শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

আগস্টে রপ্তানিতে রেকর্ড প্রবৃদ্ধি, ছাড়িয়েছে লক্ষ্যমাত্রাও

শনিবার, সেপ্টেম্বর ৩, ২০২২
আগস্টে রপ্তানিতে রেকর্ড প্রবৃদ্ধি, ছাড়িয়েছে লক্ষ্যমাত্রাও

অর্থনিতি প্রতিবেদক:

বৈশ্বিক সংকট ও মুদ্রাস্ফীতির মধ্যেও আগস্টে ৩৬ দশমিক ১৮ শতাংশ রেকর্ড প্রবৃদ্ধিতে ৪৬০ কোটি ৭০ লাখ ডলার পণ্য রপ্তানি করেছে বাংলাদেশ।

যা রপ্তানির নির্ধারিত লক্ষ্যমাত্রাকেও ছাড়িয়েছে। চলতি অর্থবছরের দ্বিতীয় মাসে রপ্তানির লক্ষ্যমাত্রা ছিল ৪৩০ কোটি ডলার। রোববার (৪ আগস্ট) রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) সূত্রে এ তথ্য জানা গেছে।

ইপিবির দেওয়া তথ্য মতে, গত ২০২১-২২ অর্থবছরে বিশ্ববাজারে আগস্টে ৩৩৮ কোটি ৩০ লাখ ডলারের পণ্য রপ্তানি হয়। অর্থাৎ গত অর্থবছরের তুলনায় ১২২ কোটি ৪০ ডলার বেশি রপ্তানি হয়েছে এ বছর। অন্যদিকে এ অর্থবছরের প্রথম মাস জুলাইয়ে ৩৯৮ কোটি ৪৮ লাখ টাকার পণ্য রপ্তানি হয়েছিল, যা আগের বছরের একই সময়ের চেয়ে ১৪ দশমিক ৭২ শতাংশ বেশি ছিল।

পরিসংখ্যান অনুযায়ী, চলতি অর্থবছরের প্রথম দুই মাস শেষে দেশের রপ্তানি আয়ে ২৫ দশমিক ৩১ শতাংশ প্রবৃদ্ধি রয়েছে। দুই মাস মিলিয়ে মোট রপ্তানি হয়েছে ৮৫৯ কোটি ১৮ লাখ ডলার, যা লক্ষ্যমাত্রার চেয়েও ৪ দশমিক ৫২ শতাংশ বেশি।

রপ্তানিতে বরাবরের মতোই বড় ভূমিকা রেখেছে তৈরি পোশাক, হোম টেক্সটাইলসহ অন্যান্য পোশাক পণ্য। জুলাই ও আগস্টে তৈরি পোশাক রপ্তানি হয় ৭১১ কোটি ২৬ ডলার। প্রবৃদ্ধি ২৬ শতাংশ।

দুই মাসে ২৬ কোটি ৮৫ লাখ ডলারের হোম টেক্সটাইল রপ্তানি হয়েছে, যা আগের অর্থবছরের একই সময়ের চেয়ে ৫৩ শতাংশ বেশি।

একই সময়ে চামড়া ও চামড়াজাত পণ্য রপ্তানি হয়েছে ২২ কোটি ৩২ লাখ ডলার। প্রবৃদ্ধি প্রায় ২৮ শতাংশ। আর পাটপণ্য রপ্তানি হয়েছে ১৫ কোটি ৬৬ লাখ ডলার, যেখানে প্রবৃদ্ধি প্রায় ২৩ শতাংশ।

এমআই 


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল