সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

দরিদ্র নারীদের অর্থনৈতিক উন্নয়নে কাজ করবে সাবাহ্ বাংলাদেশ: সালমা নাসরীন

রোববার, জুন ১৮, ২০২৩
দরিদ্র নারীদের অর্থনৈতিক উন্নয়নে কাজ করবে সাবাহ্ বাংলাদেশ: সালমা নাসরীন

সময় জার্নাল প্রতিবেদক:

বাংলাদেশে হোম বেইজড ওয়ার্কার (এইচবিডব্লিউ) নারীদের নিয়ে তেমন রিমার্কেবল কাজ হয়নি। ভবিষ্যতে এসকল নারীদের ক্ষমতায়ন ও অর্থনৈতিক উন্নতিতে কাজ করবে সাবাহ্ বাংলাদেশ বলে জানিয়েছেন অর্থ মন্ত্রণালয়ের  সাবেক অতিরিক্ত সচিব ও  সাবাহ্ বাংলাদেশের সিইও সালমা নাসরিন এনডিসি। 

শনিবার (১৭ জুন) ঈদ উল আযহা উপলক্ষে টনি খান ইনিস্টিউট অফ স্কিল ডেভেলপমেন্ট (টিকেআইএসডি) এবং সাবাহ্ বাংলাদেশ এর যৌথ উদ্যোগে নারীদের নিয়ে দিনব্যাপী বিশেষ কর্মশালায় সভাপতির বক্তব্যে তিনি এ কথা বলেন। নারীদের নিয়ে এধরণের সচেতনতামূলক কর্মশলা ভবিষ্যাতে আরও আয়োজনের কথা জানান তিনি।

তিনি বলেন, পার্শবর্তী দেশ ভারত, থাইল্যান্ড, ফিলিপাইনসহ বিভিন্ন দেশে হোম বেইজড ওয়ার্কারদের নিয়ে কাজ হচ্ছে। বাংলাদেশ তেমন হচ্ছেনা। ফান্ড এসেছে কাজ হয়েছে, ফান্ড শেষে বন্ধ হয়ে গেছে। ফলাফল  জিরো।

এসময় সাবাহ্ কার্যক্রম সম্পর্কে তিনি বলেন, সাবাহ্ বাংলাদেশ হচ্ছে একটি নারীদের সংগঠন। গরীব মহিলাদের প্রতিষ্ঠান। যাদেরকে আমরা এইচবিডব্লিউ বলে থাকি। হোমবেইজড ওয়ার্কার ওরা সাবাহ্ বাংলাদেশের মূল ফোকাস। ওদের  অর্থনৈতিক উন্নতি ও ক্ষমতায়নে কাজ করে থাকি আমরা।

সাবাহ্ বাংলাদেশের বর্তমান অবস্থা উল্লেখ করে তিনি বলেন, বর্তমানে সাবাহ্ বাংলাদেশের অর্থনৈতিক অবস্থা ভালো না। 
তবে আমি মনে করছি যে, জিরো থেকেও নিজেদের দিক থেকে চলা যায় যদি সদিচ্ছা থাকে। আমি দেখতে চাই, হোমবেইজড ওয়ার্কারদের সাসটেইনেবল করার জন্য তাদের কে কিভাবে ক্ষমতায়ন করা যায়। এটাই আমার উদ্দেশ্য এবং লক্ষ্য সাবাহ্ বাংলাদেশে নিয়ে। এই লক্ষ্যকে  সামনে রেখে আজকের এই ওয়ার্কশপের আয়োজন করেছি। এতে মানুষের এবং সবার ভালো সাড়া পেয়েছি।

তিনি বলেন, সাবাহ্ বাংলাদেশে আমি কাজ করি প্যাশন থেকে। এই জিরো অবস্থা থেকে আমি কিন্তু একটু একটু করে টেনে তোলার চেষ্টা করছি। এই মরা গাছে যদি ফুল ফুটাতে পারি তাই হবে আমার সবচেয়ে বড় কৃতত্ব, আমার অর্জন। 

 সাবাহ বাংলাদেশে অনুষ্ঠিত কর্মশালায় প্রশিক্ষক হিসেবে ছিলেন বিশ্বখ্যাত শেফ টনি খান। অনুষ্ঠানে গেস্ট অফ অনার হিসেবে উপস্থিত ছিলেন রোকেয়া প্রাচী। আরও উপস্থিত ছিলেন ভারত থেকে শেফ করুনাময় ও এশিয়ান টিভির প্ল্যানিং এডিটর রফিকুল ইসলাম রলি।

এমআই 


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল