শনিবার, ২০ এপ্রিল ২০২৪

ফরিদপুরের একজন মোসলেম বিশ্বাস

শনিবার, মে ২০, ২০২৩
ফরিদপুরের একজন মোসলেম বিশ্বাস

এহসান রানা,  ফরিদপুর প্রতিনিধি: 

ফরিদপুরের টেপাখোলা এলাকার নিবাসী মোসলেম বিশ্বাস। ১৯৭০/৭১ ’সালে ছিলেন তিনি ক্ষুদে ব‍্যবসায়ী। অনেক কষ্টের জীবন তার। কষ্ট করেছিলেন বিধায় আজ মোসলেম বিশ্বাস ক্ষুদে ব‍্যবসায়ি থেকে কোটিপতি ব‍্যবসায়ি হতে পেরেছেন।

১৯৭১’ সালে দেশে অভাব কি করবে মোসলেম বিশ্বাস। অনেক চিন্তা ভাবনা করে শুরু করলেন ধামায় করে বাজারে বাজারে গিয়ে চাল বিক্রি। ওই সময় খাদ‍্য বিভাগের ডিলারদের জমজমাট ব‍্যবসা ছিল। ওই ডিলারদের নিকট থেকে চাল ক্রয় করে ধামাতে করে বিক্রি করতেন। মোসলেম বিশ্বাসের পরিশ্রম ও সততা আত্মবিশ্বাস দেখে এগিয়ে এলেন তার সাথে ব‍্যবসা করতে মাওলানা আব্দুল মান্নান ।

এ ব‍্যবসার পাশাপাশি মাওলানা আঃ মান্নানের সাথে শুরু করলো নতুন ব‍্যবসা। সে ব‍্যবসাটি হলো চিটাগাং ও বান্দরবন থেকে আনারস, কলাসহ বিভিন্ন কাঁচা খাদ্যদ্রব‍্য ফরিদপুরসহ বিভিন্ন এলাকায় গিয়ে বিক্রি শুরু করলেন এবং ব‍্যবসায় ভালো সুফল পেলেন। তার পর থেকে আর মোসলেম বিশ্বাসের পিছনের দিক তাকাতে হয় নাই। আজ ফরিদপুর জেলায় বিশিষ্ট
ব‍্যবসায়ী হিসাবে সকলের কাছে সুপরিচিত নাম মোসলেম বিশ্বাস।

মোসলেম বিশ্বাস একজন সফল পিতা ও তার ৩ মেয়ে ও ১ ছেলে। বড় দুই মেয়ে ডাক্তার। বড় মেয়ে ডাক্তার তানিয়া জেসমিন মুক্তা, মেজো মেয়ে ডাক্তার জেরিন তাজরিন রুপা, তৃতীয় মেয়ে মৌমিতা বিশ্বাস এ‍্যানি, এক ছোট ছেলে মমিন বিশ্বাস উচ্চ লেখাপড়ার কর্মরত আছে।

মোসলেম বিশ্বাস একজন সমাজ সেবক ও বটে। এলাকার কারো কোন সমস্যা হলো তিনি আর্থিক সহযোগীতা, চিকিৎসাসেবা ও লেখাপড়া এমনকি বিয়ে খরচও  বহন করে থাকেন। তবে যাকে যতো টুকু পারেন সহযোগীতা করে থাকেন এবং বলে দেন, কাউকে কিছু বলতে হবে না আমি তোমাকে সহযোগীতা করেছি।

মোসলেম বিশ্বাসের দুই ময়দার মিল, পাঁচটি ট্রাকসহ অন্যান্য ব্যবসা রয়েছে। খাদ্য বিভাগের পরিবহন সারাদেশ ব‍্যাপী ও পুলিশ বিভাগে সহবরাহকারী ব্যবসাসহ একাধিক ব‍্যবসা রয়েছে।

মোসলেম বিশ্বাস দুটি ঈদ গরীবদের মাঝে খাদ‍্য সামগ্রী শাড়ি কাপড় টাকা পয়সা দিয়ে থাকেন। ফরিদপুর দশ জন বিশিষ্ট টাকা ওয়ালা ব‍্যবসায়ী থাকলে তার মধ্যেএকজন মোসলেম বিশ্বাস বলে জানান একাধিক ফরিদপুরের ব‍্যবসায়ীরা।

এ বিষয়ে বিশিষ্ট ব‍্যবসায়ি মোসলেম বিশ্বাস জানান, কষ্ট করলে মিষ্টির লাগোর পাওয়া যায়। আমি জীবন অনেক কষ্ট করে এ পযর্ন্ত এসেছি। অনেক গরীব ভালো-মন্দ সকলের দোয়া আছে আমার প্রতি বলে আমি মনে করি।

ফরিদপুরের টেপাখোলা বাজার এলাকার শতাধিক লোকেরা জানান, মোসলেম বিশ্বাস একজন ভালো সাদা মনের মানুষ। তার অবদান ভোলার না। তারা আরো বলেন, তিনি একজন ভালো সমাজসেবক । যে কোন সমস্যা হলে তাকে আমরা পাশে পাই আমারা তার দীর্ঘায়ু কামনা করি।

সময় জার্নাল/এলআর


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল