বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪

বাড়ির ছাদে মুরগির খামার করে সফল মাস্টার্স পরীক্ষার্থী এস ডি শান্ত

বুধবার, নভেম্বর ৯, ২০২২
বাড়ির ছাদে মুরগির খামার করে সফল মাস্টার্স পরীক্ষার্থী এস ডি শান্ত


নিজেস্ব প্রতিনিধি:


মৌলভীবাজারের রাজনগর উপজেলার মুন্সিবাজার ইউনিয়নের জামুরা গ্রামে শান্তর বাড়ি। পড়াশোনার পাশাপাশি সংগীত চর্চা করেন তিনি। বর্তমানে তিনি সিলেট বেতারের একজন নিয়মিত শিল্পী। লেখাপড়া শেষ করে চাকরি পাওয়া কঠিন—এমন শঙ্কা থেকে ছাদের ওপর ফাউমি মুরগির খামার করেছেন মাস্টার্স পরীক্ষার্থী এস ডি শান্ত। এরই মধ্যে তিনি সফলও হয়েছেন।


মা-বাবা ও তিন বোন নিয়ে শান্তর পরিবার। গান গেয়ে সামান্য আয় থেকেই সংসার চলতো তার। হিমশিম ক্ষেতে হতো লেখাপড়ার খরচ চালাতে তবুও লেখাপড়া থামিয়ে দেননি শান্ত। একটা সময় তিনি ভাবেন শিক্ষাজীবন শেষ করে কী করবেন। বর্তমানে চাকরি পাওয়া কঠিন। চাকরির পেছনে টাকা খরচ করে বেকারত্ব দূর হবে না।এটা ভেবেই এক বছর আগে তিন লাখ টাকা ব্যয়ে নিজ ঘরের ছাদের ওপর ৩০০টি ফাউমি মুরগির খামার করেন শান্ত।

শান্তর খামারে এখন প্রায় ৫০০ মোরগ ও মুরগি রয়েছে। মোরগ ও ডিম বিক্রি করে মাস আয় করছেন ২৫-৩০ হাজার টাকা।জামুরা গ্রামের বাসিন্দা সত্যন্দ্র দাস জাগো নিউজকে বলেন, ‘শান্ত গ্রামের মুখ উজ্জ্বল করেছেন। লেখাপড়ার পাশাপাশি খামার করে আত্মনির্ভরশীল হওয়ার পথ দেখিয়েছেন। তরুণদের উচিত তাকে অনুসরণ করা।’


এ বিষয়ে এস ডি শান্ত বলেন, ‘লেখাপড়া শেষ হবে কিন্তু চাকরি জুটবে না সহজে। চাকরির পেছনে টাকা খরচ করার চেয়ে আত্মনির্ভরশীল হওয়ার চিন্তায় মুরগির খামার করেছি। পাশাপাশি লেখাপড়াও চালিয়ে যাচ্ছি।’


এসএম 


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল