শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

১৫ বছর পর পাকিস্তানে খেলার সম্ভাবনা ভারতের

শুক্রবার, অক্টোবর ১৪, ২০২২
১৫ বছর পর পাকিস্তানে খেলার সম্ভাবনা ভারতের

স্পোর্টস ডেস্ক:

সেই ২০০৮ সালে পাকিস্তানের বুকে সবশেষ পা পড়েছিল ভারতীয় ক্রিকেট দলের। সেবারের সেই এশিয়া কাপের পর থেকে প্রায় ১৪ বছর কেটে গেছে। এই সময় পাকিস্তান দ্বিপাক্ষিক ও বহুজাতিক টুর্নামেন্ট খেলতে বেশ কয়েকবার ভারত সফর করলেও মহেন্দ্র সিং ধোনি-বিরাট কোহলিদের পা পড়েনি পাকিস্তানে। সেই অচলাবস্থাটা শেষ হতে পারে আগামী বছর।  

আগামী বছর এশিয়া কাপ হবে পাকিস্তানে। ওয়ানডে ফরম্যাটের এই টুর্নামেন্টে খেলতে চিরপ্রতিদ্বন্দ্বীদের দেশে গিয়ে খেলতে পারে ভারত, সে আলোচনাই এবার শুরু হয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ডে।

ভারত পাকিস্তানে সবশেষ দ্বিপাক্ষিক সিরিজ খেলতে গিয়েছিল সেই ২০০৬ সালে। সেবার ৩টি টেস্ট ও ৫টি ওয়ানডের সিরিজ খেলেছিল দুই দল। এর পর দ্বিপাক্ষিক সিরিজ হলেও পাকিস্তানে যায়নি ভারত। ২০০৮ সালে এশিয়া কাপ খেলতে পাকিস্তানে গিয়েছিল ভারত। এরপর আর কখনোই পাকিস্তানের মাটিতে পা রাখেনি দলটি। 

পাকিস্তান অবশ্য সেই সফরের পরও ভারত সফরে গেছে। ২০০৭ সালে ভারতের মাটিতে সিরিজ খেলেছে দলটি। গিয়েছে ২০১২ সালেও। তবে এরপর রাজনৈতিক কারণে দ্বিপাক্ষিক সিরিজ বন্ধ হয়ে যায় দুই দেশের মধ্যে। সেই সফরের পর থেকে এখন কেবল বিশ্বকাপ, এশিয়া কাপ, চ্যাম্পিয়ন্স ট্রফির মতো প্রতিযোগিতাতেই দেখা মেলে দুই চিরপ্রতিদ্বন্দ্বীর লড়াইয়ের।

তেমন এক টুর্নামেন্ট এশিয়া কাপ খেলতেই আগামী বছর পাকিস্তানে পা রাখতে পারে ভারত। ক্রিকবাজ জানাচ্ছে, এই নিয়ে ইতোমধ্যেই ভাবছেন বোর্ডের কর্তারা। তবে এক্ষেত্রে নীতিগত সিদ্ধান্তের পর ভারত সরকারেরও অনুমতি প্রয়োজন দলটির।  

আগামী বছর ওয়ানডে বিশ্বকাপ হবে ভারতে। তাই তার আগে পাকিস্তান গিয়ে যাতায়াতের পথ খুলতে চাইছে বোর্ড। এশিয়া কাপ আয়োজন করে এশিয়ান ক্রিকেট কাউন্সিল (এসিসি)। যার প্রধান ভারতীয় বোর্ডের সচিব জয় শাহ। বোর্ডের এক কর্তা বলেন, ‘ভারতের পাকিস্তানে গিয়ে ক্রিকেট খেলা নির্ভর করবে কেন্দ্রীয় সরকারের ছাড়পত্রের উপর।’

যদিও ক্রিকবাজ জানাচ্ছে, এশিয়া কাপ খেলতে ভারত পাকিস্তানে গেলেও শিগগিরই কোনো দ্বিপাক্ষিক সিরিজ হওয়ার সম্ভাবনা নেই।

এমআই


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল