শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

আমরণ অনশনের ঘোষণা

শাবি উপাচার্যের অপসারণে শিক্ষার্থীদের চূড়ান্ত আল্টিমেটাম

মঙ্গলবার, জানুয়ারী ১৮, ২০২২
শাবি উপাচার্যের অপসারণে শিক্ষার্থীদের চূড়ান্ত আল্টিমেটাম

সময় জার্নাল ডেস্ক :

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের অপসারণ না হলে আমরণ অনশনে যাওয়ার ঘোষণা আন্দোলনকারী শিক্ষার্থীরা। এর আগে চতুর্থ দিনের মতো চলছে অবস্থান কর্মসূচি। 

আন্দোলনকারী শিক্ষার্থীদের পক্ষে মোহাইমিনুল বাশার মঙ্গলবার দিবাগত রাতে সংবাদ সম্মেলন করে আমরণ অনশনের ঘোষণা দিয়েছেন। এ ছাড়া বেঁধে দেওয়া সময়সীমার আগপর্যন্ত ধারাবাহিক অবস্থান কর্মসূচি চলবে।

মোহাইমিনুল বাশার বলেন, (বুধবার) দুপুর ১২টার মধ্যে উপাচার্য পদত্যাগ না করলে আমরণ অনশন শুরু হবে। এ আন্দোলন দেশের সব বিশ্ববিদ্যালয়ে ছড়িয়ে পড়েছে। শিক্ষার্থীদের এ ক্ষোভ আঁচ করতে পেরে উপাচার্য দ্রুত পদত্যাগ করবেন বলে তাঁরা আশাবাদী।

এর আগে সমস্যা সমাধানে শিক্ষার্থীদের আলোচনার প্রস্তাব দেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির নেতারা। তবে, সে প্রস্তাব প্রত্যাখ্যান করেন তাঁরা।

শিক্ষার্থীরা জানান, তাঁদের আন্দোলনে যাঁরা সংহতি প্রকাশ করবেন, কেবল তাঁদের সঙ্গেই আলোচনা করা হবে। এর‌ও আগে গতকাল দুপুরে শিক্ষকদের সঙ্গে আলোচনা করার আহ্বান জানিয়ে যায় আওয়ামী লীগ।

গত রোববার বেগম সিরাজুন্নেছা চৌধুরী হলের প্রভোস্ট প্রত্যাহার, অব্যবস্থাপনা দূরীকরণসহ তিন দফা দাবিতে চলমান আন্দোলন থেকে ছাত্রীরা উপাচার্যকে ধাওয়া দিয়ে অবরুদ্ধ করে রাখেন। পরে উপাচার্যকে উদ্ধারে গেলে পুলিশের সঙ্গে সংঘর্ষ বাধে আন্দোলনকারীদের। এ সময় পুলিশ গুলি ও সাউন্ড গ্রেনেড নিক্ষেপ করে শিক্ষার্থীদের আহত করে। এ ঘটনায় উপাচার্য ফরিদ উদ্দিন আহমদের পদত্যাগের দাবিতে ওই রাতেই আন্দোলনে নামেন শিক্ষার্থীরা।

এ ঘটনায় পুলিশ ৩০০ জনকে অজ্ঞাত দেখিয়ে মামলা দায়ের করেছে।

সময় জার্নাল/ইএইচ


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল