বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

করের আওতা বাড়াতে হবে:আবু হেনা মো. রহমাতুল মুনিম

বৃহস্পতিবার, মার্চ ১৬, ২০২৩
করের আওতা বাড়াতে হবে:আবু হেনা মো. রহমাতুল মুনিম

নিজস্ব প্রতিনিধি;


জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম বলেছেন, ‌‘আমাদের সামনে রয়েছে এলডিসি গ্র্যাজুয়েশনের চ্যালেঞ্জ। এ চ্যালেঞ্জ মোকাবিলায় আমাদের সক্ষমতার জায়গা তৈরি করতে হবে। এজন্য যুগোপযোগী শিল্পায়ন যেমন করতে হবে, তেমনি করের আওতাও বাড়াতে হবে।’বুধবার (১৫ মার্চ) সকালে ২০২৩-২০২৪ অর্থবছরের জাতীয় বাজেটের প্রাক্কালে দি চিটাগাং চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সদস্য ও স্থানীয় ব্যবসায়ী নেতাদের সঙ্গে প্রাক-বাজেট মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। 


জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান আরও বলেন, ‘আমাদের কাছে যেসব প্রস্তাবনা এসেছে অবস্থার পরিপ্রেক্ষিতে আমরা সবকিছু বাস্তবায়ন করতে পারবো না। কিন্তু ভবিষ্যতে ব্যবসাবান্ধব পরিবেশ তৈরি করতে আগামীতে বিষয়গুলো বিবেচনা করা হবে। সীমিত সংখ্যক জনবল দিয়ে দেশের ক্রমবর্ধমান জিডিপি প্রবৃদ্ধি ধরে রাখা এবং সরকারের রাজস্ব আয় বাড়াতে এনবিআর কর, শুল্ক এবং ভ্যাটের আওতা বাড়ানোর কাজ করছে। পাশাপাশি এনবিআরের উইংসগুলোকে শক্তিশালী করার জন্য চট্টগ্রামে দৃষ্টিনন্দন কাস্টমস হাউস ভবন, কর ভবন, ট্যাক্স একাডেমি আধুনিকায়নের জন্য বিভিন্ন প্রকল্প নেওয়া হয়েছে। ভবিষ্যতে ভ্যাট ভবনের জন্যও প্রকল্প নেওয়া হবে।’  


চেম্বার প্রেসিডেন্ট মাহবুবুল আলমের সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন রাজস্ব বোর্ডের সদস্য মো. মাসুদ সাদিক, ড. সামস উদ্দিন আহমেদ ও জাকিয়া সুলতানা, চেম্বার সহ-সভাপতি সৈয়দ মোহাম্মদ তানভীর, পরিচালক এ কে এম আক্তার হোসেন, অঞ্জন শেখর দাশ ও মো. রকিবুর রহমান (টুটুল), চেম্বারের প্রাক্তন সভাপতি ইঞ্জিনিয়ার আলী আহমেদ, বিজিএমইএ’র প্রথম সহ-সভাপতি সৈয়দ নজরুল ইসলাম, চট্টগ্রাম মেট্রোপলিটন চেম্বারের পরিচালক আবুল বশর চৌধুরীসহ অনেকেই। সভায় স্বাগত বক্তব্যে চিটাগাং চেম্বার সভাপতি মাহবুবুল আলম বলেন, ‘সরকারের রাজস্ব যেমন বাড়াতে হবে, তেমনি যারা রাজস্ব যোগান দেয় তাদের সুযোগ সুবিধা মাথায় রেখে ভ্যাট, শুল্ক ও ট্যাক্স বিষয়ক নীতিমালা প্রণয়ন করার ওপর গুরুত্বারোপ করতে হবে। 



সময় জার্নাল/এসএম



Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল