শুক্রবার, ০৩ মে ২০২৪

সৈকতে ভেসে এল আরো একটি মৃত তিমি

শনিবার, এপ্রিল ১০, ২০২১
সৈকতে ভেসে এল আরো একটি মৃত তিমি

গোলাম আজম খান, কক্সবাজার: কক্সবাজার সমুদ্র সৈকতের দরিয়ানগর পয়েন্টে ভেসে এসেছে বিশালাকার আরেকটি মৃত তিমি। শনিবার (১০এপ্রিল) সকাল ৮.৪৫টায় তিমিটি দেখা যায়। গত শুক্রবার সকালে সৈকতের হিমছড়ি এলাকায় আড়াই টন ওজনের যে তিমি মাছটি ভেসে এসেছিল, ঠিক তার দক্ষিণে দরিয়ানগরে নতুন তিমিটি ভেসে এসেছে। নিয়ে দুইটা মৃত তিমি ভেসে আসলো।

খবর পেয়ে জেলা প্রশাসন, স্থানীয় পুলিশ, বনবিভাগ, পরিবেশ অধিদপ্তরের সংশ্লিষ্টরা ঘটনাস্থলে পরিদর্শন করেন।

এর আগে ২০১৮ সালে কুয়াকাটা সৈকতে ভেসে আসে মৃত বড় আকারের একটি ব্রাইডস হোয়েল। এরপর গত গত বছরের (২২ জুন) সোমবার টেকনাফের শাহপরীদ্বীপ ও ১৬ জানুয়ারি সেন্ট মার্টিনের কাছাকাছি সমুদ্রে বিশাল আকৃতির পৃথক দুইটি মৃত ‘তিমি’ ভাসতে দেখা যায়। ওই তিমিটি ৪০ ফুট লম্বা। অনেকেই উক্ত তিমিগুলো  ‘বালেন’ প্রজাতির তিমি বলে ধারণা করেছিলেন।

স্থানীয় জেলে কামাল উদ্দিন (৫০) বলেন, সকাল সাড়ে আটটার দিকে তিনি সমুদ্রে মাছ ধরতে নামেন। এ সময় দেখতে পান বিশাল একটি তিমি ভেসে আসছে। তিমিটি দরিয়ানগর সৈকতে ভিড়েছে। আগেরটি ভিড়েছে উত্তর দিকে প্রায় দুই কিলোমিটার দূরে হিমছড়ি সৈকতে।

ধারণা করা হচ্ছে, তিমি দুটি একই প্রজাতির। এই তিমির শরীরে আঘাতের চিহ্ন দেখা না গেলেও শরীর থেকে দুর্গন্ধ ছড়াচ্ছে।

কক্সবাজার সমুদ্রসম্পদ রক্ষা আন্দোলনের সমন্বয়ক মফিজুর রহমান মফিজ বলেন, তিমিটি হয়ত আত্মহত্যা করে থাকতে পারে নতুবা আঘাতের কারণে মারা যেতে পারে। বয়সকাল পার হলে সাধারণত তিমিরা আত্মহত্যা করে থাকে। তবে বঙ্গোপসাগরে চলাচলকারী জাহাজের আঘাতেও মাছটি মারা যেতে পারে।

উল্লেখ্য, গত লকডাউনে কক্সবাজার সৈকতের কাছেই একঝাঁক ডলফিনের দেখা মেলে। তখন জেলার বিভিন্ন স্থান থেকে ভেসে উঠেছিল ১৩টি মৃত ডলফিন।

এদিকে, সাগরে মৃত তিমি ভেসে আসার খবরে ছুটে গেছে স্থানীয় লোকজনসহ উৎসুকজনতা। এসময় এক নজর বিশাল আকারের মৃত তিমি দেখতে শুক্রবারের মত শনিবারও ফের ভিড় করে মেরিন ড্রাইভ সড়ক হয়ে চলাচলকারী গাড়ির যাত্রী ও সাধারণ পথচারীরা। সবার মাঝে দেখা দিয়েছে কৌতুহল। অনেকে তিমির পাশে ঘেঁষে ছবি তুলছে।

সময় জার্নাল/আরইউ


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল