সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

ওএসবি’র ৪৮তম বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত

মেডিক্যাল শিক্ষাকে এগিয়ে নিতে উচ্চ শিক্ষা ও গবেষণার বিকল্প নাই : শিক্ষামন্ত্রী

মঙ্গলবার, অক্টোবর ৫, ২০২১
মেডিক্যাল শিক্ষাকে এগিয়ে নিতে উচ্চ শিক্ষা ও গবেষণার বিকল্প নাই : শিক্ষামন্ত্রী

সময় জার্নাল প্রতিবেদক:

প্রতিনিয়ত এগিয়ে যাওয়া মেডিক্যাল শিক্ষাকে এগিয়ে নিতে উচ্চ শিক্ষা ও গবেষণার বিকল্প নাই। এ জন্য বিশ্বের সংশ্লিষ্ট বিভিন্ন বিশ্ববিদ্যালয়গুলোর সাথে পারস্পরিক সহযোগিতা বৃদ্ধির পরামর্শ দিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। অফথালমোলজিক্যাল সোসাইটি অফ বাংলাদেশ (ওএসবি) এর ৪৮তম বার্ষিক সম্মেলনে প্রধান অতিথি হিসেবে দেয়া বক্তব্যে এ কথা বলেন তিনি। এসময় শিক্ষামন্ত্রী তাঁর বক্তব্যে চক্ষু বিজ্ঞান বিষয়ে উচ্চ শিক্ষা, গবেষণা ও চক্ষু চিকিৎসার বিষয়ে তাঁর মন্ত্রণালয়ের পক্ষ থেকে সহায়তার আশ্বাস প্রদান করেন। 

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের এ ব্লক অডিটোরিয়ামে মঙ্গলবার (৫ অক্টোবর) ‘স্বচ্ছ দৃষ্টি, স্বাধীন জীবন’ প্রতিপাদ্য নিয়ে আয়োজিত ভারচুয়াল সম্মেলনে সভাপতিত্ব করেন অফথালমোলজিক্যাল সোসাইটি অফ বাংলাদেশ (ওএসবি) এর সভাপতি ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ।

সম্মেলনে অংশ নেন বাংলাদেশ মেডিক্যাল এ্যাসোসিয়েশনের সম্মানিত সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন, বিএমএ এর মহাসচিব ডা. মোঃ ইহতেশামুল হক চৌধুরী, স্বাধীনতা চিকিৎসক পরিষদ এর মহাসচিব অধ্যাপক ডা. মোঃ আব্দুল আজিজ, এশিয়া প্যাসেফিক একাডেমি অফ অফথালমোলজি এর সভাপতি অধ্যাপক ডা. আভা হোসেন, ওএসবি এর মহাসচিব অধ্যাপক ডা. মোঃ আব্দুল কাদেরসহ অনেকে।  

প্রধান অতিথির বক্তব্যে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি আরও বলেন, করোনা মোকাবিলায় দেশের চিকিৎসক সমাজের বিরাট অবদান রয়েছে। প্রায় ২ শত জন চিকিৎসক জীবন দিয়েছেন। বর্তমানেও চিকিৎসক সমাজ ফ্রন্টলাইন যোদ্ধা হিসেবে রোগীদের জীবন বাঁচাতে করোনার বিরুদ্ধে লড়ে যাচ্ছেন। তিনি অফথালমোলজিক্যাল সোসাইটি অফ বাংলাদেশ (ওএসবি) এর বার্ষিক সম্মেলনের সাফল্য কামনা করে বলেন,  

সভাপতির  বক্তব্যে উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ বলেন, দেশে মানুষের অন্ধত্ব নিবারণ, প্রতিরোধ ও অন্ধত্ব দূরীকরণে অফথালমোলজিক্যাল সোসাইটি অফ বাংলাদেশ (ওএসবি) গুরুত্বপূর্ণ অবদান রাখছে। এই সংগঠনটি চক্ষু চিকিৎসকদের আশা-আকাক্সক্ষার প্রতীক হিসেবে দেশে চক্ষু চিকিৎসকদের জন্য প্রয়োজনীয় পদ সৃষ্টি, চক্ষু বিজ্ঞান বিষয়ের উচ্চ শিক্ষার প্রসার, মানুষের মধ্যে চক্ষু রোগ বিষয়ে সচেতনতা সৃষ্টি ও চিকিৎসাসেবা প্রদানের ক্ষেত্রে কাজ করে যাচ্ছে।

উপাচার্য আরও বলেন, বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ সবকিছুতেই এগিয়ে গেছে। এই কথা নিশ্চিতভাবে বলা যায়, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার মতো সৎ, দক্ষ ও সুযোগ্য প্রধানমন্ত্রী থাকলে বাংলাদেশ এগিয়ে যাবেই এবং দেশের শিক্ষা, স্বাস্থ্যসহ সবকিছুরই উন্নয়ন অবশ্যই সম্ভব।

সময় জার্নাল/ইএইচ


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল