রবিবার, ০৫ মে ২০২৪

‘মানুষ কেন বিয়ে করে’ না বোঝা মালালা বিয়ে করলেন

বুধবার, নভেম্বর ১০, ২০২১
‘মানুষ কেন বিয়ে করে’ না বোঝা মালালা বিয়ে করলেন

আন্তর্জাতিক ডেস্ক:

‘আমি এখনও বুঝি না মানুষ কেন বিয়ে করে? আপনার জীবনে যদি একজন মানুষের দরকার হয়, তাহলে কেন আপনাকে বিয়ের কাগজে স্বাক্ষর করতে হবে? কেন শুধুমাত্র এটি এক ধরনের পার্টনারশিপ হতে পারে না?’

খোলামেলা কথা বলার পাশাপাশি ‌‘বিতর্কপ্রিয় কন্যা’ হিসেবে পরিচিত পাকিস্তানের শিক্ষা ও নারী অধিকার কর্মী মালালা ইউসুফজাই গত জুনে বিখ্যাত মার্কিন ফ্যাশন ম্যাগাজিন ভোগ-কে দেওয়া এক সাক্ষাৎকারে দু’জন মানুষের সম্পর্কের জন্য আদৌ বিয়ের প্রয়োজনীয়তা আছে কি-না সেই বিষয়ে ওই মন্তব্য করেছিলেন।

এই মন্তব্য মালালাকে পাকিস্তানে গরম পানিতে ফেলে সমালোচনার তীরে বিদ্ধ করতে সময় নেয়নি। দেশটির সংসদ সদস্য থেকে শুরু করে ধর্মীয় নেতা, শিক্ষাবিদ এমনকি সামাজিক যোগাযোগমাধ্যমের সাধারণ ব্যবহারকারীরাও মালালাকে এক হাত নেন। অনেকে তার বিরুদ্ধে পশ্চিমা সমাজ-সংস্কৃতি ও ভাবধারার বিস্তার মানুষের মাঝে ছড়িয়ে দেওয়ার অভিযোগ করেন।

সেই সময় মালালা ইউসুফজাইকে আত্মঘাতী হামলা চালিয়ে হত্যার হুমকি দিয়েছিলেন দেশটির ধর্মীয় নেতা মুফতি সরদার আলী হক্কানি। শুধু তাই নয়, পাকিস্তানের পার্লামেন্টেও এই নোবেলজয়ীর সমালোচনা হয় এবং তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবি তোলেন সংসদ সদস্যরাও।

বিয়ে নিয়ে বিতর্কিত মন্তব্যের কারণে দেশে-বিদেশে ব্যাপক সমালোচনার মুখে পড়া সেই মালালা এবার নিজেই বিয়ের পিঁড়িতে বসেছেন। মঙ্গলবার এক টুইট বার্তায় পাকিস্তান ক্রিকেট বোর্ডের কর্মকর্তা আসার মালিকের সঙ্গে গাঁটছড়া বাঁধার খবর দিয়েছেন তিনি।


টুইটে তিনি বলেছেন, ‌‌‘আজকের দিনটি আমার জীবনের একটি মূল্যবান দিন। আসার এবং আমি সারাজীবনের জন্য গাঁটছড়া বেঁধেছি।  বার্মিংহামের বাড়িতে পরিবারের সদস্যদের সঙ্গে ছোট পরিসরে নিকাহ অনুষ্ঠানের আয়োজন করা হয়। জীবনের বাকি অংশ আমরা একসঙ্গে কাটাতে চাই। আমাদের জন্য দোয়া করবেন।’

২০১২ সালের অক্টোবরে পাকিস্তানি জঙ্গিগোষ্ঠী তালেবানের এক সদস্য মালালা ইউসুফজাইয়ের মাথায় গুলি চালিয়ে হত্যার চেষ্টা করেন। সেই সময় বেঁচে ফিরলেও মালালা এবার আর বাঁচতে পারবেন না বলে গত ফেব্রুয়ারিতে তালেবানের এক সদস্য হুমকি দিয়ে বলেছিলেন, এবারে নিশানা ভুল হবে না।

কাকে বিয়ে করলেন মালালা

পাকিস্তানের ক্রীড়া জগতের পরিচিত মুখ আসার মালিক। তার লিঙ্কডইন প্রোফাইল অনুযায়ী, পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) হাই-পারফর্ম্যান্স টিমের মহা-ব্যবস্থাপক তিনি।

লাহোর ইউনিভার্সিটি অব ম্যানেজমেন্ট সায়েন্স থেকে অর্থনীতি ও রাষ্ট্রবিজ্ঞানে স্নাতক করেছেন মালিক। তিনি কোকা কোলা এবং ফ্রাইসল্যান্ডক্যাম্পিনার মতো ব্র্যান্ডের সাথেও কাজ করেছেন।

হলিউড লাইফের প্রতিবেদন অনুযায়ী, মালালা এবং আসার তাদের সম্পর্কের বিষয়টি ইনস্টাগ্রামে গোপন করেছেন। তবে এই দম্পতি একে অপরকে চিনতেন ২০১৯ সাল থেকে।

২০১৯ সালের ২৩ জুনে ইনস্টাগ্রামে আসার মালিক একটি গ্রুপ ছবি পোস্ট করেন। এই ছবিতে মালালা, পাকিস্তানের সাবেক ক্রিকেটার ওয়াকার ইউনুস এবং অন্যান্যদের দেখা যায়। ছবিটি লর্ডস ক্রিকেট গ্রাউন্ডে তুলেছিলেন আসার।

এমআই 


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল