শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

আবুল মনসুর আহমদ আমাদের জাতীয় ইতিহাসের অংশ

শনিবার, অক্টোবর ২, ২০২১
আবুল মনসুর আহমদ আমাদের জাতীয় ইতিহাসের অংশ

সময় জার্নাল প্রতিবেদক :

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী বলেছেন, আমাদের জাতীয় ইতিহাসের সঙ্গে অতপ্রোতভাবে জড়িয়ে আছে আবুল মনসুর আহমদ এর নাম। এদেশের কৃষক আন্দোলন থেকে শুরু করে পাকিস্তান প্রতিষ্ঠার আন্দোলন, রাষ্ট্রভাষা আন্দোলন, পরবর্তীতে আইয়ুববিরোধী আন্দোলন, ঊনসত্তরের গণঅভ্যুত্থানসহ সকল আন্দোলন-সংগ্রামে বলিষ্ঠ ভূমিকা রেখেছেন তিনি। একাধারে তিনি ছিলেন সাংবাদিক, আইনজীবী ও রাজনীতিবিদ। কিন্তু সব মিলিয়ে একজন বুদ্ধিজীবী ছিলেন আবুল মনসুর আহমদ।'

শনিবার ডেইলি স্টার ভবনে আবুল মনসুর আহমদ স্মৃতি পরিষদের উদ্যোগে চতুর্থবারের মতো আয়োজিত প্রবন্ধ প্রতিযোগিতার পুরস্কার প্রদান অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।  

সিরাজুল ইসলাম চৌধুরী আরও বলেন, আজকে যারা তরুণ তাদের দায়িত্ব নিতে হবে, বদলের স্বপ্ন থাকতে হবে। আগামীর ভবিষ্যত তরুণদের ওপরই নির্ভর করছে। সেই তরুণদের নির্মাণে ‍মুক্তিফৌজ, চাঁদের আসর, কচি কাঁচার মেলার মতো 'কিশোর আন্দোলন' গড়ে তুলতে হবে। তিনি দেশের লাইব্রেরিগুলোকে সংস্কৃতির কেন্দ্র হিসেবে গড়ে তোলার আহ্বান জানিয়ে বলেন, লাইব্রেরিতে বই নিয়ে আলোচনা হবে, বিনোদনের কেন্দ্র হবে, সন্ধ্যার পর আবৃত্তি হবে, গান হবে, নাটক হবে। এভাবে একটা সাংস্কৃতিক বিপ্লব আনতে হবে যাতে তরুণদেরই নেতৃত্ব দিতে হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের অধ্যাপক ফকরুল আলম বলেন, 'আবুল মনসুর আহমেদ আমাদের ইতিহাসের অংশ। যে ইতিহাসে আমরা এই পর্যায়ে এসেছি, সেটি বুঝতে না পারলে এ দেশের কোনো ভবিষ্যত নেই। এই প্রজন্মের অনেক কিছুই জানার বাকি আছে।'

আলোচনায় আরও উপস্থিত ছিলেন রিডিং ক্লাব ট্রাস্টের সভাপতি আরিফ খান। 

ইমরান মাহফুজের সঞ্চালনায় কর্মশালায় প্রশিক্ষক হিসেবে ছিলেন সম্পাদনা'র প্রধান সম্পাদক রাখাল রাহা; অধ্যাপক মোহাম্মদ আজম ও অধ্যাপক সুমন সাজ্জাদ।

দ্য ডেইলি স্টারের সম্পাদক ও প্রকাশক মাহফুজ আনাম সমাপনী বক্তব্য দেন।

গত ৪ বছরের ৪২ জন বিজয়ীসহ গবেষণায় আগ্রহী ৭০ জনকে নিয়ে শনিবার দিনভর গবেষণা সম্পাদনা ও সৃজনশীল চর্চা বিষয়ক কর্মশালার আয়োজন করা হয়। পুরস্কার বিতরণ হয় দিনের শেষভাগে। শনিবার সকালে আয়োজনের উদ্বোধন করেন আবুল মনসুর আহমদের সন্তান ও ডেইলি স্টার সম্পাদক মাহফুজ আনাম। কর্মশালায় প্রশিক্ষক হিসেবে ছিলেন 'সম্পাদনা'র প্রধান সম্পাদক রাখাল রাহা, ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক মোহাম্মদ আজম ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক সুমন সাজ্জাদ। বিকালে পুরষ্কার ও সার্টিফিকেট তুলে দিবেন এমিরেটাস অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী ও বঙ্গবন্ধু রিসার্চ ইন্সটিটিউটের পরিচালক অধ্যাপক ফকরুল আলম। সমাপনী বক্তব্য রাখবেন দ্য ডেইলি স্টারের সম্পাদক ও প্রকাশক মাহফুজ আনাম। 

গত ৩ অক্টোবর প্রতিযোগিতার বিজয়ীদের নাম ঘোষণা করা হয়েছে একটি ভার্চ্যুয়াল আয়োজনে। 'আবুল মনসুর আহমদ ও তার সাংস্কৃতিক চিন্তা' বিভাগে প্রথম পুরস্কার জিতেছেন ঈশিতা ফারজানা, দ্বিতীয় আসমাউল হুসাইন এবং যৌথভাবে তৃতীয় তাসনীম তিশা ও মোস্তাফিজুর রহমান সাফি। 'আবুল মনসুর আহমদ ও তার জাতীয়তাবোধ' বিভাগে প্রথম পুরস্কার জিতেছেন আজিজ সারতাজ জায়েদ, দ্বিতীয় মুহম্মদ নুরুদ্দীন শহীদ এবং তৃতীয় সুলাইমান মাহমুদ। 'আজকের গণমাধ্যম ও আবুল মনসুর আহমদের সাংবাদিকতা' বিভাগে প্রথম পুরস্কার পেয়েছেন মোহাম্মদ মুহিবুল্লাহ, দ্বিতীয় আলিফ নূর শর্মী এবং তৃতীয় কামরুল হাসান মাসুক। প্রতিটি বিভাগে প্রথম পুরস্কার ১০ হাজার টাকা, দ্বিতীয় পুরস্কার পাঁচ হাজার টাকা এবং তৃতীয় পুরস্কার হিসেবে দেওয়া হবে আবুল মনসুর আহমদের এক সেট বই। বিজয়ী প্রত্যেককে সনদ ও ক্রেস্ট দেওয়া হয়।

সময় জার্নাল/ইএইচ



Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল