সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

ভারতকে বড় লক্ষ্য ছুঁড়ে দেওয়ার পথে অস্ট্রেলিয়া

শনিবার, জুন ১০, ২০২৩
ভারতকে বড় লক্ষ্য ছুঁড়ে দেওয়ার পথে অস্ট্রেলিয়া

স্পোর্টস ডেস্ক:

জীবন পাওয়া আজিঙ্কা রাহানে ও শার্দুল ঠাকুর গড়লেন প্রতিরোধ। তাদের জোড়া ফিফটির কল্যাণে ফলো-অনের শঙ্কা এড়াল ভারত। দুজনকে থামিয়ে পাওয়া বড় লিডকে কাজে লাগিয়ে চালকের আসন ধরে রাখল অস্ট্রেলিয়া।

ওভালে শুক্রবার বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের তৃতীয় দিনের খেলা শেষে ২৯৬ রানে এগিয়ে আছে অজিরা। দ্বিতীয় ইনিংসে তাদের সংগ্রহ ৪ উইকেটে ১২৩ রান। এর আগে ভারতের প্রথম ইনিংস থামে ২৯৬ রানে। ফলে প্রথম ইনিংসে প্যাট কামিন্সের দল পায় ১৭৩ রানের লিড। সেটাকে বাড়িয়ে ভারতকে বড় লক্ষ্য ছুঁড়ে দেওয়ার পথে আছে তারা।

ক্রিজে আছেন মারনাস লাবুশেন ১১৮ বলে ৪১ রানে। তার সঙ্গী ক্যামেরন গ্রিন অপরাজিত ২৭ বলে ৭ রানে। লিড ভারতের নাগালের বাইরে নেওয়ার জন্য তাদের পাশাপাশি ব্যাটিংয়ের অপেক্ষায় থাকা অ্যালেক্স ক্যারির দিকে তাকিয়ে থাকবে অস্ট্রেলিয়া।

আগের দিনের ৫ উইকেটে ১৫১ রান নিয়ে খেলতে নামা ভারত এদিন দ্বিতীয় বলেই হারায় শ্রিকার ভরতকে। স্কট বোল্যান্ডের ওই ওভারেই ফিরতে পারতেন শার্দুল। কিন্তু তৃতীয় স্লিপে তার দেওয়া দুরূহ ক্যাচ ফেলে দেন উসমান খাওয়াজা। এরপর গ্রিনও লুফে নিতে পারেননি শার্দুলের ক্যাচ। আর রাহানের ক্যাচ হাতে জমাতে ব্যর্থ হন ডেভিড ওয়ার্নার। দুবারই হতাশায় পোড়া বোলার ছিলেন কামিন্স।

বেঁচে যাওয়ার পর দারুণ এক জুটি গড়েন রাহানে ও শার্দুল। ষষ্ঠ উইকেটে ১৪৫ বলে তারা যোগ করেন ১০৯ রান। আস্থার সঙ্গে খেলতে থাকা রাহানে সেঞ্চুরির আশা জাগিয়ে ফেরেন। অধিনায়ক কামিন্সের বলে গালিতে অসাধারণ ক্যাচ নেন গ্রিন। ১২৯ বলে ১১ চার ও ১ ছয়ে ৮৯ রান করেন রাহানে। গ্রিনের বলে উইকেটরক্ষক ক্যারির গ্লাভসবন্দি হন শার্দুল। ১০৯ বলে ৬ চারে তার ব্যাট থেকে আসে ৫১ রান।

ভারতের লেজের দিকের বাকি ব্যাটাররা সুবিধা করতে পারেননি। অজিদের পক্ষে ৮৩ রানে ৩ উইকেট নিয়ে সবচেয়ে সফল কামিন্স। ২ উইকেট করে নেন মিচেল স্টার্ক, বোল্যান্ড ও গ্রিন।

দ্বিতীয় ইনিংসের শুরুটা ভালো হয়নি অস্ট্রেলিয়ার। চতুর্থ ওভারেই ব্যাকফুটে খেলতে গিয়ে মোহাম্মদ সিরাজের বলে উইকেটরক্ষক ভরতের হাতে ধরা পড়েন ওয়ার্নার। আরেক ওপেনার খাওয়াজা টেকেন পঞ্চদশ ওভার পর্যন্ত। তার শিকার হন উমেশ যাদবের।

২৪ রানে ২ উইকেট হারানো দলকে টানেন স্টিভেন স্মিথ ও লাবুশেন। তারা তৃতীয় উইকেটে গড়েন ৯৬ বলে ৬২ রানের জুটি। থিতু হয়ে যাওয়া স্মিথের পর ট্রাভিস হেডও আশা জাগিয়ে ইনিংস লম্বা করতে পারেননি। অস্ট্রেলিয়ার প্রথম ইনিংসের দুই সেঞ্চুরিয়ানকেই সাজঘরে পাঠান রবীন্দ্র জাদেজা। দায়িত্বশীল ব্যাটিংয়ে গ্রিনকে নিয়ে দিনের বাকি সময় পার করেন লাবুশেন।

এমআই


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল