শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

ধামরাইয়ে সরিষার বাম্পার ফলন

শনিবার, জানুয়ারী ৭, ২০২৩
ধামরাইয়ে সরিষার বাম্পার ফলন

মোঃ মাহবুবুল আলম রিপন, ধামরাই:

ঢাকার ধামরাই উপজেলার ১৬ টি ইউনিয়ন জুড়েই এবার সরিষার আবাদ হয়েছে, যতদূর চোখ যায় শুধু সরিষা আর সরিষা।

এবার ১৬ টি ইউনিয়ন এর মধ্যে সবচেয়ে বেশি সরিষা আবাদ হয়েছে ধামরাই সদর ইউনিয়ন, সোমভাগ ইউনিয়ন, ভাড়ারিয়া ইউনিয়ন  কুল্লা ইউনিয়ন, কুশুরা ইউনিয়ন সূতিপাড়া ইউনিয়ন, আমতা ইউনিয়ন, বালিয়া ইউনিয়ন, নান্নার ইউনিয়ন ও সুয়াপুর ইউনিয়ন এ সবচেয়ে বেশি সরিষার আবাদ হয়েছে। 

সরিষা চাষি কালাম মিয়া বলেন এবার আমি ৫ বিঘা জমিতে সরিষা আবাদ করেছি আবহাওয়া অনুকূলে থাকলে এবার ভালো ফলন হবে বলে আশা করি, তিনি জানান যে অনন্য ফসলের তুলনায় সরিষা আবাদে খরচ কম সার বিষ লাগে না বললেই চলে, যখন সরিষা রোপণ করি তখন ২ টা চাষ করি এবং সাথে হালকা কিছু সার দিয়ে সারিষা রোপন করি, যখন সরিষার গাছ গুলো একটু বড় হয় তখন একবার ৫ বিঘা জমিতে একমণ সার দিয়েছি তারপর আর কোন সার বিষ দিয়ে দিতে হয়নি, আল্লাহ তালা যদি আবহাওয়ার ঠিক রাখে বৃষ্টি পাত না হয় তাহলে এবার অনেক ভালো সরিষা হবে বলে মনে করি, তিনি জানায় প্রতি বিঘা জমিতে প্রিয় ৪ মণ সরিষা হয়ে থাকে, আশা করি এবার ভালো দামে সরিষা বিক্রি করতে পারবো। 

এ বিষয়ে ধামরাই উপজেলা কৃষি কর্মকর্তা আরিফ হাসান বলেন, এবার ৬২০০ হেক্টর জমিতে সরিষার আবাদ হয়েছে, এবার আবহাওয়া অনুকূলে থাকলে অবশ্যই সরিষার ফলন ভালো হবে বলে মনে করি। এখন বর্তমানে সরিষার যে দাম আছে এই দাম থাকলে কৃষক লাভবান হবে। কৃষকের যে পরামর্শের জন্য আমার কাছে আসলে সর্বোচ্চ সেবা দেওয়ার চেষ্টা করি আমি।

এমআই 


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল