সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা হলেই সাংবাদিক গ্রেফতার নয়: আইনমন্ত্রী

বৃহস্পতিবার, নভেম্বর ৪, ২০২১
ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা হলেই সাংবাদিক গ্রেফতার নয়: আইনমন্ত্রী

নিজস্ব প্রতিনিধি: ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা হওয়ার সঙ্গে সঙ্গে যাতে সাংবাদিকদের গ্রেফতার করা না হয় সে বিষয়টি স্বরাষ্ট্রমন্ত্রীকে বলার কথা জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক। বৃহস্পতিবার (৪ নভেম্বর) দুপুরে সচিবালয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন। 

আনিসুল হক বলেন, আমি স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে কথা বলেছি, সাংবাদিকদের বিরুদ্ধে মামলা হলেই যাতে তাৎক্ষণিক গ্রেফতার করা না হয়, বিষয়টি তাকে বলেছি। তিনিও এতে সায় দিয়েছেন।

তিনি বলেন, ডিজিটাল নিরাপত্তা আইনের অপব্যবহার রোধে আমরা কঠোর হচ্ছি। যারা ভবিষ্যতে এর অপব্যবহার করবেন, আমরা তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার ব্যবস্থা করছি। 

বাক স্বাধীনতা বা সংবাদপত্রের স্বাধীনতা হরণের জন্য এ আইন করা হয়নি বলেও এসময় দাবি করেন তিনি। মন্ত্রী বলেন, এই আইনে মামলা নেয়া হবে কি না, সেটা এর আগে যাচাই করতে হবে। সন্তুষ্ট হলে পরে মামলা নেয়া যাবে। ডিজিটাল নিরাপত্তা আইনের অপব্যবহার রোধে সরকার কঠোর ব্যবস্থা নিচ্ছে বলে জানিয়েছেন আইন, বিচার ও সংসদ বিষয়কমন্ত্রী আনিসুল হক। 
একই ব্যক্তি বারবার ধর্মানুভূতিতে আঘাতের অভিযোগে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করছেন। সরকার এ বিষয়ে অবহিত কিনা- জানতে চাইলে আইনমন্ত্রী বলেন, ডিজিটাল সিকিউরিটি অ্যাক্টের ব্যাপারে আমি একটি কথা বলতে চাই। আমরা বড় কঠোর হবো ডিজিটাল সিকিউরিটি অ্যাক্টের অপব্যবহারের ব্যাপারে। যেই এটাকে মিসইউজ বা অ্যাবিউজ করবে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আমরা ব্যবস্থা করছি। তার কারণ হচ্ছে, ডিজিটাল নিরাপত্তা আইন অত্যন্ত প্রয়োজনীয় আইন। এটা বাকস্বাধীনতা বা সংবাদমাধ্যমের স্বাধীনতা হরণ করার জন্য করা হয়নি। এটাকে একটা নেগেটিভ ব্যবহার করার জন্য অপব্যবহার করছে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে কথা বলেছি।

তিনি বলেন, ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করলেই যে মামলা নিয়ে নেবে সেটা হবে না, আইসিটি অ্যাক্টের একটা ধারা আছে এবং সেই ধারায় একটা সেল আছে, সেখানে সন্তুষ্ট হতে হবে। তারপরই মামলা হবে। এই মামলা যখন সাংবাদিকদের বিরুদ্ধে করা হবে তাৎক্ষণিকভাবে তাদের অ্যারেস্ট যাতে না করা হয়, সেই ব্যাপারেও আমি স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে কথা বলেছি। তিনি আমাকে বলেছেন এটা সেভাবে করা হবে।

পরে আইনমন্ত্রীর বক্তব্যের সূত্র ধরে স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে এ বিষয়ে জানতে চাইলে তিনি সাংবাদিকদের বলেন, ডিজিটাল অ্যাক্টে মামলা হলে ভারপ্রাপ্ত কর্মকর্তা এটাকে নিয়ে তার ঊর্ধ্বতন কর্মকর্তার সঙ্গে পরামর্শ করেন। যদি প্রমাণিত হয় এই লোক ডিজিটাল সিকিউরিটি অ্যাক্টের মামলায় আসতে পারে, তখনই মামলাটা আমলে আনে। কেউ যাতে এটার অপব্যবহার না করে এটার প্রতি আমাদের নজর আছে। এই নজরদারি আরও বাড়ানোর জন্য আইনমন্ত্রী পরামর্শ দিয়েছেন, সেই অনুযায়ী আমি বলে দিয়েছি সবাইকে।

সময় জার্নাল/এলআর


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল