সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

ছয় ইউনিটে হবে জাবি ভর্তি পরিক্ষা; আবেদন শুরু ৯ মে

সোমবার, এপ্রিল ১৭, ২০২৩
ছয় ইউনিটে হবে জাবি ভর্তি পরিক্ষা; আবেদন শুরু ৯ মে

সৌরভ শুভ, জাবি:

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। এবারের ভর্তি পরিক্ষা পাঁচ ইউনিটের পরিবর্তে ছয় ইউনিটে অনুষ্ঠিত হবে। ভর্তি পরিক্ষার আবেদন শুরু হবে আগামী ৯ মে এবং চলবে ৩১ মে পর্যন্ত। এবারের ভর্তি পরিক্ষা ১৬ জুন থেকে ২৪ জুন (সম্ভাব্য) অনুষ্ঠিত হবে।

সোমবার (১৭ এপ্রিল) কেন্দ্রীয় ভর্তি পরিচালনা কমিটির সচিব এবং বিশ্ববিদ্যালয়ের ডেপুটি রেজিস্ট্রার (শিক্ষা) মো. আবু হাসান সাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ সব তথ্য জানা যায়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, মোট ছয়টি ইউনিটে এবছরের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এ ইউনিটের অধীনে গাণিতিক ও পদার্থবিষয়ক অনুষদ এবং ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজি, বি ইউনিটে সমাজবিজ্ঞান অনুষদ ও আইন অনুষদ, সি ইউনিটে কলা ও মানবিকী অনুষদ এবং বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইনস্টিটিউট, সি১ ইউনিটে নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ এবং চারুকলা বিভাগ, ডি ইউনিটের অধীনে জীববিজ্ঞান অনুষদ এবং ই ইউনিটের অধীনে বিজনেস স্টাডিজ অনুষদের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

ইউনিট ভিত্তিক ভর্তির যোগ্যতা ও নম্বর বন্টন ভর্তি পরীক্ষা সম্পর্কিত ওয়েবসাইট juniv-admission.org এ বিস্তারিত জানা যাবে। এছাড়া, ইনস্টিটিউট অব বিজনেস এ্যাডমিনিস্ট্রেশন (আইবিএ) তে আবেদনের ক্ষেত্রে পৃথকভাবে উপরোক্ত ওয়েবসাইটে প্রকাশিত বিজ্ঞপ্তিতে উল্লেখকৃত শিক্ষাগত যোগ্যতা অনুযায়ী অনলাইনে আবেদন করতে হবে।

বিজ্ঞপ্তিতে এ, বি এবং সি ইউনিটের প্রতিটির জন্য ৯০০ টাকা এবং সি১, ডি, ই ইউনিট এবং আইবিএ  প্রতিটির জন্য ৬০০ টাকা আবেদন ফি নির্ধারণ করা হয়েছে।

জানা যায়, বিশ্ববিদ্যালয়ের ছয়টি অনুষদের অধীনে ৩৪টি বিভাগ ও ৩ ইন্সটিটিউট মিলিয়ে মোট আসন সংখ্যা রয়েছে ১ হাজার ৮৮৯টি। এর মধ্যে ছাত্র ৯৫০ এবং ছাত্রীদের জন্য আসন রয়েছে ৯৩৯টি।

এর আগে বৃহস্পতিবার বিকালে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. নূরুল আলমের সভাপতিত্বে অনুষ্ঠিত কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা পরিচালনা কমিটির সভায় এ সুপারিশ অনুমোদন করা হয়।

ভর্তি পরিক্ষা সম্পর্কে ডেপুটি রেজিস্ট্রার (শিক্ষা) ও ভর্তি কমিটির সদস্য সচিব মো. আবু হাসান বলেন, আগামী ৯ মে থেকে ৩১ মে পর্যন্ত ভর্তি পরীক্ষার আবেদন গ্রহণ ও ১৬ জুন থেকে থেকে ২৪ জুন পর্যন্ত ভর্তি পরীক্ষা গ্রহণের জন্য সিদ্ধান্তই বহাল থাকছে। গত বছরের ন্যায় এবারও ভর্তি পরীক্ষার আবেদন ফি অপরিবর্তিত থাকবে। তবে গতবারের পাঁচটি ইউনিটের স্থলে এ বছর সাতটি ইউনিটে ভর্তি পরীক্ষা হবে।

এমআই


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল