বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪

চাল-গমের দামও নির্ধারণ করবে সরকার

মঙ্গলবার, আগস্ট ৩০, ২০২২
চাল-গমের দামও নির্ধারণ করবে সরকার

নিজস্ব প্রতিনিধি: ভোজ্যতেলের মতো চাল, গম (আটা-ময়দা), চিনি, মসুর ডাল, পেঁয়াজ, রড এবং সিমেন্টসহ নয়টি পণ্যের দাম নির্ধারণ করে দেবে সরকার। ট্যারিফ কমিশন আগামী ১৫ দিনের মধ্যে এসব পণ্যের যৌক্তিক মূল্য বের করবে। কেউ নির্ধারিত মূল্যের বেশি নিলে তার বিরুদ্ধে আইনি পদক্ষেপ নেওয়া হবে।

নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য নিয়ে মঙ্গলবার (৩০ আগস্ট) বাণিজ্য মন্ত্রণালয়ে অনুষ্ঠিত এক বৈঠক শেষে সাংবাদিকদের এ তথ্য জানান বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

সাংবাদিকদের প্রশ্নের উত্তরে বাণিজ্যমন্ত্রী বলেন, আন্তর্জাতিক বাজারে ডলারের উচ্চমূল্য, আমাদের দেশের ব্যবসায়ীদের সুযোগ নেওয়া সার্বিক বিষয়গুলো নিয়ে বৈঠকে আলোচনা হয়েছে। সাধারণত আমাদের ট্যারিফ কমিশন ভোজ্যতেলের দাম টাইম টু টাইম বসে ঠিক করে। কখনো বাড়ানোর দরকার হলে তাদের (ব্যবসায়ী) সঙ্গে বসে বাড়ায়। আবার যখন আন্তর্জাতিক বাজারে দাম কমে, তার প্রভাব বাংলাদেশে পড়া উচিত, সেটা কমিয়ে দেয়।

‘কিন্তু আমরা লক্ষ্য করেছি বিভিন্ন আইটেমের দাম বেড়েছে, যেটা গ্রহণযোগ্য নয়। যদিও সবগুলো আমাদের বাণিজ্য মন্ত্রণালয় দেখার কথা ছিল এমনটা নয়। কৃষি পণ্যের ব্যাপার রয়েছে, চাল রয়েছে, যেটা খাদ্য মন্ত্রণালয় বা কৃষি মন্ত্রণালয় তারা দেখবে। তারপর ডিমের কথা আসছে। মাঝখানে ডিমের দাম বেড়েছে। ডিমের কথা কোনোদিন বাণিজ্য মন্ত্রণালয় বিবেচনায় আনেনি বা আমাদের দেখার ব্যাপারও ছিল না। তারপরও প্রশ্ন আসার পর আমাকে সিদ্ধান্ত নিতে হয়েছিল- দরকার হলে ডিম আমদানি করবো। যাই হোক পরবর্তী পর্যায়ে ডিমের দাম কমেছে।’

সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে বাণিজ্যমন্ত্রী বলেন, এই মুহূর্তে আমরা নয়টি পণ্য ঠিক করেছি। এর বাইরেও যদি অ্যাসেনশিয়াল কিছু থাকে সেটাও পলিসিতে আনবো। আমরা বিস্তারিত আলোচনা করেছি রড, সিমেন্ট, ডিম নিয়ে। নয়টা আইটেম আজ আলোচনায় এসেছি, এর বাইরে যদি কোনো প্রয়োজন হয়…। যেমন ডিম যে একটা আইটেম হবে, এটা নিয়ে আলোচনায় বসতে হবে এটা কিন্তু আমাদের ধারণায় ছিল না। তো প্রতিদিনই নতুন নতুন যোগ হবে। আমরাও প্রয়োজন অনুসারে আইটেম বাড়াবো।

কতোদিন পর পর দাম নির্ধারণ করা হবে? এমন প্রশ্নে উত্তরে তিনি বলেন, প্রতি মাসে একবার করে আমরা পুরো জিনিসটা রিভিউ করবো।

তিনি আরও বলেন, আমরা শক্ত অবস্থায় যেতে চাই। যারা সঠিক নৈতিকভাবে ন্যায্যমূল্য ঠিক করব তাদের আমরা ইনকারেজ করবো। কিন্তু যারা সুযোগটা নিতে চায়, তাদের বিরুদ্ধে আমরা ব্যবস্থা নেবো।

সময় জার্নাল/এলআর


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল