শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে এশিয়ান ইউনিভার্সিটির আলোচনা সভা অনুষ্ঠিত

বুধবার, ফেব্রুয়ারী ২৩, ২০২২
আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে এশিয়ান ইউনিভার্সিটির আলোচনা সভা অনুষ্ঠিত

সময় জার্নাল প্রতিবেদক। মাতৃভাষা ও টেকসই উন্নয়ন : প্রেক্ষিত বাংলাদেশ। আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে এ বিষয়ের উপর প্রাণবন্ত আলোচনায় অংশ নেন বাংলাভাষাভাষী দুই বাংলার কবি সাহিত্যিক ও শিক্ষাবিদগণ।  

সোমবার (২১ ফেব্রুয়ারি) অনলাইনে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন, এশিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ এর  প্রতিষ্ঠাতা ও প্রতিষ্ঠাতা উপাচার্য সব্যসাচী লেখক অধ্যাপক ড. আবুল হাসান মুহাম্মদ সাদেক। 

তিনি বলেন, বায়ান্ন একটি চেতনা। যে চেতনা ধারণে এবং লালনে প্রস্ফুটিত ও উজ্জীবিত হয় একটি স্বতন্ত্র জাতিস্বত্তার পরিচয়। যা প্রতিফলিত হয় লাল সবুজের স্বতন্ত্র পতাকায় এবং একটি বঞ্চিত অবহেলিত জাতির স্বাধীনতায়। আজকে চলমান টেকসই উন্নয়ন মাতৃভাষা বাংলার অর্জন। দেশ এগিয়ে যাচ্ছে, এগিয়ে যাচ্ছে আমার প্রিয় বাংলা ভাষা। 

আলোচনা সভায় বিশেষ অতিথি ছিলেন, এইউবি’র উপাচার্য অধ্যাপক ড. শাহজাহান খান, ঢাবির বাংলা বিভাগের অধ্যাপক ড. আবুল কাশেম ফজলুল হক, এইউবি’র ট্রেজারার, অধ্যাপক ড. মোঃ নূরুল ইসলাম।

আরও উপস্থিত ছিলেন, ড. রাধাকান্ত সরকার, শিক্ষাবিদ ও প্রধান সম্পাদক, বিশ্ব বাংলা পত্রিকা; প্রতিষ্ঠাতা সম্পাদক বিশ্ব বঙ্গ সাহিত্য ও সংস্কৃতি সম্মেলন, কলকাতা, ভারত, শিবানী দাস, সঙ্গীত শিল্পী, কলকাতা, ভারত। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন, ড. মুহাম্মাদ জাফার সাদেক, চেয়ারম্যান, বোর্ড অব ট্রাস্টিজ, এইউবি। 

আলোচনায় উপস্থিত ছিলেন এইউবি‘র বিভিন্ন অনুষদের ডীন, বিভাগীয় প্রধান, শিক্ষক কর্মকর্তা ও ছাত্রছাত্রীবৃন্দ।

সময় জার্নাল/আরইউ


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল