শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

পায়ের পেশিতে হঠাৎ টান ধরলে করণীয়

বুধবার, মে ৩, ২০২৩
পায়ের পেশিতে হঠাৎ টান ধরলে করণীয়

লাইফস্টাইল ডেস্ক:

হঠাৎ হঠাৎ হাত পায়ের পেশিতে টান ধরে? ঘুম থেকে উঠে সকালে প্রথম হাঁটা শুরু করলেই অনেকের পায়ের শিরার টান ধরে। কখনও বা হাঁটতে হাঁটতে হঠাৎই বেঁকে যায় পায়ের আঙুল। হাতের ও কোমরের পেশিতেও টান ধরে যেকোনো সময়। এই টান ধরার নেপথ্যে রয়েছে শরীরে পানির ঘাটতি। শরীরে পানির পরিমাণ কমে গেলে পেশিতে টান ধরার প্রবণতা বাড়ে। সঙ্গে থাকে তীব্র যন্ত্রণা।

চিকিৎসকদের মতে, গরমে ঘাম হয়ে শরীর থেকে বেশি পরিমাণে পানি বেরিয়ে যায় বলে শরীরে পানির ঘাটতি হয়। তাই ঘাটতি পড়ে পেশির স্থিতিস্থাপকতায়।

পানি কম পানের ফলে টান ধরা বা ক্র্যাম্পের প্রবণতা বাড়ে। পেশির কোনও ক্রনিক অসুখ না থাকলে সাধারণত পানির ঘাটতি কমাতে পারলেই আরাম মেলে।

এমন টান ধরা রুখতে পানির পরিমাণ না হয় বাড়ানো গেল, কিন্তু হঠাৎ যেখানে সেখানে হানা দেওয়া এই সমস্যার মোকাবিলা করবেন কোন উপায়ে? 

সাধারণত ক্র্যাম্পের সমস্যা ঘরোয়া উপায়েই কমে। তবে ঘরোয়া এই সব উপায়েও সমস্যা না কমলে চিকিৎসকের পরামর্শ নেওয়া জরুরি।

গরমে ঘাম হয়ে শরীর থেকে বেশি পরিমাণে পানি বেরিয়ে যায় বলে শরীরে জলের ঘাটতি হয়। তাই ঘাটতি পড়ে পেশির স্থিতিস্থাপকতায়।

প্রতিকার

হাত-পা-আঙুল বা কোমরে ক্র্যাম্প থেকে মুক্তি পেতে আক্রান্ত স্থানে ও তার চারপাশে আঙুলের চাপে মালিশ করুন। এমন ভাবে মালিশ করতে হবে, যাতে শক্ত হয়ে যাওয়া পেশি ধীরে ধীরে স্বাভাবিক হয়। পায়ের ক্র্যাম্পের ক্ষেত্রে ম্যাসাজের পর জায়গাটা একটু স্বাভাবিক হলে খুব কম চাপ দিয়ে ধীরে ধীরে স্ট্রেচিং করুন। অন্য কোনও ব্যায়াম এই সময় না করাই ভালো।

যে পায়ে টান, হাঁটু ভাঙুন সেই পায়ের। অন্য পা পিছনে টান টান করে ছড়িয়ে দিয়ে টান ধরা পায়ের হাঁটুর উপর শরীরের ভর ধীরে ধীরে ছাড়ুন। উরুর পেশিতে টান লাগলে জায়গাটা নরম করে একটি শক্ত কিছুতে ভর দিয়ে দাঁড়ান। ক্র্যাম্প ধরা পা কোমর অবধি টানটান করুন ধীরে ধীরে।

কোমর ও পায়ের ক্র্যাম্প হাঁটাহাঁটি করতে করতেও কমে। কোমরের টানের ক্ষেত্রে ভালো করে ম্যাসাজ করে ভুজঙ্গাসন করলে ব্যথা কম হয়। টান ধরলে হট ব্যাগ নিয়ে সেঁক দিন। ১০ সেকেন্ড রাখার পর সেখানে বরফের সেঁক দিন। ফের দশ সেকেন্ড পর ফের হট ব্যাগ। 

এই ভাবে ঠান্ডা ও গরম সেঁক চালিয়ে যান আরাম না পাওয়া পর্যন্ত। ক্র্যাম্প সরে শরীর স্বাভাবিক হলেও সঙ্গে সঙ্গে পেশির উপর চাপ পড়ে, এমন কাজ করবেন না। কয়েক মিনিট বিশ্রাম নিন। টান লাগার পর লবণ-চিনির শরবত খেতে পারেন, আরাম পাবেন।

এমআই


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল