শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

ফরিদপুরের মধুখালীতে রোপা আমন চারা রোপনে ব্যস্ত সময় পার করছে চাষীরা

সোমবার, আগস্ট ২৯, ২০২২
ফরিদপুরের মধুখালীতে রোপা আমন চারা রোপনে ব্যস্ত সময় পার করছে  চাষীরা

ফরিদপুর প্রতিনিধি:  


মধুখালী  উপজেলার ১১টি ইউনিয়ন ও একটি পৌরসভায় গত মৌসুমের তুলনায় চলতি বছর রোপা আমন রোপনের লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাওয়ার সম্ভবনার আশা করছে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর।


উপজেলার সবচেয়ে বড় দুটি হাট মধুখালী সদর ও কামারখালী হাটে চারা সংগ্রহ করতে ভীর পড়ে গেছে চাষীদের। সরেজমিনে গেলে সোমবার মধুখালী  হাটে  এক বোঝার চারা ক্রয় করছেন কৃষকরা ৩‘শ টাকা থেকে ৫‘শ টাকায়। গত বছরের তুলনায় এ বছর চারার দাম কম। দুটি হাটে চারার আমদানীও ব্যাপক দেখা যায় ।  সরেজমিন ঘুরে আরো দেখা গেছে এই মৌসুমে এ এলাকায় বৃষ্টি কম হওয়ায় পাট কাটতে দেরি হয়েছে। এখনো অনেক জমিতে পাট থাকায় চাষীরা সেচের মাধ্যমে ধীরে ধীরে চারা রোপন করেছেন। বৃষ্টি বেশি হলেই পাট কেটে চারা রোপন করতে পারবেন চাষীরা।


ফরিদপুর জেলার মধুখালী উপজেলা কৃষি কর্মকর্তা আলভির রহমান জানান, রোপা আমন সাধারণত জুলাই থেকে সেপ্টেম্বরের মাঝামাঝি  পর্যন্ত আবাদ করা হয়ে থাকে। আগাম ভাসমান চারাসহ বিভিন্ন উপায়ে আগষ্টের  প্রায় শেষ  পর্যন্ত  ৫ হাজার ১‘শ ৫০ হেক্টর জমিতে ইতিমধ্যে রোপা আমনের চারা রোপন করে ফেলেছে।বীজতলা করা হয়েছে ৪৩০ হেক্টর। সেপ্টেম্বর ভাদ্র মাস ধরে রোপা আমনের চারা রোপন করতে পারবেন।


তিনি আরো জানান, চলতি বছর উপজেলায় একটি পৌরসভা ও এগারটি ইউনিয়নে রোপা আমনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৮হাজার ৬‘শ ৪০হেক্টর জমিতে। গত মৌসুমে উপজেলায় মোট রোপা আমন আবাদ করা হয়েছিল ৮হাজার ৬শ ৪০হেক্টর জমিতে। এ পর্যন্ত উপলায় প্রায় ৫হাজার ৩৮ হেক্টর  জমিতে রোপা আমন রোপন সম্পন্ন  হয়েছে  যা  লক্ষ্যমাত্রার ৭৫ভাগ।



এসএম



Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল