রবিবার, ০৫ মে ২০২৪

শান্তিতে নোবেল পুরস্কার পেলেন মারিয়া রেসা ও দিমিত্রি মুরাতভ

শুক্রবার, অক্টোবর ৮, ২০২১
শান্তিতে নোবেল পুরস্কার পেলেন মারিয়া রেসা ও দিমিত্রি মুরাতভ

আন্তর্জাতিক ডেস্ক: আন্তর্জাতিক পর্যায়ের শীর্ষ সম্মাননা নোবেল পুরস্কারের শান্তিতে চলতি বছর পুরস্কার পেয়েছেন ফিলিপিন্সের মারিয়া রেসা ও রাশিয়ার দিমিত্রি মুরাতভ। শুক্রবার নরওয়ের রাজধানী অসলো থেকে নরওয়েজিয়ান নোবেল কমিটি পুরস্কারজয়ী হিসেবে এই দুই সাংবাদিকের নাম ঘোষণা করে।

মোট তিন শ' ২৯ জন প্রার্থীর মধ্য থেকে বাছাই করে এই বছর মারিয়া রেসা ও দিমিত্রি মুরাতভকে পুরস্কার দেয়া হয়।এই বছর নোবেল শান্তি পুরস্কারের অন্য প্রার্থীদের মধ্যে সুইডিশ কিশোরী পরিবেশকর্মী গ্রেটা থুনবার্গ, সংবাদমাধ্যমের অধিকার গ্রুপ রিপোর্টার্স উইদাউট বর্ডারস (আরএসএফ) এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) নাম ছিলো।

নরওয়ের পার্লামেন্টের পাঁচ সদস্যের নরওয়েজিয়ান নোবেল কমিটি শান্তিতে নোবেল পুরস্কারজয়ীকে নির্বাচিত করে। পুরস্কারজয়ীরা পুরস্কারজয়ীরা একটি স্বর্ণপদক ও এক কোটি সুইডিশ ক্রোনার (নয় কোটি ৭৫ লাখ ৬৩ হাজার দুই শ' ৭১ টাকা) পুরস্কার লাভ করবেন।

নরওয়েজিয়ান নোবেল কমিটির পক্ষ থেকে বলা হয়, গণতন্ত্র ও শান্তি বজায়ের পূর্বশর্ত হিসেবে মত প্রকাশের স্বাধীনতা সংরক্ষণে প্রচেষ্টার জন্য এই বছর মারিয়া রেসা ও দিমিত্রি মুরাতভকে পুরস্কার দেয়া হচ্ছে। ফিলিপিন্সের সংবাদমাধ্যম র‌্যাপলারের সহপ্রতিষ্ঠাতা মারিয়া রেসা। দেশটিতে প্রেসিডেন্ট রডরিগো দুতার্তের বিরুদ্ধে সমালোচনামূলক সংবাদের কারণে তাকে গ্রেফতারিরও শিকার হতে হয়।

নোবেল পুরস্কার প্রদানকারী কমিটির পক্ষ থেকে বলা হয়, নিজ দেশে ক্ষমতার অপব্যবহার, সহিংসতার ব্যবহার ও একনায়কতন্ত্রের প্রসারের চিত্র তুলে ধরতে মত প্রকাশের স্বাধীনতার ব্যবহারের মাধ্যমে তিনি প্রশংসনীয় দৃষ্টান্ত স্থাপন করেন।

অপরদিকে রাশিয়ার স্বাধীন সংবাদমাধ্যম নোভাজা গেজেটার ২৪ বছর প্রধান সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছেন দিমিত্রি মুরাতভ। কমিটির পক্ষ থেকে বলা হয়, রাশিয়ায় চলমান পরিস্থিতিতে মতপ্রকাশের স্বাধীনতার সংরক্ষণে মুরাতভ কয়েক দশক ধরে ভূমিকা রেখে আসছেন। গত বছর জাতিসংঘের ওয়ার্ল্ড ফুড প্রোগ্রাম (ডব্লিউএফপি) শান্তিতে নোবেল পুরস্কার লাভ করে।

সময় জার্নাল/এলআর


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল