শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

বিশ্ব আর্থিক খাতের দুই কর্মকর্তার ঢাকা সফরে সাহস পেল সরকার

বুধবার, জানুয়ারী ২৫, ২০২৩
বিশ্ব আর্থিক খাতের দুই কর্মকর্তার ঢাকা সফরে সাহস পেল সরকার

সময় জার্নাল ডেস্ক:

প্রায় একই সময়ে বিশ্ব আর্থিক খাতের মোড়ল দুই সংস্থা বিশ্বব্যাংক ও আইএমএফের শীর্ষ পর্যায়ের দুই কর্মকর্তার ঢাকা সফর সরকারকে সংকট মোকাবিলার সাহস জুগিয়েছে বলে মনে করছেন অর্থনীতির গবেষকরা।

তারা বলেছেন, এই দুই কর্মকর্তা বাংলাদেশকে নিয়ে যে ইতিবাচক মনোভাব দেখিয়েছেন এবং ঋণসহায়তার প্রতিশ্রুতি দিয়েছেন তার ওপর ভর করে অর্থনীতিতে যে চাপ সৃষ্টি হয়েছে, তা সামাল দিতে পারবে সরকার; বিদেশি মুদ্রার সঞ্চয়ন বা রিজার্ভ আর কমবে না। সব মিলিয়ে অর্থনীতিতে যে সংকটের আশঙ্কা করা হচ্ছে, তা থেকে রেহাই পাওয়া যাবে।

সাড়ে ৪ বিলিয়ন বা ৪৫০ কোটি ডলারের ঋণ নিয়ে চূড়ান্ত আলোচনা করতে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) উপব্যবস্থাপনা পরিচালক (ডিএমডি) অ্যান্তইনেত মনসিও সায়েহ ১৩ জানুয়ারি ঢাকায় আসেন। ফিরে যান ১৭ জানুয়ারি। পাঁচ দিনের এই সফরে অ্যান্তইনেত মনসিও প্রধানমন্ত্রী শেখ হাসিনা, অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল ও বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদারের সঙ্গে বৈঠক করবেন।

১৬ জানুয়ারি প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকের পর পরই এক বিবৃতিতে আইএমএফের ডিএমডি অ্যান্তইনেত মনসিও সায়েহ বলেন, ‘আইএমএফের নির্বাহী পর্ষদ ৩০ জানুয়ারির বৈঠকেই বাংলাদেশের জন্য সাড়ে ৪ বিলিয়ন ডলারের ঋণ অনুমোদন করার বিষয়টি বিবেচনা করবে।’ ফেব্রুয়ারির প্রথম সপ্তাহেই ঋণের প্রথম কিস্তির ৪৬ কোটি ১২ লাখ ২০ হাজার ডলার পেতে পারে বলে আশা করছে সরকার।

মনসিও সায়েহর ঢাকা সফর শেষ হতে না হতেই ২১ জানুয়ারি বাংলাদেশে আসেন বিশ্বব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) অ্যাক্সেল ভ্যান ট্রটসেনবার্গ। বাংলাদেশ এবং বিশ্বব্যাংকের মধ্যে অংশীদারত্ব সম্পর্কের ৫০ বছর পূর্তি এবং বাংলাদেশের উল্লেখযোগ্য উন্নয়ন অর্জন উদ্‌যাপন অনুষ্ঠানে অংশ নেয়ার পাশাপাশি তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনা, অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, সুশীল সমাজের প্রতিনিধি, উন্নয়ন অংশীদার, রপ্তানি আয়ের প্রধান খাত তৈরি পোশাক শিল্পমালিকদের শীর্ষ সংগঠন বিজিএমইএ নেতাদের সঙ্গে বৈঠক করেন। এ ছাড়া তিনি বিশ্বব্যাংকের সহায়তাপুষ্ট বিভিন্ন প্রকল্প পরিদর্শন করেন। তার সঙ্গে ছিলেন সংস্থাটির দক্ষিণ এশিয়া অঞ্চলের বিশ্বব্যাংকের ভাইস প্রেসিডেন্ট মার্টিন রেইজার।

/আইপি


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল