন্য মানুষের হৃদয় ভেঙে যায়। আঘাত পায় কেউ কেউ ভুল বুঝে চলে যায়। কেউ বা আঘাত মানিয়ে নেয়ার চেষ্টা করে। কিন্তু অতিরিক্ত রাগ, অভিমান কোন দিন আপনাকে সুখি করবে না। সুখি হবেন না৷ রাগ উঠলে চুপ থাকুন, সময় নিন, অপর মানুষটাকে কষ্টের কথা বা রাগের কারণ বলুন দেখবেন বন্ধুর মত আপনার কষ্ট ভাগ করে নিয়ে আপনাকে হাসাবে। আপনাকে ভালো কিছু মুহূর্ত উপহার দিবে।

যে আপনাকে বিশ্বাস করে তাকে ছেড়ে দিবেন না। কারণ সেই মানুষটা আপনাকে বিশ্বাস করে, ভরসা করে আপনার উপর হাজার অভিযোগ আসলেও সে বলবে এগুলো কিছুু না আমি এগুলো বিশ্বাস করি না। আমি শুধু জানি তুমি আমার কাছে সেরা মানুষ।  তোমার দ্বারা এসব হবেই না। আজকাল বিশ্বাস করার মানুষের খুব অভাব৷ রঙিন দুনিয়ায় কেউ কারো পাশে থাকে না বরং পিছনে পিছনে গিবত করে অথচ তোমাকে যে বিশ্বাস করে সে তোমার পাশে থেকে বলতে চায় এগুলো ব্যাপার না। মানুষ বলছে আবার তারাই ভুলে যাবে। এগুলো নিয়ে পড়ে থাকার সময় নেই। এগিয়ে যেতে হবে বহুদূর।  জীবন সুন্দর তাই অসুন্দর মানুষের কথায় কান দেয়া যাবে না। 

যে মিনিটে মিনিটে তোমার খেয়াল নেয় অন্তত সে খারাপ মানুষ হতে পারে না। তোমার ভাবা উচিত কেউ কিছু দিলে তাকেও কিছু দিতে হয় তাতে সম্পর্ক বা বন্ধুত্ব স্ট্রং হয়। যেমন কেউ আপনার খুব কেয়ার নিচ্ছে আপনি তার কেয়ার নিন দেখবেন সে আপনার বিপদে রাত দূপুরে পাশে দাড়াবেই। কিন্তু কেউ আপনার কেয়ার নিলো তার মানে প্যারা মনে করা ঠিক না। সে আপনার ভালোর জন্য কেয়ার নেয়, এটার জন্য আপনার কোন অর্থ খরচ হচ্ছে  না বরং আপনি তার কাছে যে গুরুত্বপূর্ণ মানুষ এটা মনে রাখুন। সবাই সবার কাছে গুরুত্বপূর্ণ হতে পারে না। সবাইকে গুরুত্বপূর্ণ মানুষ ভাবাও যায় না।  শুধু শুধু প্যারা মনে না করে সুন্দর ভাবে চিন্তা করুন দেখবেন আপনার থেকে সুন্দর মানুষ আর কেউ নেই৷ 

যে আপনার মন খারাপের গল্প শুনতে চায় আপানকে পিঁপড়ের কামড় দেয়ার কারণ জানতে চায় তাকে অন্তত ছেড়ে দিয়েন না। কারণ সে একজন সুন্দর মানুষ, একজন পবিত্র মানুষ। যে আপনার কষ্টকে ভাগ করে নিতে চায় বা আপনার কষ্ট ভুলাতে নানা রকম কথা বলে মন ভালো করে দেয়। যে মানুষটা আপনার মন খারাপ হয়েছে এটা বুঝতে পারে তাকে আগলে রাখুন। কারণ সবাই মন পড়তে পারে না, সবাই মন খারাপের ভাষা বুঝে না৷ আর যারা বুঝে তারাই শুধু মন ভালো করার কৌশল বা পদ্ধতি জানে এবং দেখবেন তারাই আপনার মনের সকল মেঘ দূর করে দিয়ে সূর্যের মত আপনার মুখে পবিত্র হাসি ফুটিয়েছেন। 

একজন আপনাকে আঘাত দিয়েছে মানে অন্য সবাই আপনাকে আঘাত দিবে এমন ভাবা বোকামি।  বরং আপনি ভুল মানুষের থেকে আঘাত পেয়েছেন তাই ভুল মানুষকে বাদ দিয়ে সঠিক মানুষটাকে গুরুত্ব দিন দেখবেন আপনার পিছনের ক্ষত একদম হারিয়ে গেছে.....!

লেখক: কবি ও শিক্ষার্থী

সময় জার্নাল/এমআই 


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৩ সময় জার্নাল