বৃহস্পতিবার, ০২ মে ২০২৪

আজ কেন গোসল করবেন

বুধবার, জুন ১৪, ২০২৩
আজ কেন গোসল করবেন

সময় জার্নাল ডেস্ক:

আমাদের প্রতিদিনের জীবনে নিয়মিত একটি অভ্যাস গোসল করা। গোসল শরীর-মনে প্রশান্তি আনে। চাইলে আজ একটু আয়েশ করে গোসল করতে পারেন। কারণ, আজ আন্তর্জাতিক গোসল দিবস।

গোসলের অনেক উপকারিতা আছে। এই যেমন- রোগজীবাণু প্রতিরোধ করে, ত্বকের উজ্জ্বলতা বাড়ায় ইত্যাদি। আজ যেহেতু গোসল দিবস তাই পানির সঙ্গে ফুলের পাপড়ি, লেবু মিশিয়ে গোসল করতে পারেন। আজকের গোসলটা না হয় অন্যদিনের চেয়ে একটু আলাদা হলো। আবার বাথটাবে শরীরটাকে এলিয়ে দিয়ে একটু সময় নিয়ে গোসল করতে পারেন। তাহলে তীব্র এই গরমের দিনে একটু বেশি প্রশান্তি আনবে।

যদিও গোসল দিবসটি আপনার অদ্ভুত লাগতে পারে। কিন্তু, ১৪ জুন আন্তর্জাতিক গোসল দিবস উদযাপন করা হয়। পৃথিবীর কত কিছু নিয়ে তো কত দিবস আছে, গোসল নিয়ে একটি দিবস থাকলে মন্দ কী? তবে, আজ গোসল দিবস বলে শুধু একদিন গোসল করতে হবে বিষয়টি মোটেও এমন নয়। বরং প্রতিদিন দিনে অথবা রাতে একবার গোসল করা উচিত। তাহলে আমাদের শরীর সুস্থ থাকবে।

এখন হয়তো প্রশ্ন জাগতে পারে গোসল দিবস কিভাবে এলো বা কারা এর প্রচলন করল? কিংবদন্তি অনুসারে, ১৪ জুন গ্রিক গণিতবিদ, বিজ্ঞানী এবং পণ্ডিত আর্কিমিডিস গোসল করার সময় আবিষ্কার করেছিলেন, পানিতে ডুবে কোনো বস্তুর আয়তন সঠিকভাবে পরিমাপ করা যেতে পারে! এই আবিষ্কারের উত্তেজনা ধরে রাখতে না পেরে আর্কিমিডিস বাথটাব থেকে লাফিয়ে উঠে চিৎকার করে বলেন, 'ইউরেকা, ইউরেকা!' শুধু তাই নয় তিনি আনন্দে গ্রিসের সিরাকিউজের রাস্তায় দৌড়াতে শুরু করেন। সেই দিনকে স্মরণে আজকের দিনটি বেছে নেওয়া হয়েছিল বলে বিশ্বাস করা হয়। যদিও আমরা সবাই আর্কিমিডিসের মতো প্রতিভাবান নই। কিন্তু, শিশুদের শিখতে ও আবিষ্কারে উত্সাহিত করতে আজকের দিনটি একটি আদর্শ দিন।

যাইহোক, গোসল দিবসে আমরা আয়েশি গোসল করতেই পারি। কিন্তু, আমাদের অবশ্যই মনে রাখতে হবে কখনোই যেন পানির অপচয় না করি।

এমআই 


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল