মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪

দু’মাসেই রেকর্ড করল ওপেনএআইয়ের সাড়া জাগানো 'চ্যাটজিপিটি'

শুক্রবার, ফেব্রুয়ারী ৩, ২০২৩
দু’মাসেই রেকর্ড করল ওপেনএআইয়ের সাড়া জাগানো 'চ্যাটজিপিটি'

তথ্যপ্রযুক্তি ডেস্ক:

ওপেনএআইয়ের সাড়া জাগানো চ্যাটবট চ্যাটজিপিটির ব্যবহারকারীর সংখ্যা মাত্র দু’মাসেই ১০ কোটি ছাড়িয়েছে। এত অল্প সময়ে ইতিহাসে এই প্রথম কোনো অ্যাপ্লিকেশনে এতে বেশি ব্যবহারকারী যুক্ত হয়েছে বলে উঠে এসেছে এক সমীক্ষায়।

বিশ্লেষণী সংস্থা সিমিলারওয়েবের তথ্য উদ্ধৃত করে এই সমীক্ষা সংক্রান্ত প্রতিবেদনে বলা হয়েছে, জানুয়ারিতে গড়ে প্রতিদিন প্রায় ১.৩ কোটি ইউনিক ভিজিটর পেয়েছে চ্যাটজিপিটি; যা ডিসেম্বরের তুলনায় দ্বিগুণেরও বেশি।

সেন্সর টাওয়ারের তথ্য অনুসারে, ১০ কোটি ব্যবহারকারী পেতে টিকটকের সময় লেগেছিল ৯ মাস, ইনস্টাগ্রামের সময় লেগেছিল আরও বেশি।

চ্যাটজিপিটির প্রধান বৈশিষ্ট্য হলো এর মানুষের মতো লেখা বা টেক্সট তৈরি করার ক্ষমতা। এর মানে হলো, কোনো একটি বিষয়ে একজন মানুষ যেমন প্রত্যুত্তর দিতে পারে, চ্যাটজিপিটি সে রকমই জবাব লিখে জানাতে পারে।

বৃহস্পতিবার ওপেনএআই মাসিক ২০ ডলারে যুক্তরাষ্ট্রের ব্যবহারকারীদের জন্য সাবস্ক্রিপশন চালুর ঘোষণা দিয়েছে। প্রতিষ্ঠানটি বলছে, তারা আরও নির্ভুল ও দ্রুত সার্ভিস দেওয়ার চেষ্টা করছে, সেই সাথে নতুন ফিচার যুক্ত করার কাজও চলছে।

বিশ্লেষকরা মনে করছেন, চ্যাটজিপিটির এই এগিয়ে যাওয়া অন্যান্য এআই কোম্পানিগুলোকেও কিছুটা সুবিধা দেবে। এছাড়া বিশাল এই ব্যবহারকারী চ্যাটবটের প্রতিক্রিয়া আরও উন্নত করতে সহায়ক হয়েছে।

তবে চ্যাটজিপিটি নিয়ে ইতোমধ্যে একাডেমিক অসততা ও ভুল তথ্য ছড়িয়ে পড়ার আশঙ্কা করা হচ্ছে।

গত মাসে মাইক্রোসফ্ট ওপেন এআইয়ে কয়েক বিলিয়ন ডলার বিনিয়োগের ঘোষণা দিয়েছে। রয়টার্স।

এমআই 


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল